Mewing: ‘মিউইং’ কি?

Mewing
Mewing

Mewing: আসুন জেনে নিই ‘মিউইং’ কি!

Mewing: ধারণাটি মুখের গঠন এবং চোয়ালের চেহারা উন্নত করার লক্ষ্যে জিহ্বা এবং মুখের ব্যায়ামের একটি সেট জড়িত। যদিও কিছু সমর্থক দাবি করেন যে মিউইং মুখের নান্দনিকতা বাড়াতে পারে, ভালো শ্বাস-প্রশ্বাসের উন্নতি করতে পারে এবং এমনকি অর্থোডন্টিক সমস্যাগুলি প্রতিরোধ করতে পারে, এটির কার্যকারিতা সমর্থন করার জন্য সীমিত বৈজ্ঞানিক প্রমাণ সহ এটি একটি বিতর্কিত প্রবণতা হিসাবে রয়ে গেছে।

মিউইংয়ের মৌলিক নীতিটি সঠিক জিহ্বার ভঙ্গিমাকে ঘিরে আবর্তিত হয়, যেখানে জিহ্বা মুখের ছাদের সাথে স্থির থাকে এবং জিভের পিছনে তালুতে চাপ দেয়। সমর্থকরা যুক্তি দেন যে এই ভঙ্গি বজায় রাখা ম্যাক্সিলা (উপরের চোয়াল) এবং ম্যান্ডিবল (নিম্ন চোয়াল) এর অগ্রগতির বৃদ্ধিকে উৎসাহিত করতে পারে, যার ফলে সময়ের সাথে সাথে মুখের প্রতিসাম্য এবং চোয়ালের সংজ্ঞা উন্নত হয়।

মিউইং এর প্রবক্তারা পছন্দসই ফলাফল অর্জনের জন্য নিম্নলিখিত কৌশলগুলি নিয়মিত অনুশীলন করার পরামর্শ দেন:

জিহ্বার ভঙ্গি : জিহ্বাটি মুখের ছাদের বিরুদ্ধে শক্তভাবে চাপানো হয়েছে তা নিশ্চিত করুন, পুরো জিহ্বার পৃষ্ঠ তালুর সাথে যোগাযোগ করে।

ঠোঁট বন্ধ, দাঁত হালকাভাবে স্পর্শ : ঠোঁট বন্ধ রাখুন এবং দাঁতগুলিকে হালকাভাবে স্পর্শ করুন বা একে অপরের কাছাকাছি, একটি শিথিল চোয়ালের অবস্থান বজায় রাখুন।

গিলে ফেলার কৌশল : গাল বা চিবুকের পেশীগুলিকে না জড়িয়ে গিলে ফেলার অভ্যাস করুন, পরিবর্তে জিভ ব্যবহার করে তালুতে ধাক্কা দিন।

চিবানো এবং ডায়েট : মুখের বিকাশ এবং সামগ্রিক স্বাস্থ্যকে সমর্থন করার জন্য একটি সঠিক চিউইং কৌশল এবং পুষ্টি-ঘন খাবার সমৃদ্ধ একটি সুষম খাদ্যের পক্ষে পরামর্শ দিন।

নির্দিষ্ট কিছু অনলাইন সম্প্রদায়ের মধ্যে মিউইংয়ের ক্রমবর্ধমান জনপ্রিয়তা সত্ত্বেও, সতর্কতার সাথে এই প্রবণতার সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ। সমালোচকরা যুক্তি দেন যে সঠিক জিহ্বার ভঙ্গি এবং মৌখিক অভ্যাস প্রকৃতপক্ষে দাঁত এবং মুখের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, মিউইংয়ের সাথে যুক্ত অতিরঞ্জিত দাবিগুলির বৈজ্ঞানিক প্রমাণের অভাব রয়েছে। অতিরিক্তভাবে, শুধুমাত্র মেইউংয়ের মাধ্যমে মুখের গঠন পরিবর্তন করার প্রচেষ্টা সবার জন্য কার্যকরী বা পরামর্শযোগ্য নাও হতে পারে, বিশেষ করে পেশাদার নির্দেশনা ছাড়া।

We’re now on WhatsApp- Click to join

তদ্ব্যতীত, কিছু ব্যক্তি মিউইং ব্যায়াম করার চেষ্টা করার ফলে অস্বস্তি বা অনিচ্ছাকৃত ফলাফলের সম্মুখীন হতে পারে, যেমন টেম্পোরোম্যান্ডিবুলার জয়েন্ট (টিএমজে) ব্যথা, মাথাব্যথা, বা বিদ্যমান অর্থোডন্টিক সমস্যাগুলির তীব্রতা। যে কোনও স্বাস্থ্য বা সুস্থতার প্রবণতার মতো, মিউইং বা অন্য কোনও মুখের পরিবর্তনের কৌশল করার আগে অর্থোডন্টিস্ট বা ওরাল সার্জনদের মতো যোগ্য স্বাস্থ্যসেবা পেশাদারদের সাথে পরামর্শ করা অপরিহার্য।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.