Mamata-Abhishek Programme: শহরের বুকে আজ একাধিক হাইভোল্টেজ কর্মসূচি, একদিকে যেমন মমতা-অভিষেক ঠিক অন্যদিকে পিছিয়ে নেই বিরোধী শিবিরও

রেড রোডে মমতা-শহিদ মিনার ময়দানে অভিষেক

হাইলাইটস:

•আজ শহর কলকাতায় একাধিক কর্মসূচি

•একদিকে মমতা ধর্না, আবার অন্যদিকে অভিষেকের যৌথ সমাবেশ

•পিছিয়ে নেই বিরোধী শিবিরও

কলকাতা: আজ বুধবার, শহর কলকাতা দেখতে চলেছে একাধিক কর্মসূচি। একদিকে যেমন কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে রেড রোডে আম্বেদকর মূর্তির পাদদেশে ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ঠিক অপর প্রান্তে হাইকোর্টের অনুমতি নিয়ে শর্তসাপেক্ষে শহীদ মিনার ময়দানে হতে চলেছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের (Abhishek Banerjee) সভা। আজ শহিদ মিনার ময়দানে ছাত্র-যুব যৌথ সমাবেশ করবেন তিনি। অভিষেকের সভা থেকে ঢিল ছোঁড়া দূরত্বে রয়েছে ডিএ আন্দোলনকারীদের অবস্থান। সুতরাং আজ শহর কলকাতা জুড়ে মমতা-অভিষেকের কর্মসূচি (Mamata-Abhishek Programme) নিয়ে টান টান উত্তেজনা।

আজ রেড রোডে আম্বেদকর মূর্তির পাদদেশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ধর্না শুরু হয়ে গেছে দুপুর ১২টা থেকে। বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সেই ধর্না চলার কথা। অন্যদিকে শহিদ মিনার ময়দানে অভিষেকের সভা শুরু হবে দুপুর ১টা নাগাদ। সুতরাং শাসক দলের দুই হেভিওয়েটের কর্মসূচি ঘিরে সরগরম রাজ্য-রাজনৈতিক। পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে ছাত্র-যুবদের কী বার্তা দেবেন অভিষেক সে দিকেই তাকিয়ে তৃণমূল শিবির। নিয়োগ দুর্নীতি থেকে শুরু করে গরু-কয়লা পাচার মামলায় রাজ্যের একাধিক নেতা-মন্ত্রী জেলে থাকায় কার্যত ব্যাক ফুটে আছে শাসক দল। সুতরাং মমতা-অভিষেকের কর্মসূচিকে (Mamata-Abhishek Programme) কেন্দ্র করে আবারও রাজনীতির ময়দানে নিজেদের ভাবমূর্তিকে চাঙ্গা করতে চাইছে রাজ্যের শাসক দল।

তবে শুধুমাত্র মমতা-অভিষেক নয়, রাজ্যের বিরোধী শিবিরও আজ পথে নামতে চলেছে। শহরের একদিকে যেমন মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে ধর্নায় বসছেন তেমনই অন্যদিকে, ঠিক উল্টো দাবি নিয়ে বিজেপি ধর্নায় বসছে শ্যামবাজার পাঁচ মাথার মোড়ে। শ্যামবাজারে দলীয় ধর্না মঞ্চে হাজির থাকার কথা সুকান্ত মজুমদার, শুভেন্দু অধিকারী-সহ রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বের। আবার তার পাশাপাশি পথে নামছেন বাম এবং কংগ্রেসও। বামেদের নিশানায় অবশ্য তৃণমূল এবং বিজেপি – দু’পক্ষই। কেন্দ্রের বঞ্চনা এবং রাজ্যের তরফে দিল্লিতে হিসেব না পাঠানো, এই দু’য়ের বিরুদ্ধে আজ, বুধবার দুপুরে বামেরা মিছিল শুরু করবে মৌলালির রামলীলা ময়দান থেকে। আবার রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদে প্রদেশ অফিস থেকে হবে কংগ্রেসের মিছিল। একই সাথে ডিএ আন্দোলনকারীদের ধর্না চলছে। সুতরাং আজ কলকাতা শহর সাক্ষী থাকবে শাসক-বিরোধী একাধিক কর্মসূচির।

শহর কলকাতায় একই দিনে একাধিক কর্মসূচি থাকার দরুণ ইতিমধ্যে কলকাতার বিভিন্ন অংশকে মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। গত সোমবার রাষ্ট্রপতি হওয়ার পর প্রথমবার রাজ্যে এসেছিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। তাঁর দুদিনের সফরকে ঘিরে কলকাতার রাস্তায় সোমবার এবং মঙ্গলবার যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছিল। আবার আজও শহর কলকাতার বুকে হাইভোল্টেজ একাধিক রাজনৈতিক কর্মসূচি। ফলে শহরে যানজটের আশঙ্কা করছেন রাজনৈতিক মহলের একাংশ। তবে কলকাতা ট্রাফিক পুলিশের তরফে জানান হয়েছে, শহরে যান চলাচল সচল রাখতে যাবতীয় পদক্ষেপ করা হয়েছে। শহর কলকাতায় একই দিনে দুই রাজনৈতিক হেভিওয়েটের স্বল্প দূরত্বে রাজনৈতিক কর্মসূচি এর আগে হয়তো অতীতে কোনওদিন দেখেননি বাংলার মানুষ। সুতরাং শাসক দলের ফাস্ট এবং সেকেন্ড হ্যান্ড কম্যান্ড-এর কর্মসূচি নিয়ে উত্তেজনার পারদ শিকড়ে উঠেছে।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.