Jagannath Rath Yatra 2024: ভগবান বলভদ্রের রথ টানার সময় পদপৃষ্ট হয়ে মৃত ১, পুরো খবরটি পড়ুন

Jagannath Rath Yatra 2024: অনুষ্ঠান চলাকালীন একজন ভক্ত পড়ে গিয়ে প্রাণ হারান এবং আহত হন কমপক্ষে ১৫ জন

হাইলাইটস:

  • ভগবান বলভদ্রের রথ টানার সময় দুর্ঘটনাটি ঘটে
  • মৃত ভক্তের পরিচয় এখনও পাওয়া যায়নি
  • বেশিরভাগকেই প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়েছে
  • মুখ্যমন্ত্রী মৃতের পরবর্তী আত্মীয়দের জন্য ৪ লক্ষ টাকা অনুগ্রহ ঘোষণা করেছেন

Jagannath Rath Yatra 2024: একটি মর্মান্তিক ঘটনায়, রবিবার ওড়িশার পুরিতে ভগবান জগন্নাথের রথযাত্রা চলাকালীন পদদলিত হওয়ার মতো পরিস্থিতির কারণে একজন ভক্ত মারা গিয়েছিলেন এবং ১৫ জন আহত হয়েছেন। আহত ভক্তদের অবিলম্বে হাসপাতালে ভর্তি করা হয়েছিল, তবে তাদের বেশিরভাগই সামান্য আঘাত পেয়েছিলেন এবং পরে প্রাথমিক চিকিৎসার পরে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছিল। এদিকে গুরুতর আহত ভক্তদের চিকিৎসা চলছে।

We’re now on Telegram- Click to join

মৃত ভক্তের পরিচয় এখনও পাওয়া যায়নি, তবে তিনি ওডিশার বাইরের বলে জানা গেছে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, ভগবান বলভদ্রের রথ টানার সময় দুর্ঘটনাটি ঘটে। রথ টানার সময় একজন ব্যক্তি মাটিতে পড়ে যান এবং পরে মারা যান। ঘটনার পর, একটি ছোটখাটো পদদলিত হওয়ার মতো অবস্থা তৈরি হয় যার ফলে ১৫ জন আহত হয়। এদিকে, ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি মৃতের পরবর্তী আত্মীয়দের জন্য ৪ লক্ষ টাকা অনুগ্রহ ঘোষণা করেছেন।

রথযাত্রায় লক্ষাধিক ভক্ত অংশগ্রহণ করেন

বার্ষিক জগন্নাথ রথযাত্রায় লক্ষাধিক ভক্তের সমাগম ঘটে। এই দিনে ভগবান জগন্নাথ, ভগবান বলভদ্র এবং দেবী সুভদ্রা তাদের মাসি গুন্ডিচা মন্দিরে যাত্রার বিষয়ে মন্তব্য করেন। সাধারণ ধর্মীয় বিশ্বাস অনুসারে, জগন্নাথ পুরীতে অনেক ধরণের খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েন, কিন্তু স্নান করার পর তার স্বাস্থ্যের উন্নতি হয় এবং রথযাত্রায় তিনি তার ভাইবোনদের সাথে তার মাসির কাছে যান।

We’re now on WhatsApp- Click to join

রবিবারই রথযাত্রা শুরুর আগের আচার-অনুষ্ঠান চলছিল। দুপুর আড়াইটায় জগন্নাথ, বলভদ্র ও সুভদ্রা নিজ নিজ রথে বসেন। প্রভুকে স্বাভাবিকের চেয়ে ২ ঘন্টা আগে জাগ্রত করা হয়েছিল এবং মঙ্গলা আরতি ৪ টার পরিবর্তে ২ টায় করা হয়েছিল। মঙ্গলা আরতির পর দুপুর আড়াইটার দিকে দশাবতার পূজা অনুষ্ঠিত হয়। বিকাল ৩টায় নৈত্রোৎসব উদযাপিত হয় এবং বিকাল ৪টায় পুরীর রাজা পূজা করেন। সকাল ৫.১০ টায় সূর্য পূজা এবং ৫.৩০ টায় দ্বারপাল পূজা অনুষ্ঠিত হয়। সকাল ৭টায় ভগবানকে খিচুড়ি ভোগ-প্রসাদ দেওয়া হয়।

Read More- রথযাত্রা উপলক্ষ্যে পুরীর জগন্ননাথ মন্দির চত্বরে ওড়ানো যাবে না ড্রোন, এমনই নিষেধাজ্ঞা জারি করলো পুরী পুলিশ

উল্লেখযোগ্যভাবে, ৫৩ বছর পর একই দিনে ‘নবজৌবন দর্শন’, ‘নেত্র উৎসব’ এবং রথযাত্রা করা হয়েছিল। নবজৌবন দর্শন এবং নেত্র উৎসবের অনুষ্ঠানগুলি সাধারণত রথযাত্রার আগে হয়ে থাকে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।