Monsoon Wellness: বর্ষায় ভাইরাল ফিভারের ঝুঁকি কমাতে মেনে চলুন এই নিয়মাবলী

Monsoon Wellness: রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে যোগব্যায়াম এবং ধ্যান

হাইলাইটস

  • বর্ষাকালে রোগ থেকে মুক্তির উপায়
  • ব্যায়ম করুন সঠিক স্বাস্থ্যের জন্য
  • কী কী দরকার জানাতে স্ক্রল করুন

Monsoon Wellness: বর্ষাকালে সকলের একাধিক সমস্যার সৃষ্টি হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায় এই সময়, যার কারণে রোগ থেকে সেরে উঠতে বেশ খানিকটা সময় লেগে যায়। স্বাস্থ্যকর খাবার এবং ব্যায়াম আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে এবং সংক্রমণের ঝুঁকি কমাতে ব্যায়েমের মাধ্যমে সবসময় ফিট এবং সুস্থ থাকবেন।

বর্ষায় ব্যায়ম করার উদ্দেশ্য হলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। ঠাণ্ডা বাতাস এবং আর্দ্রতা এই মৌসুমে সংক্রমণ ঘটায়। ব্যায়াম শরীরের তাপ ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

যোগব্যায়ম করুন:

সকালে শরীর ও মনকে ঠিক রাখতে প্রতিদিন আধঘন্টা ব্যায়ম করুন। মৃদু যোগব্যায়াম ভঙ্গি, যেমন সূর্য নমস্কার (সূর্য নমস্কার), করতে পারেন। এতে শরীরের রক্তসঞ্চালন ঠিক থাকবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করবে।

শ্বাসকষ্টের সমস্যা থেকে মুক্তি:

বর্ষা মৌসুমে স্যাঁতসেঁতে থাকার কারণে শ্বাসকষ্ট, সর্দি-কাশি এবং হাঁপানির মতো সাধারণ শ্বাসকষ্ট দেখা দেয়। প্রাণায়ামের মতো গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শ্বাসযন্ত্র কে ঠিক রাখে। এই অনুশীলনগুলি ফুসফুসের ক্ষমতা বাড়ায় এবং শ্বাসযন্ত্রের অসুস্থতার বিরুদ্ধে অনাক্রম্যতা বাড়ায়।

মানসিক চাপ মুক্ত:

বর্ষায় ঘর থেকে বের হতে না পারলে ইনডোর অ্যাক্টিভিটি করে নিজেকে ফিট রাখতে পারেন। আপনি স্কিপিং, সিঁড়ি বেয়ে ওঠা, জাগলিং, নাচ, হুলা হুপ এর মতো অনেক কাজ করতে পারেন। আপনার জীবনে ইতিবাচকতা আনতে ভিজ্যুয়ালাইজেশনের শক্তি ব্যবহার করুন।

ঘুমকে অগ্রাধিকার দিন:

আপনার স্বাস্থ্য বজায় রাখতে ঘুমকে অগ্রাধিকার দিন। একটি ভাল বিশ্রামে থাকা শরীর সংক্রমণ থেকে রক্ষা পেতে এবং সামগ্রিক স্বাস্থ্য বজায় রাখে।

হজমের স্বাস্থ্যের জন্য যোগব্যায়াম:

বর্ষায় শরীর ফিট রাখতে শিশুআসন, সেতুবন্ধাসন, হালাসন, ভুজঙ্গাসন, ধনুরাসন এবং মৎস্যাসনের মতো যোগাসন নিয়মিত অনুশীলন করুন। এই সমস্ত যোগাসন রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। বায়ু-মুক্ত করার ভঙ্গি (পবনমুক্তাসন) এর মতো নির্দিষ্ট যোগ ভঙ্গি হজমে সহায়তা করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা প্রতিরোধে সহায়তা করে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.