Women Need More Sleep: মহিলাদের পুরুষদের চেয়ে বেশি ঘুম দরকার, ৭-৮ ঘন্টা যথেষ্ট নয় জেনে নিন

Women Need More Sleep: কেন মহিলাদের পুরুষদের চেয়ে বেশি ঘুমের প্রয়োজন

হাইলাইটস:

  • সর্বোত্তম স্বাস্থ্য এবং সুস্থতার সন্ধানে, ঘুমকে প্রায়শই একটি অপরিহার্য কারণ হিসাবে সমাদৃত করা হয়।
  • সাম্প্রতিক গবেষণাগুলি ঘুমের একটি আকর্ষণীয় কিন্তু উপেক্ষিত দিকটি আলোকিত করেছে।
  • পুরুষ এবং মহিলাদের ঘুমের চাহিদার মধ্যে বৈষম্য।

Women Need More Sleep: সর্বোত্তম স্বাস্থ্য এবং সুস্থতার সন্ধানে, ঘুমকে প্রায়শই একটি অপরিহার্য কারণ হিসাবে সমাদৃত করা হয়। যাইহোক, সাম্প্রতিক গবেষণাগুলি ঘুমের একটি আকর্ষণীয় কিন্তু উপেক্ষিত দিকটি আলোকিত করেছে। পুরুষ এবং মহিলাদের ঘুমের চাহিদার মধ্যে বৈষম্য। যদিও প্রচলিত জ্ঞান নির্দেশ করে যে ৭-৮ ঘন্টা ঘুম সবার জন্য যথেষ্ট, উদীয়মান গবেষণা পরামর্শ দেয় যে মহিলাদের তাদের পুরুষদের তুলনায় বেশি ঘুমের প্রয়োজন হয়। এই ঘটনার গভীরে অনুসন্ধান করলে জীববিজ্ঞান, মনোবিজ্ঞান এবং ঘুমের ধরণগুলিকে প্রভাবিত করে এমন সামাজিক কারণগুলির মধ্যে আকর্ষণীয় অন্তর্দৃষ্টি প্রকাশ পায়।

ঘুমের জেন্ডার গ্যাপ বোঝা: মহিলাদের ঘুমের জন্য বর্ধিত প্রয়োজনের পিছনে কারণগুলি অন্বেষণ করা।

জৈবিক বৈচিত্র্য:

১. হরমোনের ওঠানামা: হরমোনের জটিল ইন্টারপ্লে, বিশেষ করে ইস্ট্রোজেন এবং প্রোজেস্টেরন, মহিলাদের ঘুমের স্থাপত্যকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে। মাসিক চক্র, গর্ভাবস্থা এবং মেনোপজ জুড়ে হরমোনের পরিবর্তনগুলি ঘুমের ধরণকে ব্যাহত করতে পারে, আরও পুনরুদ্ধারকারী ঘুমের প্রয়োজন হয়।

২. মস্তিষ্কের গঠন এবং কার্যকারিতা: লিঙ্গের মধ্যে মস্তিষ্কের শারীরস্থান এবং নিউরোট্রান্সমিটার কার্যকলাপের তারতম্য ঘুমের প্রয়োজনীয়তার পার্থক্যে অবদান রাখতে পারে। গবেষণা ইঙ্গিত করে যে মহিলাদের মস্তিষ্কের সংযোগ এবং মাল্টিটাস্কিং ক্ষমতা বেশি হতে পারে, যা জ্ঞানীয় লোড বাড়াতে পারে এবং মস্তিষ্ক পুনরুদ্ধারের জন্য অতিরিক্ত ঘুমের প্রয়োজন হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

প্রজনন ভূমিকা:

১. গর্ভাবস্থা এবং মাতৃত্ব:

গর্ভাবস্থা, প্রসব এবং শিশুর যত্নের চাহিদা মহিলাদের শরীরে প্রচুর শারীরিক এবং মানসিক চাপ ফেলে, যার ফলে প্রায়শই ঘুমের অভাব হয়। গর্ভাবস্থার শারীরবৃত্তীয় চাহিদাগুলিকে সমর্থন করার জন্য নিরবচ্ছিন্ন বিশ্রামের প্রয়োজনীয়তা এবং মাতৃত্বের লালনপালনের ভূমিকা বর্ধিত ঘুমের সময়কালের প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

২. মাসিক চক্র: মাসিক চক্রের সময় হরমোনের মাত্রার ওঠানামা ঘুমের গুণমানকে ব্যাহত করতে পারে, বিশেষ করে মাসিকের আগে এবং মাসিকের সময়কালে। মাসিকের সাথে যুক্ত ব্যথা, মেজাজের ব্যাঘাত এবং অস্বস্তির প্রতি বর্ধিত সংবেদনশীলতা লক্ষণগুলি উপশম করতে এবং সামগ্রিক সুস্থতাকে উন্নীত করতে দীর্ঘ ঘুমের সময়কালের প্রয়োজন হতে পারে।

মানসিক কারণের:

১. মানসিক শ্রম:

