Lakshadweep: লাক্ষাদ্বীপে পারমিট ছাড়া প্রবেশ নিষেধ, ঘুরতে যাওয়ার অনুমতি পাওয়ার জন্য কী ভাবে আবেদন করবেন? রইল সমস্ত তথ্য

Lakshadweep: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দরাজ সার্টিফিকেট পাওয়ার পর লাক্ষাদ্বীপ হয়ে উঠেছে সকলের আগ্রহের ডেস্টিনেশন

 

হাইলাইটস:

  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দরাজ সার্টিফিকেট পাওয়ার পর সোশ্যাল মিডিয়ায় লাক্ষাদ্বীপ এখনও ট্রেন্ডিং
  • ফলত অনেকেই এখন লাক্ষাদ্বীপ ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন
  • তবে অনুমতি ছাড়া লাক্ষাদ্বীপে প্রবেশ করা যায় না, কিন্তু কিভাবে সেই অনুমতি মিলবে? জেনে নিন

Lakshadweep Island Permit: কয়েকদিন আগেই সোশ্যাল মিডিয়ায় অপূর্ব সুন্দর কেন্দ্রশাসিত অঞ্চল লাক্ষাদ্বীপের ছবি দিয়ে সকলকে মুগ্ধ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাই তো নেটদুনিয়ায় লাক্ষাদ্বীপ এখনও ট্রেন্ডিং। ফলত অনেকেই সেখানে ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন।

লাক্ষাদ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য আপনার মন কাড়বেই। তবে হ্যাঁ, হঠাৎ করে কিন্তু লাক্ষাদ্বীপে গিয়ে হাজির হলে চলবে না। সেখান প্রবেশ করার জন্য কিছু নিয়মকানুন রয়েছে। সেগুলি সম্পর্কে ভালোমতো জেনে নিয়ে তবেই সেখানে যাওয়ার পরিকল্পনা করুন। প্রথমত, অনুমতি ছাড়া লাক্ষাদ্বীপে প্রবেশ করা যাবে না।

We’re now on WhatsApp – Click to join

অনুমতি থাকা জরুরি

দেশের এমন অনেক জায়গা আছে যেখানে ঘুরতে গেলে অনুমতি নিতে হয়। লাক্ষাদ্বীপও তার মধ্যে একটি। তাই আপনার লাক্ষাদ্বীপে যাওয়ার পরিকল্পনা থাকলেও আগে আপনাকে অনুমতি নিতেই হবে। শুধুমাত্র নির্দিষ্ট পদের আধিকারিক ও দেশের সেবারত সৈনিকরাই লাক্ষাদ্বীপে বিনা অনুমতিতে প্রবেশ করতে পারেন।

কীভাবে প্রবেশের অনুমতি মিলবে?

১৯৬৭ সালে লাক্ষাদ্বীপ, মিনিকয় এবং আমিনদিভি দ্বীপপুঞ্জের জন্য কিছু নিয়ম বানানো হয়েছিল। নিয়মটি হল, লাক্ষাদ্বীপে আগত অনাবাসীদের প্রবেশের জন্য আগে সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে। তাছাড়া ভারতের অধিকাংশ জায়গা থেকেই সরাসরি লাক্ষাদ্বীপ যাওয়ার কোনও বিমান নেই। এর জন্য প্রথমে আপনাকে কোচি আসতে হবে। সেখান বিমানে চড়ে পঁছাতে লাক্ষাদ্বীপ হবে।

কোচি পৌঁছে সেখানে লাক্ষাদ্বীপ প্রশাসনের অফিসে যেতে হবে। সেখানেই মিলবে লাক্ষাদ্বীপ যাওয়ার পারমিট। এর জন্য আপনাকে নিজের পরিচয়পত্র এবং ভ্রমণ সংক্রান্ত তথ্য ওই অফিসে জমা দিতে হবে।

বিকল্প রাস্তাও রয়েছে

আপনি যদি অনলাইনে আবেদন করেন, তাহলে আপনি যে শহরের বাসিন্দা সেখানকার পুলিশ কমিশনার থেকে প্রথমে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট (Police Clearance Certificate) জোগার করতে হবে। এরপর ePermit পোর্টাল https://epermit.utl.gov.in/pages/signup – এর মাধ্যমে আপনি আপনার আবেদনটি করতে পারবেন। এই পারমিট বা অনুমতির মেয়াদ মাত্র ৩০ দিন।

তবে মাথায় রাখবেন যে, ভ্রমণের এক মাস আগে পারমিটের জন্য আপনাকে আবেদন করতে হবে। আসলে এই পারমিট পাওয়ার জন্য বেশ কিছুটা সময় লেগে যায়।

আপনি আপনার লাক্ষাদ্বীপ ভ্রমণের ১৫ দিন আগে পারমিট পাস পেয়ে যাবেন। পারমিটের জন্য আপনাকে নিজের পাসপোর্ট আকারের ছবি, ভোটার কার্ড, আধার কার্ড, পরিচয়পত্র এবং নির্দিষ্ট ফি জমা করতে হবে। ১২ থেকে ১৮ বছর বয়সীদের জন্য ১০০ টাকা এবং ১৮ বছরের বেশি বয়সীদের জন্য ২০০ টাকা ফি জমা করতে হবে।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.