Mamata Banerjee: আজ ওড়িশা যাচ্ছেন মুখ্যমন্ত্রী, পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দেওয়ার পাশাপাশি বৈঠক করবেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে

মুখ্যমন্ত্রী ওড়িশা গেলেই জগন্নাথ মন্দিরে পুজো দেন

হাইলাইটস:

•আজ ওড়িশা সফরে যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

•ভুবেনেশ্বরে ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়েকের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তাঁর

•আসন্ন ২০২৪-এর লোকসভা নির্বাচনকে কেন্দ্র করে বিরোধী জোটকে শক্ত করতে তাঁর এই সফর কী না জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে

কলকাতা: আজ থেকে দু’দিনের সফরে ওড়িশা যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election) জন্য কংগ্রেসকে ময়দানে না রেখেই আঞ্চলিক দলগুলিকে নিয়ে জোট গঠনে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগ নজরে এসেছে রাজনৈতিক বিশেষজ্ঞদের। সেই লক্ষ্যেই তৃণমূল সুপ্রিমো ওড়িশার মুখ্যমন্ত্রী তথা বিজেডি প্রধান নবীন পট্টনায়েকের (Naveen Patnaik) সঙ্গে বৈঠক করবেন বলে শোনা যাচ্ছে বিভিন্ন মহলে৷ এ দিকে, গত শুক্রবার বিকেলে সমাজবাদী পার্টির প্রধান তথা উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা অখিলেশ যাদবের (Akhilesh Yadav) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

গতকাল অর্থাৎ ২২শে মার্চ পুরীর জগন্নাথ মন্দিরে পুজো দেবেন বাংলার মুখ্যমন্ত্রী। তিনি যতবার ওড়িশা সফরে গেছেন ততবারই জগন্নাথ মন্দিরে পুজো দেন। ২০২১-এর বিধানসভা নির্বাচনের আগে মমতার কালীঘাটের বাড়িতে বিরাট যজ্ঞ হয়। সেই যজ্ঞে পৌরহিত্য করেছিলেন পুরীর জগন্নাথ মন্দিরের পুরোহিতরাই। তারপর ২৩শে মার্চ নবীন পট্টনায়েকের (Naveen Patnaik) সঙ্গে ভুবনেশ্বরে সাক্ষাতের কথা রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee)। তাহলে কী বিরোধী জোটকে মজবুত করতেই তাঁর এই সফর, রাজনৈতিক মহলে উঠছে নানা প্রশ্ন। রাজনৈতিক পর্যবেক্ষকদের ধারণা, কংগ্রেস-বিজেপির সঙ্গে সমদূরত্ব বজায় রেখে জোট গঠনের প্রাথমিক ধাপ হিসেবেই এবার ওড়িশা যাচ্ছেন বাংলার মুখ্যমন্ত্রী।

ওড়িশা মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েকের সঙ্গে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্পর্ক অনেকদিনের। আগামী ২০২৪ সালে একদিকে যেমন লোকসভা নির্বাচন (Lok Sabha Election) হবে, তেমনই ওড়িশায় বিধানসভা নির্বাচনও রয়েছে। নবীন পট্টনায়েক সর্বদা তাঁর ও তাঁর দলের একটি স্বতন্ত্র পরিচয় বজায় রেখে চলেন৷ নীতিগতভাবে কংগ্রেস ও বিজেপি-উভয় দলের সঙ্গেই সমান দূরত্ব বজায় রাখেন বিজেডি প্রধান নবীন পট্টনায়ক (Naveen Patnaik)। তবে রাজ্যস্তরে বিজেপির সঙ্গে বিজেডি প্রতিদ্বন্দ্বিতা করলেও, কেন্দ্রীয় স্তরে এখনও অবধি বিজেপির পাশেই দাঁড়িয়েছেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। অন্যদিকে আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপিকে রুখতে সমমনোভাবাপন্ন দলগুলিকে একছাতার তলায় আনার চেষ্টা অনেকদিন ধরেই করছে বাংলার শাসক দল তৃণমূল কংগ্রেস। সেই বিষয়ে আম আদমি পার্টি বা সমাজবাদী পার্টির মতো দলের সঙ্গে যোগাযোগও রাখছে তৃণমূল। আঞ্চলিক দলগুলিকে নিয়ে সলতে পাকানোর কাজ ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।

আজ সন্ধ্যা নাগাদ মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ওড়িশা পৌঁছনোর কথা রয়েছে। ২৩শে মার্চ বিজেডি প্রধানের সঙ্গে বৈঠকের পর ভুবনেশ্বর থেকে কলকাতায় ফিরবেন তিনি। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন যে, মমতা বন্দ্যোপাধ্যায় এবং নবীন পট্টনায়েকের মধ্যে বৈঠক হলে তা দেশের বিরোধী রাজনীতির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। যদিও এই সফরকে রাজনৈতিক সফরের তুলনায়, ব্যক্তিগত সফর হিসেবেই বেশি করে তুলে ধরা হচ্ছে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.