এই গরমে আমরা সকলের তরমুজ খাই, কিন্তু আপনি কী জানেন ফেলে দেওয়া তরমুজ বীজের স্বাস্থ্যকর গুণগুলি?

গরমের ট্রেডমার্ক ফল হল তরমুজ

হাইলাইটস:

•গরমকালের একটি আদৰ্শ ফল হল তরমুজ

•ফলের সাথে সাথে এর বীজটিও খুব উপকারী

•তরমুজ বীজের উপকারী গুনগুলি জেনে নিন

চৈত্র মাসের শুরু থেকেই বাজার ছেয়ে যায় তরমুজে। এটি গরমকালের একটি আদর্শ ফল, যার মধ্যে ৯২ শতাংশ জল থাকে। আর থাকে ভিটামিন-A এবং C, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান।সরস এই ফলটির প্রথম আমদানি হয়েছিল আফ্রিকা মহাদেশ থেকে। সাধারণত গরমকালে পাওয়া যায় এই ফলটি। তবে চাষের ক্ষেত্রে উন্নতি হওয়ার ফলে প্রায় বারোমাস স্থানীয় বাজারে আনাগোনা চলে তরমুজের। ভারতে প্রায় ২৫টি প্রজাতির তরমুজের ফলন হয়। যার বেশিরভাগটাই জন্মায় আমাদের রাজ্যে। ফলে এই গরমে তরমুজ খান না এমন বাঙালি নেই। জ্যুসি এই ফলটি আট থেকে আশি সকলেরই প্রিয় একটি ফল। কেবল খেতে ভালোই নয়, বিশেষজ্ঞরা বলেন শরীর হাইড্রেটেট করে সতেজ রাখতে সহায়তা করে এই ফল।

কিন্তু তরমুজ খাবার পর তার বীজ অনেকেই ফেলে দেন। তরমুজের বীজ হল সবচেয়ে পুষ্টিঘন জাতের বীজগুলির মধ্যে একটি। এগুলি প্রোটিন, ভিটামিন, ওমেগা ৩ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, তামা, পটাসিয়াম এবং আরও অনেক কিছুর সমৃদ্ধ উৎস। এক কাপ ভাজা তরমুজের বীজে প্রায় ৬০০ ক্যালোরি থাকে। ফলে খাওয়ার সময় টুকটাক বীজ পেটে গেলে ক্ষতি নেই, বরং ভালোই। সাধারনত বিভিন্ন ধরনের স্ন্যাক্স-এর মধ্যে পাওয়া যায় তরমুজের বীজ, বাংলা শব্দে যাকে বলা হয় চারমগজ। ফলে এই ফল আমাদের জন্য যতটা উপকারী, ততটাই উপকারী এর বীজও।

তরমুজ বীজের স্বাস্থ্য উপকারিতাগুলি হল:

শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে:

তরমুজের বীজে রয়েছে উচ্চ প্রোটিন। আমাদের শরীরে সারাদিন যে পরিমাণ প্রোটিনের প্রয়োজন হয় তার ৬০ শতাংশ পেয়ে যাবেন এই এককাপ তরমুজের বীজে। আবার এই বীজে গ্লোবুলিন এবং অ্যালবামিন থাকে, যা সম্মিলিতভাবে আমাদের শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে, যে কোনও প্রকার সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে এবং মানবদেহে রক্তপ্রবাহের গতি বজায় রাখে। এই বীজের মধ্যে ফসফরাস, ম্যাগনেসিয়াম, আয়রন, পটাসিয়াম, সোডিয়াম এবং জিঙ্ক জাতীয় খনিজও রয়েছে যা আমাদের হজমশক্তিকে বাড়ানোর পাশাপাশি ভিটামিন C, B কমপ্লেক্স এবং অ্যামিনো অ্যাসিডের জোগান দেয়।

