West Bengal Weather Update: চৈত্রের শেষ থেকেই কলকাতায় হতে চলেছে প্রবল তাপপ্রবাহ

আজ থেকেই অতিরিক্ত গরম পড়েছে শহর কলকাতায়

হাইলাইটস:

•মহানগরের তাপমাত্রা পৌঁছাতে পারে ৪০ ডিগ্রিতে

•দক্ষিণবঙ্গের সবকটি জেলা জারি হয়েছে তাপপ্রবাহের সতর্কতা

•পয়লা বৈশাখের আগেই কলকাতাবাসী সাক্ষী থাকতে পারে সবথেকে উষ্ণতম দিনের

West Bengal Weather Update: আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা, তারপরই আসতে চলেছে পয়লা বৈশাখ। অর্থাৎ বাংলা ক্যালেন্ডারে চলছে এখন চৈত্রের শেষ লগ্ন। মার্চ মাসের শুরু থেকেই কলকাতাবাসী গরমকাল অনুভব করতে শুরু করেই দিয়েছিল। এবার বাংলা মাসের প্রথম থেকেই চলবে তাপপ্রবাহ। দক্ষিণবঙ্গের সব কটি জেলাই প্রায় প্রবল গরমে শুকনো হতে চলেছে। এমনটাই ইঙ্গিত দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। যার প্রতিক্রিয়া সপ্তাহের শুরু থেকেই অনুভব করছে শহরবাসী। সোমবার অর্থাৎ আজকের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৭ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে রয়েছে (West Bengal Weather Update)।

ভারতের মৌসম বিভাগ সূত্রে জানানো হয়েছে যে, আগামী এক থেকে দুই দিনের মধ্যে দেশের গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। বাংলার ক্ষেত্রে , আগামী চার থেকে পাঁচ দিনে বৃষ্টির দেখা না মেলার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রার পারদ আরও ঊর্ধ্বমুখী হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আগামী ৫ দিনে দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। দেশ জুড়ে প্রবল তাপ বৃদ্ধির সতর্কতা জারি করেছে মৌসম বিভাগ। তার সাথে আলিপুর আবহাওয়া দফতরও চৈত্রের শেষলগ্নে পশ্চিমবঙ্গে তীব্র গরম পড়ার সতর্কতা জারি করল। এমনকি চৈত্র সংক্রান্তি ও বাংলা বর্ষবরণে চরম তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে বাংলাজুড়ে।

অন্যদিকে উত্তরবঙ্গের জেলাগুলিতে কয়েকদিন আগেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টি হয়। কিন্তু তার ঠিক পরেই উত্তরবঙ্গের আবহাওয়া হয়ে যায় শুকনো। আগামী কয়েকদিন উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন সমতল এলাকার দিনের তাপমাত্রা ধীরে ধীরে ২-৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলেই জানিয়েছে হাওয়া অফিস। ইতিমধ্যেই বাঁকুড়া-সহ পশ্চিমের জেলাগুলির কোনও কোনও জায়গায় তাপমাত্রা ৪০ ছুঁই-ছুঁই।

আলিপুর আবহাওয়া দফতর এবং ভারতের মৌসম বিভাগ সূত্রের খবর, চলতি সপ্তাহে কলকাতায় দিনের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে। যার জেরে নাজেহাল হতে হবে সাধারণ মানুষকে। তার সাথে দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় তাপমাত্রা তুলনামূলকভাবে বেশি বাড়তে পারে। বৃষ্টিপাতের কোনও নাম ও নিশানা নেই। সমগ্র পশ্চিমবঙ্গের ছয় থেকে সাত জেলায় স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বা তারও বেশি থাকতে পারে তাপমাত্রা। তাপমাত্রার নিরিখে এবার বাঁকুড়া, পুরুলিয়াকে টেক্কা দিতে ময়দানে শহর কলকাতায়। পশ্চিমাঞ্চলের জেলাগুলির মতো কলকাতাও পারদ ঊর্ধ্বমুখী। এই অসহনীয় গরম থেকে এখনই রেহাই মিলবে না শহরবাসীর।

গতকাল শ্রীনিকেতনের তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি। বীরভূম জেলা বরাবরই তাপমাত্রার নিরিখে ঊর্ধ্বমুখী থাকে। তার সাথে সমান তালে সৈকত শহর দিঘাও রয়েছে। অস্বস্তিদায়ক গরম থেকে বাঁচতে কার্যত হিমশিম খাচ্ছে রাজ্যবাসী। এই গরমে অল্প স্বস্তির জন্য বৃষ্টি চাইলেও এমন কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলেই সাফ জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সুতরাং বলা যায় যে, উষ্ণতম পয়লা বৈশাখের সাক্ষী থাকতে পারে মহানগর।

আবহাওয়ার সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.