Pet Care Tips: এই বর্ষায় র‍্যাশ, চুলকানি কিংবা অতিরিক্ত লোম ঝরছে আপনার বাড়ির পোষ্যর? এই ৫ টোটকায় হবে সমস্যার সমাধান

Pet Care Tips
Pet Care Tips

Pet Care Tips: আপনি কী জানেন বর্ষাকালে পোষ্যের এত লোম ঝরে কেন?

হাইলাইটস:

  • মানুষদের মতো কুকুরদেরও বর্ষাকালে একাধিক সমস্যা হয়
  • এই সময় তাদের শরীরে একাধিক সংক্রমণ বাসা বাঁধে
  • সেই সঙ্গে লোম ঝরতেও শুরু করে

Pet Care Tips: বর্ষাকালে পোষ্যের অতিরিক্ত যত্ন নেওয়া উচিত। কারণ এই ঋতুতে পরজীবীর সংক্রমণ হয় কুকুরদের। যার ফলে লোমের মধ্যে ঘুরে বেড়ায় লালচে-কালো পোকা। এতে তাদের শরীরে চুলকানি এবং লোম ঝরে যাওয়ার মতো একাধিক সমস্যা দেখা দিতে পারে। এমনকি অ্যালার্জিজনিত সমস্যাতেও ভুগতে পারে আপনার পোষ্য। বর্ষার ঋতুতে কী ভাবে পোষ্যর যত্ন নেবেন, জেনে নিন –

We’re now on WhatsApp – Click to join

Pet Care Tips

আগে জেনে নিন পোষা কুকুরের অতিরিক্ত লোম ঝরে কেন?

• অনেক সময় তাদের গায়ে এঁটুলি বা টিক পোকার সংক্রমণ হয়। বিশেষ করে গরম কিংবা বর্ষাকালেই এই ধরণের পোকা জন্মায় কুকুরদের গায়ে। এই পোকাগুলি এতটাই ছোট যে, লোমের মধ্যে ঢুকে যাওয়ায় আর খুঁজে পাওয়া যায় না। এমনকি এই পোকার কামড়ে পোষ্যের জ্বরও আসতে পারে।

• অন্যদিকে বাতাসে ভাসমান জীবাণু কিংবা ধূলিকণা থেকেও একাধিক সংক্রমণ হতে পারে। তাই খুব বেশি ধোঁয়া, ধুলো বা অপরিচ্ছন্ন জায়গায় পোষ্যকে নিয়ে যাওয়ার ভুল করবেন না।

We’re now on Telegram – Click to join

Pet Care Tips

• অনেক ক্ষেত্রে দেখা যায়, খাবার থেকেও এই ধরনের সমস্যা হতে পারে। তাই আপনি প্রতিদিন যা তা কখনওই খাওয়ানো যাবে না পোষ্যকে। কারণ তাদেরকে তেল, ঘি এবং মশলা ছাড়া খাবারই দেওয়া দরকার। তবে দোকান থেকে কেনা প্যাকেটজাত কিছু খাবার থেকেও এই অ্যালার্জি জনিত সমস্যা হতে পারে। তাই এর জন্যই তাদের শরীরে লোম ঝরতে শুরু করে।

৪) সঠিক পুষ্টির অভাবেও লোম ঝরতে শুরু করে। তাই আপনার পোষ্যটি সঠিক পুষ্টি পাচ্ছে তা জানতে অবশ্যই পশু চিকিৎসকের সঙ্গে কথা বলা জরুরি।

Pet Care Tips

আপনার কী করণীয়?

১) অ্যাপেল সাইডার ভিনিগার কুকুরদের ত্বকের যাবতীয় সংক্রমণ দূর করতে পারে। তবে সরাসরি এটি তার ত্বকে লাগাতে যাবেন না। জলে কয়েক ফোঁটা এই উপাদানটি মিশিয়ে তাকে সে জলে স্নান করান।

২) সংক্রমনের হাত থেকে বাঁচাতে লেবুর রসও খুব উপকারী। কারণ এটি তাদের ত্বকে ব্যাক্টিরিয়ার সংক্রমণ রোধ করতে পারে। এমনকি ত্বকের পিএইচের মাত্রাও বজায় রাখে।

৩) আপনার পোষ্যের ত্বকে যদি কোনও র‌্যাশ বা ঘায়ের মতো কিছু হয়, তবে সেখানে অলিভ তেল লাগাতে পারেন। তবে মনে রাখবেন, খুব অল্প পরিমাণে অলিভ তেলে নিয়ে আসতে আসতে ম্যাসাজ করতে হবে।

Pet Care Tips

৪) পোষ্যর জন্য কোনও খাবার কেনার আগে প্যাকেটে গায়ে ভালো করে দেখে নেবেন এতে কী কী উপাদান রয়েছে। এবার সেগুলি থেকে অ্যালার্জি হচ্ছে কি না তা জানতে পশু চিকিৎসকের পরামর্শ নিতে ভুলবেন না।

Read more:- বর্ষায় পোষ্যকে নিয়ে কোথাও ঘুরতে যাওয়ার আগে মাথায় রাখুন এই ৬টি টিপস

৫) আপনি চাইলে পোষ্যকে নিয়মিত দই-ভাত খাওয়াতে পারেন। আসলে দই খুব ভালো প্রোবায়োটিক যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer