Daadi of Shaheen Bagh: টাইমস শীর্ষ ১০০ সবচেয়ে প্রভাবশালী ব্যক্তির তালিকাভুক্ত, ভারতীয় মহিলা বিলকিস দাদি কে?

Daadi of Shaheen Bagh: বিশ্ব দেখছে, শাহীনবাগের দাদি টাইমের শীর্ষ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা করে নিয়েছে

হাইলাইটস:

  • শাহীনবাগের দাদি টাইমের শীর্ষ প্রভাবশালী ব্যক্তিদের মধ্যে তালিকাভুক্ত
  • বিলকিস বানো একজন ৮২ বছর বয়সী মহিলা
  • বিলকিস হয়ে উঠেছিলেন ভারতের প্রান্তিক মানুষের কণ্ঠস্বর

Daadi of Shaheen Bagh: বিলকিস বানো, একজন ৮২ বছর বয়সী – কুঁচকানো মুখ, কাঁপানো কণ্ঠস্বর এবং দৃশ্যমান হাড়ের মহিলা, নরেন্দ্র মোদী (ভারতের প্রধানমন্ত্রী), আয়ুষ্মান খুরানা (টেলিভিশন অভিনেতা), সুন্দর পিচাই (সিইও) এর পাশাপাশি টাইমের শীর্ষস্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় জায়গা করে নিয়েছেন Google-এর) এবং রবীন্দ্র গুপ্ত (অধ্যাপক, একজন এইচআইভি রোগী নিরাময়ে তার কাজের জন্য)।

দাদি বিলকিস নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) এবং ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন (NRC) এর বিরুদ্ধে প্রতিরোধের কণ্ঠস্বরের মেরুদণ্ড। রানা আইয়ুব টাইম-এ বিলকিস সম্পর্কে লিখেছেন, বিলকিস তার বিদায়ের নোট হিসাবে বলেছিলেন – “আমার শিরায় রক্ত ​​প্রবাহিত হওয়া বন্ধ না হওয়া পর্যন্ত আমি এখানে বসে থাকব যাতে এই দেশের এবং বিশ্বের শিশুরা ন্যায় ও সাম্যের বাতাসে শ্বাস নেয়”। “বিলকিসের সাথে প্রথম দেখা হওয়ার সময় আইয়ুব তার অভিজ্ঞতার কথা লিখেছিলেন – তিনি একটি ভিড়ের মাঝে বসেছিলেন, চারদিকে যুবতী মহিলারা যারা বিপ্লবের আয়াত প্রদর্শনকারী প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদ করছিলেন। এক হাতে প্রার্থনার পুঁতি এবং অন্য হাতে জাতীয় পতাকা নিয়ে, বিলকিস হয়ে উঠেছিলেন ভারতের প্রান্তিক মানুষের কণ্ঠস্বর, একজন ৮২ বছর বয়সী যিনি সকাল ৮ টা থেকে মধ্যরাত পর্যন্ত প্রতিবাদের জায়গায় বসে থাকতেন।”

১৫ ডিসেম্বর ২০১৯-এ, প্রায় ১০ – ১৫ জন মহিলার একটি দল কালিন্দি কুঞ্জ রাস্তার আধা কিলোমিটার জায়গা দখল করে বসেছিল, জামিয়ার ছাত্রদের সাথে সংহতি প্রকাশ করে, যারা CAA-NRC-এর বিরুদ্ধে শান্তিপূর্ণ প্রতিবাদের সময় নির্মমভাবে মার খেয়েছিল। জামিয়ার প্রাপ্ত ভিজ্যুয়াল এবং CAA-NRC-এর বিতর্কিত ও সাম্প্রদায়িক ধারণা দ্বারা বিরক্ত হয়ে শাহিনবাগ এর বিরুদ্ধে প্রতিরোধের কেন্দ্র হয়ে ওঠে। আর, এই প্রতিবাদের মুখ ছিলেন বিলকিস।

শাহীন বাগ একটি সর্ব-মহিলা প্রতিবাদ ছিল, এবং বিলকিস, অন্যান্য মহিলাদের সাথে ৩ মাসেরও বেশি সময় ধরে কালিন্দী কুঞ্জ এলাকায় বসেছিল, সকাল ৮ টায় দেখায় এবং মধ্যরাত পর্যন্ত সেখানে বসেছিল। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের সাথে সাথে, মহিলাদের সামাজিক দূরত্বের আদেশগুলি মেনে চলতে হয়েছিল তাই, তারা প্রতিবাদের জায়গায় তাদের চপল রেখে এটিকে আরও বাড়িয়েছিল, যে প্রতিবাদ এখনও চলছে।

বিলকিসের একটি বক্তৃতায়, ইনউথের নজরে আনা, বিলকিস তীব্রভাবে সরকারের ধারণার বিরোধিতা করেন। তিনি বলেন, টাকা বিনিময়ের জন্য প্রতিবাদে বসে থাকা এই নারীদের দাবির বিষয়ে প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে বলেন, ‘ আমাদের আপনার টাকার দরকার নেই… মনে হয় আপনি অস্থায়ী হতে পারবেন না, আমরাই আপনাকে সিংহাসনে বসিয়েছি এবং আমরা আপনাকে যেকোনো মুহূর্তে নামিয়ে আনতে পারি’।

https://x.com/aseemsundan/status/1308709937044844544?s=20

https://x.com/joerwallen/status/1308708209629310976?s=20

যদিও এটি একটি গর্বের মুহূর্ত যেখানে একজন ভারতীয় মহিলাকে তার হিংস্রতা এবং স্থিতিস্থাপকতার জন্য বিশ্বের ১০০জন প্রভাবশালী ব্যক্তির মধ্যে স্থান দেওয়া হয়েছে, এটি যে কারণে তাকে বৈশিষ্ট্যযুক্ত করা হয়েছে তা নিয়ে প্রশ্ন তোলার একটি ভালো কারণ রয়েছে? প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ভিন্নমত প্রকাশ করার জন্য, এবং সাম্প্রদায়িক বিভাজন বাড়ানোর তার অভিপ্রায় যা বারবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য তৈরি কভারে উল্লেখ করেছেন। কার্ল ভিক টাইম-এ লিখেছেন, “প্রথম ক্ষমতায়নের একটি জনতাবাদী প্রতিশ্রুতি হিসাবে নির্বাচিত, তার দল, বিজেপি শুধুমাত্র অভিজাতবাদকেই প্রত্যাখ্যান করেনি, বহুত্ববাদকেও, বিশেষ করে ভারতীয় মুসলমানদের লক্ষ্য করে”। উল্লেখযোগ্যভাবে, বিশ্ব ভারতকে দেখছে এবং আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন, তারা কী দেখছে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.