Safest Beaches in India: একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য নিরাপদ সমুদ্র সৈকতগুলি জেনে রাখুন

ভ্রমণপ্রেমী মানুষদের জন্য সমুদ্র সৈকত সেরা পছন্দ

হাইলাইটস:

•এখনকার দিনে বেশিভাগ মানুষ একক ভ্রমণকেই বেছে নিচ্ছেন

•একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য নিরাপদ জায়গা বেছে নেওয়া জরুরি

•ভারতের মধ্যে অবস্থিত নিরাপদ সমুদ্র সৈকতগুলির বিষয়ে বিস্তারিত জেনে নিন

Safest Beaches in India: আপনি যদি একজন ভ্রমণপিপাসু মানুষ হন এবং একক ভ্রমণ (Solo Travel) অথবা গার্লস ট্রিপের (Girl’s Trip) পরিকল্পনা করেন তবে নীল আকাশের নীচে নীল সমুদ্র সৈকত ছাড়া আর কী বা হতে পারে। ভারতে মধ্যে আপনার প্রথম একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য অনেকগুলি সেরা গন্তব্য রয়েছে। নীল সমুদ্র আমরা সবাই ভালোবাসি। কিন্তু অনেকে শহরের কোলাহল ছেড়ে একটু পাহাড়ের দিকে যেতে পছন্দ করে। হয়তো বেশিরভাগ মহিলা পর্যটকদের ধারণা যে, সমুদ্র সৈকত তাদের জন্য নিরাপদ নয়। আর সেই কারণেই হয়তো মহিলা পর্যটকরা সমুদ্রের তুলনায় পাহাড়কে বেশি গুরুত্ব দেয়। তাই আজ আমরা ভারতের মধ্যে একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য নিরাপদ সমুদ্র সৈকতগুলির (Safest Beaches in India) সন্ধান নিয়ে এসেছি। দেখে নিন সেগুলি –

পাড়ুবিদ্রি সমুদ্র সৈকত, কর্ণাটক:

পাড়ুবিদ্রি সমুদ্র সৈকতটি (Padubidri Sea Beach) কর্ণাটক রাজ্যের একটি জনপ্রিয় এবং নিরাপদ সমুদ্র সৈকত। মহিলাদের একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য সেরা গন্তব্য এটি। প্রতিবছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে পর্যটকরা এখানে ছুটি কাটাতে চলে আসেন। বিশেষ করে যারা শান্ত সমুদ্র উপকূল, নির্জনতা এবং নিরিবিলি জায়গা পছন্দ করেন, তাদের জন্য এই জায়গাটি উপযুক্ত। সূর্যাস্তের সময় এর প্রাকৃতিক সৌন্দর্য ভাষায় বোঝানো কঠিন হয়ে পড়ে। এই সমুদ্র সৈকতটি যেমন নিরাপদ তেমনই পরিষ্কার পরিচ্ছন্ন। এই সমুদ্র সৈকতটি ‘ব্লু ট্যাগ’ সার্টিফাইড।

গোল্ডেন সমুদ্র সৈকত, ওড়িশা:

এটি পুরী সৈকত (Puri Sea Beach) নামেও পরিচিত। পুরী হল ভ্রমণপিপাসু বাঙালিদের সবচেয়ে প্রিয় ভ্রমণস্থল। গত বছর এটি ব্লু ফ্ল্যাগ শাংসাপত্র পেয়েছে। মহিলা, পুরুষ, শিশু, বৃদ্ধ নির্বিশেষে এখানে নিশ্চিন্তে ঘুরে বেড়াতে পারেন। বঙ্গোপসাগরের উপকূলে হওয়ায় এখানে প্রতি বছর লক্ষ লক্ষ পর্যটক এখানে বেড়াতে আসেন। এই সমুদ্র সৈকতটি ওড়িশা রাজ্যের পর্যটন শিল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা বহন করে। এখানে নানা রকমের ফেস্টিভ্যাল আয়োজন করা হয়। দূর দূরান্ত থেকে মানুষ এখানে ঘুরতে আসেন।

ইডেন বিচ, পন্ডিচেরি:

পন্ডিচেরিতে অবস্থিত এই জায়গাটি প্রায় অনেকেরই অজানা। এটি ভারতের সবচেয়ে পরিষ্কার এবং নিরাপদ সমুদ্র সৈকতগুলির মধ্যে একটি। ২০১৯ সালে এই সমুদ্র সৈকতটি “ব্লু ট্যাগ” শাংসাপত্র পেয়েছে। পন্ডিচেরিতে রয়েছে এক ডজনেরও বেশি সুন্দর সৈকত। আর সেই সব সৈকতের কথা উঠলেই সবার প্রথমে আসে ইডেন বিচের (Eden Beach) নাম। একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য এটি একটি পারফেক্ট ডেস্টিনেশন।

কাপ্পাড় সমুদ্র সৈকত, কেরল: 

কেরলের সবচেয়ে সুন্দর এবং নিরাপদ সমুদ্র সৈকত হল কাপ্পাড় সমুদ্র সৈকত (Kappad Sea Beach)। এটির একটি ঐতিহাসিক গুরুত্ব রয়েছে। কথিত আছে ৫০০ বছর আগে ভাস্কো দা গামা এই সমুদ্র সৈকতে প্রথম এসেছিলেন। প্রথম থেকেই এই সৈকতটি খুব স্বচ্ছ ও পরিচ্ছন্ন। তার সাথে এই সৈকতটিও “ব্লু ট্যাগ” প্রাপ্ত। একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য আপনি কাপ্পাড সমুদ্র সৈকতকে বেছে নিতে পারেন।

মন্দারমণি সমুদ্র সৈকত, পশ্চিমবঙ্গ:

আপনি যদি কাছাকাছি কোনও সমুদ্র সৈকতে যেতে চান তবে মন্দারমণি (Mandarmani) আপনার জন্য আদর্শ ঠিকানা। এটি পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলার সমুদ্র উপকূলের একটি বিশেষ পর্যটন কেন্দ্র। এটি বঙ্গোপসাগরের (Bay Of Bengal) উত্তরপ্রান্তের পশ্চিমবঙ্গের সব থেকে বড় সমুদ্র উপকূলবর্তী জায়গা। মোহনাই হল এখানের প্রধান আকর্ষণ। মন্দারমনির সূর্যাস্ত ও সূর্যোদয় মন ভরিয়ে দেয়। নিরিবিলিতে ছুটি কাটানোর সব থেকে সুন্দর ভ্রমণ গন্তব্য হল মন্দারমণি। কলকাতা থেকে মাত্র ১৭০ কিমি দূরে অবস্থিত মন্দারমণি সমুদ্র সৈকত একক ভ্রমণ অথবা গার্লস ট্রিপের জন্য বেছে নিতে পারেন।

এইরকম ভ্রমণ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.