করোনারি হার্ট ডিজিজের চিকিত্‍‌সার ক্ষেত্রেও এটা একটি জরুরি উপাদান বলে মনে করেন বিশেষজ্ঞরা। এ ছাড়া এর মধ্যে থাকে গ্লুটামিক অ্যাসিড, লাইসিন, ট্রিপ্টোফান। আবার উচ্চ মাত্রার এলডিএল-কোলেস্টেরল মানব-ধমনীতে ফ্যাট বাড়িয়ে দিয়ে ধমনী ব্লকেজ এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। তরমুজের বীজে মনোস্যাচুরেটেড এবং পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড থাকে যা রক্তপ্রবাহে এলডিএল-কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে।

রক্তচাপ নিয়ন্ত্রণ করে:

যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের জন্য তরমুজের বীজ অনেক বেশি উপকারী। তরমুজের বীজে উচ্চ মাত্রায় ম্যাগনেসিয়াম রয়েছে যা উচ্চ রক্তচাপ কমিয়ে তা নিয়ন্ত্রণে আনতে সাহায্য করে।

ক্ষত সারাতে সাহায্য করে​:

​বিশেষজ্ঞরা বলেন, তরমুজের বীজে রয়েছে অ্যামিনো অ্যাসিড এল-আরজিনাইন। গবেষকদের দাবি, এল-আরজিনাইন দেহে নাইট্রিক অক্সাইডের মাত্রা বৃদ্ধি করে। যা শরীরের যে কোনও ক্ষতকে দ্রুত সারিয়ে তুলতে সাহায্য করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে:

তরমুজের বীজের একটি উল্লেখযোগ্য উপাদান হল ম্যাগনেসিয়াম, যা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে ব্যাপক ভূমিকা রাখে। গবেষণায় দেখা যায় যে, তরমুজের বীজে উপস্থিত ম্যাগনেসিয়াম দেহে ইনসুলিন সংবেদনশীলতা পরিচালনা করে। যার ফলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

স্থূলতা থেকে মুক্তি:

তরমুজের বীজের পুষ্টিগুণ এটিকে একটি দুর্দান্ত সুপারফুড করে তোলে। এর মধ্যে ক্যালোরি খুব কম থাকে। কম ক্যালরিযুক্ত খাবার হওয়ায়, যারা ডায়েটে থেকে ওজন কমাতে চান তাদের জন্য এটি খুবই কার্যকরী একটি ফল। আবার স্থূলতা নিয়ন্ত্রণ করে অনেক মারাত্মক রোগও থেকেও মুক্তিলাভ সম্ভব।

অস্টিওপরোসিস প্রতিরোধ করে:

অস্টিওপোরোসিস হল দুর্বল হাড় এবং কম হাড়ের ঘনত্বের অবস্থা যা ফ্র্যাকচারের ঝুঁকি বাড়ায়। শুকনো তরমুজের বীজ নিয়মিত খেলে আপনার হাড়ের তাড়াতাড়ি ক্ষয় রোধ করা যায়। তামা, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়াম সমৃদ্ধ এই বীজগুলি হাড়ের স্বাস্থ্যে অবদান রাখে, আপনার হাড়কে শক্তিশালী করে এবং তাদের খনিজ ঘনত্বও উন্নত করে।

ত্বকের ক্ষেত্রে উপকারিতা:

ম্যাগনেসিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিঙ্কের মতো পুষ্টিতে ভরপুর, তরমুজের বীজ ত্বকের জন্যও খুব ভালো। এটি ব্রণর প্রাদুর্ভাব রোধ করে, আপনার ত্বককে ময়শ্চারাইজ করে, নিস্তেজ হওয়া রোধ করে এবং বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলিও প্রতিরোধ করে।

এছাড়াও তরমুজের বীজে থাকা একাধিক খনিজ গর্ভবতী মহিলাদের বিশেষ উপকারী। এই উপকারী বীজের মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম, লোহা ও ফোলেট, যা গর্ভবতী মহিলাদের জন্য অত্যন্ত উপকারী।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.