Abhishek Banerjee: তৃণমূলে নবজোয়ার কর্মসূচি আজ নন্দীগ্রামের মাটিতে প্রবেশ করবে, সেখান থেকে শুভেন্দুর উদ্দেশ্যে কী বার্তা দেবেন অভিষেক?

Abhishek Banerjee On New Parliament Building
Abhishek Banerjee On New Parliament Building

Abhishek Banerjee: আজ প্রায় ২০ কিলোমিটার হেঁটে জনসংযোগের করার পরিকল্পনা রয়েছে অভিষেকের

হাইলাইটস:

• আজ নন্দীগ্রামে অভিষেকের নবজোয়ার কর্মসূচি

• ২০ কিমি পায়ে হেঁটে চণ্ডীপুর ক্রিকেট গ্রাউন্ড থেকে নন্দীগ্রাম বাস স্ট্যান্ড পৌঁছবেন তিনি

• শুভেন্দুর গড়েই শুভেন্দুকে নিশানা অভিষেকের

Abhishek Banerjee: রাজ্য–রাজনীতিতে অন্যতম চর্চিত বিধানসভা কেন্দ্রের নাম নন্দীগ্রাম। একুশের বিধানসভা নির্বাচনের হাইভোল্টেজ বিধানসভা কেন্দ্র ছিল এই নন্দীগ্রাম। কারণ এই কেন্দ্র থেকেই ভোটে লড়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তাঁর প্রতিপক্ষ ছিল শুভেন্দু অধিকারী। নির্বাচনের ফলাফলের দিন জানা যায়, মুখ্যমন্ত্রীকে পরাজিত করে জয়লাভ করেছেন শুভেন্দু অধিকারী। ফলে নন্দীগ্রাম রাজ্য রাজনীতিতে বিশেষ স্থান করে নিয়েছে এখন। সেই নন্দীগ্রামে আজ সারাদিন শুভেন্দুর বিধানসভায় নবজোয়ার কর্মসূচি নিয়ে থাকবেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়।

শুভেন্দু অধিকারী এখন রাজ্যের বিরোধী দলনেতা। তাঁরই গড়ে আজ নবজোয়ার কর্মসূচী রয়েছে অভিষেকের। আজ চণ্ডীপুর ক্রিকেট গ্রাউন্ড থেকে নন্দীগ্রাম বাস স্ট্যান্ড পর্যন্ত এই পদযাত্রা হবে। দীর্ঘ ২০ কিলোমিটার এই পদযাত্রায় অভিষেক বন্দ্যোপাধ্যায় রাস্তার মোড়ে মোড়ে পথ চলতি সাধারণ মানুষের সঙ্গে কথা বলবেন। জেনে নেবেন তাঁদের সমস্যার কথা। তৃণমূল কংগ্রেস সূত্রে জানা গিয়েছে, জমি আন্দোলনের ‘শহিদ’ পরিবারের সঙ্গে দেখা করবেন অভিষেক। সম্প্রতি শুভেন্দুর কনভয় দুর্ঘটনায় মৃত যুবকের পরিবারের সদস্যরাও দেখা করবেন তাঁর সঙ্গে। এই দীর্ঘ পথ পুরোটাই হেঁটে যাবেন তিনি। পঞ্চায়েত ভোটের আগে এই কর্মসূচিতে ‘অধিকারী’দের শক্তঘাঁটিতে জন-সমর্থনের প্রমাণ দিতে চান অভিষেক।

গতকাল চণ্ডীপুরে ছিল তাঁর কর্মসূচি। ফলে আজ দুপুরে তিনি চণ্ডীপুর থেকে পৌঁছবেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর নির্বাচনী কেন্দ্র নন্দীগ্রামে। বিধানসভা ভোটে নন্দীগ্রাম কেন্দ্রে কারচুপির অভিযোগ করলেও নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর কাছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হারের ঘটনা তৃণমূলের কাছে কাঁটার মতো বিঁধে রয়েছে। এই পদযাত্রায় শক্তি প্রদর্শনের মাধ্যমে সেই খামতি পূরণের চেষ্টা চালাবে রাজ্যের শাসক দল। নন্দীগ্রামের পদযাত্রা নিয়ে শুভেন্দু অধিকারীকে কটাক্ষ করতেও ছাড়েনি অভিষেক। তিনি বলেন, ‘বৃহস্পতিবার চন্ডীপুর ক্যাম্প থেকে ২০ কিমি পায়ে হেঁটে নন্দীগ্রাম যাব৷ গদ্দার অধিকারী পারবে? খালি বড় বড় কথা৷ রাস্তায় নামো, দেখি কত তোমার ক্ষমতা। না হয়, কেন্দ্রীয় বাহিনী নিয়েই মিছিল করো।’ আজ সারাদিন নন্দীগ্রামের দিকেই নজর থাকলে রাজনৈতিক মহলের।

পূর্ব মেদিনীপুর জেলার তৃণমূলের কাঁথি সাংগঠনিক জেলার দু’দিনের নবজোয়ার কর্মসূচি শেষ করে আজ থেকে তমলুক সাংগঠনিক জেলার নন্দীগ্রামে তৃতীয় দিনের নব জোয়ার কর্মসূচি পালন করবেন অভিষেক। পটাশপুরে জনসভা, কাঁথিতে রোড-শো এবার নজরে নন্দীগ্রাম। তৃণমূলের নবজোয়ার কর্মসূচিতে এবার ‘নন্দীগ্রাম চলো’র ডাক দিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাতে তিনি নন্দীগ্রাম সীতানন্দ কলেজ মাঠে রাত্রি যাপন করবেন। পূর্ব মেদিনীপুর জেলার প্রথম দিনের জনসংযোগ যাত্রায় অধিকারী পরিবারকেই নিশানা করলেন অভিষেক। তিনি এদিন সাংসদ শিশির অধিকারীর রাজনৈতিক অবস্থান স্পষ্ট করার দাবিও তুললেন। কারণ দু’দিন আগেই দিল্লিতে নতুন সংসদ ভবনের উদ্বোধনেও হাজির ছিলেন শিশির ও দিব্যেন্দু। যদিও ওই অনুষ্ঠান বয়কট করেছিল তৃণমূল। সুতরাং সবদিক থেকে বলা যায়, আজ নন্দীগ্রাম রাজ্য-রাজনীতির টাইমলাইনে রয়েছে। নন্দীগ্রাম থেকে শুভেন্দুর উদ্দেশ্যে অভিষেক কী বার্তা দেয়, সেদিকেই তাকিয়ে রাজনৈতিক মহল।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.