Virat Kohli: বিরাট কোহলির ব্যক্তিগত জীবন থেকে কেরিয়ার জীবনের সাফল্য

Virat Kohli: আসুন দেখে নেওয়া যাক বিরাট কোহলির জীবনের সাফল্যের কাহিনী

হাইলাইটস

  •  বিরাট কোহলির ব্যক্তিগত জীবন
  •  কেরিয়ার জীবন
  •  আইসিসি রাঙ্কিং

Virat Kohli: বিরাট কোহলি একজন ভারতীয় আন্তর্জাতিক ক্রিকেটার যিনি দেশের অন্যতম সেরা ক্রীড়াবিদ হিসেবে গণ্য হন। বর্তমানে বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটার হিসেবেও তাঁর নাম উঠে আসে।
বিরাট কোহলি শুধুমাত্র খেলার জন্য বিখ্যাত নয় একজন সফল ব্যক্তিত্ব হিসেবে খ্যাতি অর্জন করেছেন।তাঁর পাশাপাশি ইন্সট্রাগ্রামে মোট ২৪৬ মিলিয়ন ফলোয়ার্স রয়েছে।

বিরাট কোহলির ব্যক্তিগত জীবন

১৯৮৮ সালের ৫ ই নভেম্বর দিল্লি শহরে জন্মগ্রহণ করেছিলে ভারতের ব্যাটসম্যান বিরাট কোহলি। বাবা প্রেম কোহলি একজন আইনজীবী ছিলেন। মা সরোজ কোহলি একজন গৃহবধূ। বিরাট কোহলি বলিউড অভিনেত্রী অনুষ্কা শর্মা সঙ্গে কিছুদিন প্রেমের সম্পর্কে আবদ্ধ ছিল। তবে পরে ২০১৭ সালে ১১ ডিসেম্বর তাদের দুইজন বাগদান সম্পন্ন হয়।

কেরিয়ার জীবন

২০০২ সালে বিরাট কোহলি দিল্লির অধীনে ১৫ টি দলে জন্য খেলেছিলেন। ২০০২-২০০৩ সালে লি উমিগ্রার ট্রফি টুর্নামেন্টে শীর্ষস্থান দখল করেন “ম্যান অফ দ্যা ম্যাচ” সিরিজ লাভ করেন। ২০০৪ সালে বিজয় মার্চেন্ট ট্রফি খেলার জন্য দিল্লির অধীনে ১৭ টি দলের মধ্যে নির্বাচিত হয়। এবং দুই ম্যাচে গড়ে ৪৭০ রান করে নজর কেড়ে ছিলেন।২০০৬ সালে ইংল্যান্ড সফরে ভারতের অধীনে ১৯ স্কোয়াডে খেলার জন্য স্থান অর্জন করে নিয়েছিলেন।২০০৬ সালে ১৮ ই ডিসেম্বর তার বাবা প্রেম কোহলি ব্রেন স্ট্রোকে অকাল মৃত্যু ঘটে।

২০০৮ সালে, মালয়েশিয়ায় অনুষ্ঠিত ২০০৮ আইসিসি আন্ডার -১৯ ক্রিকেট বিশ্বকাপে তিনি ভারতীয় দলের নেতৃত্বের নেতৃত্ব দেন। এর পর তিনি ভারতীয় প্রিমিয়ার লিগ ফ্র্যাঞ্চাইজি, রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের একটি যৌথ চুক্তিতে ৩০০০০ ডলারে কিনেছিলেন। ২০০৯ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৯ রান করার পর তিনি তার প্রথম ম্যান অফ দ্যা ম্যাচ পুরস্কার পান। তিনি ২০১২ সালে ICC ওডিআই ক্রিকেটার অফ দ্য ইয়ার পুরস্কার জিতেছেন এবং ২০১০, ২০১১ এবং ২০১২- টানা তিন বছর ওয়ানডেতে ভারতের সর্বোচ্চ রানের তালিকায় প্রথম ছিলেন।কোহলি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্ব করেছেন এবং তার অধিনায়কত্বের সময় ভারত ৬৮টি টেস্টের মধ্যে ৪০টি, ৯৫টি ওয়ানডেতে ৬৫টি এবং ৫০টি টি-টোয়েন্টির মধ্যে ৩০টি জিতেছে ।২০০৮ সালে কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে একটি ম্যাচে তার আইপিএলে অভিষেক হয়েছিল। তিনি ২০১৩ সাল থেকে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক এবং ১৪০টি ম্যাচে তাদের নেতৃত্ব দিয়েছেন।

আইসিসি রাঙ্কিং :

আইসিসির মতে, বিরাট কোহলির টেস্ট র‌্যাঙ্কিং ১৩ তম ,টেস্ট রেটিং ৭০৫। কোহলি ২০১৮ সালে টেস্ট র‌্যাঙ্কিংয়েও প্রথম অবস্থানে রয়েছেন, তার সর্বোচ্চ রেটিং ৯৩৭। ওডিআই র‍্যাঙ্কিং ৬ষ্ঠ ওডিআই রেটিং ৭১৯। ২০১৮ সালে তার সর্বোচ্চ ওডিআই রেটিং ছিল ৯১১ এবং ২০১৩ সালের ওয়ান রেটিং।
টি-টোয়েন্টি র‍্যাঙ্কিং ১৫ তম
T20I রেটিং ৬১২
২০১৫ সালে তার সর্বোচ্চ র‌্যাঙ্কিং প্রথম এবং ২০১৪ সালে সর্বোচ্চ রেটিং ছিল ৮৯৭।
সংক্ষেপে, এই সিদ্ধান্তে আসা নিরাপদ যে কো এইচএল আই ক্রিকেটের সব ধরনের খেলায় শীর্ষ স্থান অধিকার করেছে এবং কোনো না কোনো সময়ে প্রথম স্থানে আধিপত্য বিস্তার করেছে।
যদিও কো এইচএল আই প্রাথমিকভাবে একজন ব্যাটসম্যান হিসেবে পরিচিত , তিনি একজন ভালো বোলার এবং একজন ব্যতিক্রমী অলরাউন্ডারও।

পরিসংখ্যান

কোহলি মোট ১০৮ টি টেস্ট ম্যাচ, ২৭৪টি ODI , ১১৫টি T20I এবং ২৩০টি আইপিএল ম্যাচ খেলেছেন।

এইরকম জীবনধারা ও খেলা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.