Relationship Tips: প্রতিদিনের একঘেয়েমি জীবন ছেড়ে বছরে অন্তত একবার হলেও বাইরে কোথাও ঘুরতে যাওয়া উচিত, এর সঠিক কারণটি কী জানা আছে?

ঘুরতে যাওয়া মানেই হল দাম্পত্য জীবনের উন্নতি

হাইলাইটস:

•বিয়ে হল জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

•বিবাহিত জীবনে অনেক কারণেই থেমে আসে সুনামি

•কিন্তু আপনার দাম্পত্য জীবনকে মসৃণ করার জন্যই যে আমাদের একমাত্র লক্ষ্য

Relationship Tips: ‘বিয়ে’ শুধুমাত্র একটি কথা না এই কথাটির অর্থ হল অনেক বেশি দায়িত্ব। বিশেষজ্ঞরা বলে থাকেন, বিবাহিত জীবন হল ম্যারাথন রেসের মতো। প্রথমমেই যদি বেশি জোরে দৌড়ে ফেলেন তাহলে পরে হাপিয়ে যাবেন। দাম্পত্য জীবনও ঠিক তেমনই। ফলে বিয়ের কয়েকটা বছর অতিক্রম হলেই সম্পর্কের ভিত আলগা হতে শুরু করে। তখন আর সম্পর্কে বিশেষ কিছু অবশিষ্ট থাকে না। এমনকি ভালোবাসাও নাকি কমে যায়। কিন্তু আমরা জানি যে, ভালোবাসার যে মৃত্যু হয় না। খালি সময়ের অভাবে সেটি ফিকে হয়ে যায়। আবারও তাকে তেল দিয়ে মসৃণ করার উপায় আছে। ফলে আপনাকে এইরকমই কিছু উপায় বলবো আমরা। দেখে নিন সেগুলি কী কী?

১. মনের মুখ:

ঘুরতে যাওয়া মানেই হল একপ্রকার মনের সুখ। তাই মাঝে মাঝে আমাদের উচিত আবহাওয়া পরিবর্তন করা অর্থাৎ বাইরে কোথাও ঘুরতে যাওয়া। যখন স্বামী-স্ত্রী দুজনে কোথাও ঘুরতে যান তখন তাদের মধ্যে আরও বেশি করে ভালোবাসা বাড়ে। কারণ সেখানে তারা দুজনে ছাড়া আর কেউ নেই। ফলে তারা দুজন দুজনের প্রেমে মত্ত থাকেন। তাই আর ভাবছেন কী মশাই? ব্যাগপত্র গুছিয়ে বেরিয়ে পড়ুন অজানা ঠিকানায়। বিশেষত আপনি বেছে নিতে পারেন কোনও নিরিবিলি সমুদ্র সৈকত অথবা কাঞ্চনজঙ্ঘা দেখতে দেখতে মোমোও খেতে পারেন। মনের ভিতর নতুন হাওয়া প্রবেশ করলে মনও ফুরফুরে হয়। ফলে সংসার জীবনের উন্নতি হয়।

​২. সম্পর্কের ভিতকে মজবুত করুন:

প্রতিদিনের একঘেয়েমি জীবন ছেড়ে অনেকেই আছেন যারা একদমই বাড়ির বাইরে কোথাও যান না। তাদেরও মন ব্যকুল হয়ে ওঠে বাইরের পরিবেশকে দেখার জন্য অথবা সমুদ্র সৈকতে বসে ডাবের জল খাওয়ার জন্য অথবা কাঞ্চনজঙ্ঘা দেখতে দেখতে মোমো খাওয়ার জন্য। কিন্তু এর মধ্যে কোনওটি তারা পারেন না। ফলে আপনাকে বলবো এই একঘেয়েমি জীবন ছেড়ে বছরে একবার অন্তত ঘুরতে গিয়ে দেখুন, বিশ্বাস করুন হতাশ হবেন না একটুও। এমনকি যদি আপনার সম্পর্কে শ্যাওলা জমে তবে সেটিও পরিষ্কার হয়ে যাবে আপনার এই একটি সিদ্ধান্তে। বাইরে থেকে ছুটি কাটিয়ে এসে দেখুন সংসার জীবনে নতুন করে আলোর উৎপত্তি হবে।

৩. একান্তে সময় কাটান:

কয়েক বছর অতিক্রম করার জন্য একটি দাম্পত্য জীবনে আর বিশেষ কিছু অবশিষ্ট থাকে না। কিন্তু এই ধারণাটিই আপনাকে বদলাতে হবে। ভালোবাসা যে কোনওদিন এক চিমটেও কমবে না তার প্রমাণ দেওয়ার জন্যই আপনাকে স্বামীর সাথে একান্তে সময় কাটাতে হবে। তার জন্য সেরা ধারণা হল ঘুরতে যাওয়া। সেখানে গিয়ে দুজন দুজনের সাথে একান্তে সময় কাটাবেন। দেখবেন পুরোনো সেই ভালোবাসা আবারও ধরা দেবে আপনাদের মনের মনিকোঠায়। ফলে একটি সুন্দর দাম্পত্য জীবন আপনারা উপহারস্বরূপ পাবেন।

৪. একাকিত্বকে বলুন বাই বাই:

এখনকার উন্নত সমাজে স্বামী-স্ত্রী দুজনেই কর্মজীবনে অত্যন্ত ব্যস্ত হয়ে পড়েছেন। ফলে একে অপরকে সময় দেওয়ার প্রয়োজনই বোধ করছেন না কেউই। এর ফলেই শুরু হয় দাম্পত্য কলহ। তাই এই সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি আমরা। যখনই কোনও ছুটি পাবেন জুটিতে বেরিয়ে পড়ুন ভ্যাকেশনে। এতে আপনাদের দাম্পত্য সম্পর্কে উন্নতিই হবে। কারণ ভ্যাকেশনে গিয়ে শুধু সময় আর সময়। দুজনে যত ইচ্ছা ভালোবাসায় মোহিত হয়ে থাকুন, সেখানে তো আর কেউ বিরক্ত করতে যাবে না।

৫. জীবনধারার পরিবর্তন ঘটে:

বাড়িতে যখন আছেন অথবা অফিস, শপিং মল, মাল্টিপ্লেক্স সিনেমা হল এইসব জায়গাতে গিয়েই আমাদের প্রথম নজরে আসে বার্গার, পিৎজা ইত্যাদি। তবে এটি আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক। কিন্তু বেড়াতে গিয়ে আমরা সেখানের পরিবেশের সাথে মানিয়ে নিয়ে চলি। অর্থাৎ কোনও সমুদ্র সৈকত বা পাহাড়ে গিয়ে আমরা বার্গার, পিৎজা খুঁজতে যাই না। পাহাড়ে তো মোমো খেয়েই আমাদের দিন কেটে যায়। মোমো খুবই সহজ পাচ্য একটি খাবার। ফলে ঘুরতে গিয়ে আপনার জীবনধারার পরিবর্তন ঘটে। যা আপনার স্বাস্থ্যের জন্য ভালো।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.