Mamata Banerjee in Patna: পটনায় পৌঁছেই একের পর এক বৈঠকে মুখ্যমন্ত্রী, লালু থেকে নীতিশ সকলের সাথেই দেখা করলেন তিনি

Mamata Banerjee in Patna: প্রথমে তিনি লালু প্রসাদ যাদবের বাড়ি যান তারপর সার্কিট হাউজে তাঁর সাথে দেখা করতে আসেন নীতীশ কুমার

হাইলাইটস:

• মমতা বন্দ্যোপাধ্যায়ের পটনা সফরে রয়েছে একঠাসা কর্মসূচি

• গতকাল পটনা পৌঁছেই তিনি দেখা করেছেন লালুপ্রসাদ যাদব এবং তাঁর পরিবারের সাথে

• তারপর তাঁর সাথে পটনার সার্কিট হাউসে দেখা করতে আসেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার

Mamata Banerjee in Patna: চব্বিশের লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে আজ বিহারের রাজধানী পটনায় বিজেপি বিরোধী মহাজোটের মেগা বৈঠকটি অনুষ্ঠিত হতে চলেছে। এই গুরুত্বপূর্ণ বৈঠকটি আয়োজন করেছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা জেডিইউ নেতা নীতীশ কুমার। বিগত কয়েকমাস ধরে তিনি দফায় দফায় বৈঠক করেছেন বিজেপি বিরোধী দলগুলির সাথে। এই বৈঠকে যোগ দিতেই গতকাল পটনায় গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এবারে নেত্রী একা যাননি, বিহার সফরে তাঁর সঙ্গী হয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম। তৃণমূল নেতৃত্ব বরাবরই বিজেপি বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার কথা বলেছে। একুশের বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতায় জিতে তৃণমূলনেত্রীই প্রথম ডাক দেন বিরোধী দলগুলিকে ঐক্যবদ্ধ করার। ফলে বলা যায়, আজকের এই বৈঠকটি আয়োজনের পিছনেও তৃণমূল কংগ্রেসের ভূমিকা অপরিসীম।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বৈঠকটি আয়োজন করলেও আজকের বৈঠকের মধ্যমণি কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়। অবশ্য এই বৈঠকে রাহুল গান্ধীরও থাকার কথা রয়েছে। সম্প্রতি নবান্নে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে আসেন নীতীশ কুমার এবং লালুপুত্র ও উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব। তখনই নীতীশ বাবুকে পটনায় বিরোধীদের বৈঠক ডাকতে অনুরোধ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বারংবারই বলতেন বিহারে গেলে তিনি বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা আরজেডি প্রধান লালুপ্রসাদ যাদবের সঙ্গে দেখা করবেন। সেই মতো গতকালও তিনি পটনায় পৌঁছে লালুপ্রসাদ যাদবের সঙ্গে দেখা করতে তাঁর বাড়ি যান। সেখানে তিনি লালু বাবু এবং তাঁর স্ত্রী ও বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীর সাথে দেখা করেন।

লালুপ্রসাদের পরিবারের সাথে মুখমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক বরাবরই ভালো। তিনি বাংলার তরফ থেকে উপহার তুলে দেন লালুপ্রসাদের পরিবারের হাতে। অভিষেকও তাঁদের পা ছুঁয়ে প্রণাম করেন। উপহার তুলে দিয়ে মুখ্যমন্ত্রী লালু বাবুর উদ্দেশ্যে বলেন, “আপনার শরীর কেমন আছে? আমি সকলের জন্য উপহার এনেছি। বাংলার মিষ্টিও এনেছি।” তখন বাংলার মুখ্যমন্ত্রীর হাতেও মধুবনী শিল্পের বিশেষ উপহার তুলে দেন লালুপ্রসাদের স্ত্রী রাবড়ি দেবী। উপহার তুলে দিয়ে রাবড়ি দেবী জানান, “মধুবনী শিল্প এখানে বিখ্যাত। এটা আপনার জন্য।” আবার এদিন তেজস্বী যাদব মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে বলেন, “আপনি পাটনা আসায় জোটের বৈঠক সাফল্য পেল।” সুতরাং বলা যায়, প্রতিবেশী দুই রাজ্য যে পরস্পর পরস্পরের কতটা কাছাকাছি তা তাঁদের সৌজন্য বিনিময় দেখেই বোঝা যাচ্ছে।

অপরদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এই সফরে পটনায় জেলার সার্কিট হাউজে রাত্রিযাপন করছেন। গতকাল সন্ধ্যায় এই সার্কিট হাউজে তাঁর সাথে দেখা করতে আসেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। প্রতিবেশী রাজ্যের দুই প্রশাসনিক প্রধানের মধ্যে দীর্ঘ ১৫ মিনিট ধরে বৈঠক চলে। সূত্রের খবর, সেই বৈঠকেই একাধিক গুরুত্বপূর্ণ বিষয় উঠে আসে। সুতরাং বলা যায়, একঠাসা কর্মসূচি নিয়ে মুখ্যমন্ত্রী এসেছেন বিহার সফরে। চব্বিশের লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলির যে বৈঠক রয়েছে আজ, সেই বৈঠকের দিকেই তাকিয়ে রয়েছে রাজনৈতিক মহল।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.