মহিলারা প্রায়শই পারিবারিক দায়িত্ব পরিচালনা, যত্ন নেওয়া এবং সামাজিক সম্পর্ক বজায় রাখা সহ মানসিক শ্রমের একটি অসম ভার বহন করে। এই ভূমিকাগুলির মনস্তাত্ত্বিক টোল উচ্চতর চাপ এবং উদ্বেগ সৃষ্টি করতে পারে, ঘুমের গুণমান এবং সময়কালকে প্রভাবিত করে।

২. গুজব এবং অতিরিক্ত চিন্তা: গবেষণা পরামর্শ দেয় যে মহিলারা পুরুষদের তুলনায় বেশি গুঞ্জন করে, এমনকি ঘুমানোর সময়ও উদ্বেগ এবং চাপের মধ্যে থাকে। ক্রমাগত গুঞ্জন ঘুমিয়ে পড়ার জন্য প্রয়োজনীয় সময়কে দীর্ঘায়িত করতে পারে এবং ঘুমের ধারাবাহিকতা ব্যাহত করতে পারে, জ্ঞানীয় অত্যধিক উদ্দীপনা প্রশমিত করার জন্য পর্যাপ্ত বিশ্রামের গুরুত্বের উপর জোর দেয়।

সামাজিক সাংস্কৃতিক প্রভাব:

১. লিঙ্গ নিয়ম এবং প্রত্যাশা: সামাজিক নিয়ম এবং লিঙ্গ প্রত্যাশা পুরুষ এবং মহিলাদের জন্য বিভিন্ন ভূমিকা এবং দায়িত্ব নির্দেশ করে, ঘুমের আচরণকে প্রভাবিত করে। পেশাগত ও গার্হস্থ্য উভয় ক্ষেত্রেই একাধিক ভূমিকা পালনের জন্য সাংস্কৃতিক চাপ নারীদেরকে সামাজিক প্রত্যাশা পূরণের পক্ষে ঘুমের বলি দিতে পারে।

২. কর্ম-জীবনের ভারসাম্য: কর্ম-জীবনের ভারসাম্য অন্বেষণ মহিলাদের জন্য একটি বহুবর্ষজীবী চ্যালেঞ্জ, বিশেষ করে পুরুষ-শাসিত শিল্প বা নেতৃত্বের অবস্থানে। পারিবারিক বাধ্যবাধকতার সাথে ক্যারিয়ারের আকাঙ্খার ভারসাম্য বজায় রাখার ফলে ঘুমের জন্য সময়ের অভাব হতে পারে, ঘুমের লিঙ্গ ব্যবধানকে বাড়িয়ে তুলতে পারে।

বৈষম্যকে সম্বোধন করা: মহিলাদের ঘুমের স্বাস্থ্যের প্রচারের কৌশল

স্ব-যত্নকে অগ্রাধিকার দিন: ঘুমের উপর মনোসামাজিক চাপের প্রভাব প্রশমিত করার জন্য, শিথিলকরণ কৌশল, মননশীলতা এবং স্ট্রেস ম্যানেজমেন্ট কৌশল সহ স্ব-যত্ন অনুশীলনকে অগ্রাধিকার দিতে মহিলাদের উৎসাহিত করুন।

সহায়ক পরিবেশ তৈরি করুন: কর্মক্ষেত্রের নীতিগুলির জন্য যেগুলি নমনীয়তা, ন্যায়সঙ্গত কাজের চাপ বন্টন এবং সহায়ক সাংগঠনিক সংস্কৃতির প্রচার করে যাতে কাজ-সম্পর্কিত চাপগুলি উপশম করা যায় এবং আরও ভালো ঘুমের স্বাস্থ্যবিধি সহজতর হয়।

ঘুমের প্রয়োজনীয়তাকে স্বাভাবিক করুন: সামাজিক নিয়মগুলিকে চ্যালেঞ্জ করুন যা ঘুমের পৌরাণিক কাহিনীকে মৌলিক প্রয়োজনের পরিবর্তে বিলাসিতা হিসাবে স্থায়ী করে, এমন একটি সংস্কৃতিকে লালন করে যা ঘুমের প্রয়োজনীয়তার পৃথক পার্থক্যকে স্বীকৃতি দেয় এবং সম্মান করে।

উপসংহার: ঘুমের লিঙ্গের ব্যবধান নারীর ঘুমের প্রয়োজনীয়তা তৈরি করে এমন জৈবিক, মনস্তাত্ত্বিক এবং সামাজিক সাংস্কৃতিক কারণগুলির সূক্ষ্ম ইন্টারপ্লেতে আলোকপাত করে। এই বৈষম্যগুলিকে স্বীকার করে এবং মোকাবেলা করার মাধ্যমে, আমরা পুনরুদ্ধারকারী ঘুমের জন্য আরও ন্যায়সঙ্গত অ্যাক্সেস এবং মহিলাদের জন্য আরও ভাল সামগ্রিক স্বাস্থ্য ফলাফলের পথ প্রশস্ত করতে পারি। জৈবিক অন্তর্দৃষ্টি, মনস্তাত্ত্বিক হস্তক্ষেপ, এবং পদ্ধতিগত পরিবর্তনগুলিকে একীভূত করে এমন একটি সামগ্রিক পদ্ধতিকে আলিঙ্গন করা ঘুমের লিঙ্গ ব্যবধান পূরণ করতে এবং সবার জন্য ঘুমের সমতাকে উন্নীত করার জন্য সর্বোত্তম।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.