Mamata Banerjee in Singur: আজ পথশ্রী প্রকল্পের উদ্বোধন করতে সিঙ্গুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী

 দোরগোড়ায় পঞ্চায়েত নির্বাচন

হাইলাইটস:

•আজ সিঙ্গুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী

•উদ্বোধন করবেন পথশ্রী প্রকল্পের

•রাজ্যজুড়ে ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নির্মাণের কাজের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

সিঙ্গুর: সিঙ্গুরের সাথে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজনৈতিক জীবন অতোপ্রতভাবে জড়িত। তাই পালাবদলের ‘আঁতুড়ঘর’ বলা হয় যে সিঙ্গুরকে। এই সিঙ্গুরের জমি আন্দোলনকে কেন্দ্র করে ৩৪ বছরের বাম জমানার অবসান ঘটিয়ে বাংলার মসনদে বসেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। আর সেই মাটি থেকেই পঞ্চায়েত নির্বাচনের আগে আজ নতুন প্রকল্পের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী। রাজ্যজুড়ে পথশ্রী প্রকল্পের শুভ উদ্বোধন করতে মঙ্গলবার অর্থাৎ আজ সিঙ্গুর যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee in Singur)। সিঙ্গুরের রতনপুরে একটি সভা করারও কথা রয়েছে তাঁর। এদিন গ্রামীণ রাস্তা নির্মাণ ও সংস্কারের কাজের উদ্বোধন করার পাশাপাশি হুগলি জেলাতে বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করার কথা মমতা বন্দ্যোপাধ্যায়ের।

সামনেই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন। আর এই নির্বাচনের আগেই রাজ্যজুড়ে গ্রামীণ রাস্তার নির্মাণ ও সংস্কার কাজের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তার জন্য রাজ্য বাজেটে বিশেষ অর্থ বরাদ্দ করেছে নবান্ন। ইতিমধ্যেই টেন্ডার প্রক্রিয়া শেষ হয়েছে এই রাস্তা নির্মাণ ও সংস্কারের জন্য। গ্রামীণ এলাকায় রাস্তা নিয়ে মানুষের ভুরি ভুরি অভিযোগ থাকে। এরই মধ্যে আবার সড়ক যোজনার টাকা দিচ্ছে না কেন্দ্র। এই অভিযোগ তুলে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী। সেই জায়গায় দাঁড়িয়ে রাজ্য সরকার নিজের টাকাতেই রাজ্যের ৩৩৪২টি গ্ৰাম পঞ্চায়েতের ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নির্মাণ ও সংস্কারের কাজ করতে চলেছে। যা পঞ্চায়েত নির্বাচনের আগে তাৎপর্যপূর্ণ উদ্যোগ বলা যেতে পারে। শাসকদলের কাছে নির্বাচনের বড় হাতিয়ার হতে পারে গ্রামীণ রাস্তা নির্মাণ ও সংস্কারের কাজ।

আজ দুপুরে সিঙ্গুর থেকে ভার্চুয়ালি রাজ্যজুড়ে ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নির্মাণের কাজের সূচনা করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মূলত ‘রাস্তাশ্রী’ এই প্রকল্পের জন্য রাজ্য বাজেটে তিন হাজার কোটি টাকা বরাদ্দ হয়েছে। মঙ্গলবার অর্থাৎ আজ থেকেই রাস্তাগুলি নির্মাণের কাজ শুরু হয়ে যাবে বলে নবান্ন সূত্রে খবর। গ্রামাঞ্চলে কোন কোন এলাকায় রাস্তার নির্মাণ ও সংস্কারের প্রয়োজন তা নিয়ে জেলাশাসকদের একটি তালিকা তৈরির নির্দেশ দেয় নবান্ন। সেই নির্দেশ মতো তালিকা তৈরির করে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরে পাঠান জেলাশাসকরা। সেই তালিকা ধরেই রাস্তা সংস্কারের কাজ হবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

অন্যদিকে মুখ্যমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে ইতিমধ্যেই সাজসাজরব গোটা সিঙ্গুরজুড়ে। মাঠে নেমে পড়েছেন কৃষিজ বিপণন এবং গ্রাম পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের মন্ত্রী বেচারাম মান্না। যে জায়গায় মমতার বক্তব্য রাখার কথা রয়েছে সেখানে চলছে পরিদর্শনের কাজ। গত বৃহস্পতিবার সকালে রতনপুরের সভাস্থল ঘুরে দেখেন মন্ত্রী বেচারাম মান্না, জেলাশাসক পি দীপাপ প্রিয়া, হুগলি জেলা গ্ৰামীন পুলিশ সুপার আমন দীপ-সহ জেলার একাধিক উচ্চ পদস্থ কর্মকর্তারা। সভাস্থলের পাশাপাশি গোটা এলাকা ঘুরে দেখেন তাঁরা। মুখ্যমন্ত্রীর সফরকে ঘিরে আঁটোসাঁটো করা হচ্ছে এলাকার নিরাপত্তা ব্যবস্থাও।

গত রবিবারও মুখ্যমন্ত্রীর সভাস্থল পরিদর্শন করলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী প্রদীপ মজুমদার, সিঙ্গুরের বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না, চন্দননগর মহকুমা শাসক অয়ন দত্ত গুপ্ত সহ প্রশাসনিক আধিকারিকরা। জোর কদমে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। শিক্ষক নিয়োগে দুর্নীতি মামলায় ইতিমধ্যে গ্রেফতার হয়েছেন হুগলির তৃণমূলের যুব নেতা শান্তনু বন্দ্যোপাধ্যায়ের ও কুন্তল ঘোষ। যা নিয়ে বারংবার সরব হয়েছে বিরোধীরা। ফলে হুগলী জেলার তৃণমূল কংগ্রেস সংগঠনকে চাঙ্গা করতে সিঙ্গুরে সরকারী প্রকল্পের উদ্ধোধন মঞ্চ থেকে নতুন কি বার্তা দেবেন মুখ্যমন্ত্রী, বর্তমানে সে দিকেই তাকিয়ে আছে রাজনৈতিক মহল। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, পঞ্চায়েত ভোটের আগেই গ্রামীণ রাস্তাগুলির হাল ফিরলে তার প্রভাব দেখা যেতে পারে ভোটবাক্সে। কিন্তু এই উদ্যোগ তৃণমূল কর্মীদের জনসংযোগের সুযোগকে আরও বাড়বে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.