Tripti Dimri In Animal Movie: ‘অ্যানিম্যাল’ মুভিতে তার ভূমিকার জন্য তৃপ্তি দিমরি ঠিক কী অভিযোগ করেছেন জেনে নিন

Tripti Dimri In Animal Movie: তৃপ্তি দিমরির ‘অ্যানিম্যাল’ মুভিতে লিঙ্গ-ভিত্তিক ক্ষতিপূরণের বিষয়ে একটি কথোপকথন সৃষ্টি হয়, বিস্তারিত জানুন

হাইলাইটস:

  • বলিউডের বেতন বৈষম্য বিশ্লেষণ
  • “অ্যানিম্যাল” তৃপ্তি দিমরির বক্স অফিস জয়
  • তৃপ্তি দিমরির প্রভাব ও জনপ্রিয়তা
  • বেতন বৈষম্য: একটি ঘনিষ্ঠ চেহারা
  • বেতন বৈষম্যকে প্রভাবিত করার কারণগুলি

Tripti Dimri In Animal Movie: বলিউড সবসময়ই গ্ল্যামার এবং জীবনের চেয়ে বড় ব্যক্তিত্বের রাজ্য। পর্দার আড়ালে, তবে, আলোচনা, চুক্তি এবং বেতন স্কেলের একটি জটিলতা রয়েছে। রণবীর কাপুর অভিনীত “অ্যানিম্যাল” এর সাম্প্রতিক মুক্তি, এটির বক্স অফিস সাফল্যের জন্য কেবল একটি গুঞ্জনই তৈরি করেনি বরং শিল্পের মধ্যে কঠোর বেতন বৈষম্যের উপরও আলোকপাত করেছে৷ তৃপ্তি দিমরি, চলচ্চিত্রের অন্যতম প্রধান মহিলা, একটি ফি চার্জ করেছেন যা রণবীর কাপুরের বিশাল বেতনের মাত্র ০.৬%। এই প্রকাশটি লিঙ্গ-ভিত্তিক বেতনের ব্যবধান এবং চলচ্চিত্র শিল্পে একজন অভিনেতার যোগ্যতা নির্ধারণের জন্য ব্যবহৃত মানদণ্ড সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে।

“অ্যানিম্যাল” তৃপ্তি দিমরির বক্স অফিস জয়

বেতনের ব্যবধান নিয়ে আলোচনা করার আগে, বক্স অফিসে “অ্যানিম্যাল”-এর সাফল্য স্বীকার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ সন্দীপ রেড্ডি পরিচালিত, ছবিটি ১৫ দিন ধরে সফলভাবে চলছে, বিশ্বব্যাপী ৭৭২.৩৩ কোটি আয় করেছে। মিশ্র পর্যালোচনা এবং বিভিন্ন উপাদানের জন্য সমালোচনা হওয়া সত্ত্বেও, যেমন শ্লীলতাহানি, বিষাক্ত সঙ্গীত এবং সহিংসতার গৌরব, রণবীর কাপুর, রশ্মিকা মান্দান্না, ববি দেওল, অনিল কাপুর এবং তৃপ্তি দিমরি সহ তারকা-সমৃদ্ধ কাস্টরা নিঃসন্দেহে ছবিটির বাণিজ্যিক ক্ষেত্রে অবদান রেখেছেন।

তৃপ্তি দিমরির প্রভাব ও জনপ্রিয়তা

সমবেত কাস্টের মধ্যে, তৃপ্তি দিমরি একজন অসাধারণ অভিনয়শিল্পী হিসেবে আবির্ভূত হয়েছেন, তার বোল্ড দৃশ্য এবং অভিনয় দক্ষতার জন্য মনোযোগ আকর্ষণ করেছেন। চলচ্চিত্রে তার অবদান তাকে স্পটলাইটে প্ররোচিত করেছে, তিনি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। দিমরির ক্রমবর্ধমান খ্যাতি প্রকল্পের জন্য তার ক্ষতিপূরণের একটি ঘনিষ্ঠ পরীক্ষাকে প্ররোচিত করে, বিশেষ করে তার পুরুষ সহ-অভিনেতাদের তুলনায়।

বেতন বৈষম্য: একটি ঘনিষ্ঠ চেহারা

প্রতিবেদনে বলা হয়েছে যে তৃপ্তি দিমরি একটি পারিশ্রমিক নিয়েছেন যা রণবীর কাপুর “অ্যানিম্যাল” চরিত্রের জন্য যা পেয়েছেন তার মাত্র ০.৬%। এই বিশাল বেতনের ব্যবধান চলচ্চিত্র শিল্পে পারিশ্রমিককে প্রভাবিত করার কারণগুলি সম্পর্কে সমালোচনামূলক প্রশ্ন উত্থাপন করে। যদিও কাপুরের পারিশ্রমিক নিঃসন্দেহে একজন শীর্ষস্থানীয় বলিউড অভিনেতা হিসাবে তার মর্যাদা প্রতিফলিত করে, তার উপার্জন এবং দিমরির ক্ষতিপূরণের মধ্যে স্পষ্ট পার্থক্য লিঙ্গ-ভিত্তিক বেতন বৈষম্যগুলিকে হাইলাইট করে যা শিল্পে অব্যাহত রয়েছে।

বলিউডের বেতন বৈষম্য বিশ্লেষণ

বলিউডে জেন্ডার বেতনের ব্যবধান দীর্ঘদিন ধরেই আলোচনার বিষয়। ইন্ডাস্ট্রি নারী-কেন্দ্রিক আখ্যানের দিকে পরিবর্তনের সাক্ষী থাকা সত্ত্বেও, মহিলা অভিনেত্রীদের ক্ষতিপূরণ প্রায়শই তাদের পুরুষ সহযোগীদের তুলনায় ফ্যাকাশে হয়ে যায়। এই বেতনের ব্যবধান বৃহত্তর সামাজিক সমস্যার প্রতিফলন করে, যেখানে নারীদের অবদানের জন্য ধারাবাহিকভাবে অবমূল্যায়ন করা হয়।

বেতন বৈষম্যকে প্রভাবিত করার কারণগুলি

বলিউড এবং বৃহত্তর ফিল্ম ইন্ডাস্ট্রিতে দেখা যায় বেতন বৈষম্যের জন্য বেশ কিছু কারণ অবদান রাখে। এর মধ্যে রয়েছে:

১. ঐতিহাসিক নিয়ম: বলিউড ঐতিহ্যগতভাবে অনুক্রমিক কাঠামো মেনে চলে যেখানে পুরুষ অভিনেতাদের দর্শকদের জন্য প্রাথমিক আকর্ষণ হিসেবে বিবেচনা করা হয়। এই ঐতিহাসিক আদর্শ এই ধারণাটিকে স্থায়ী করেছে যে পুরুষ নেতৃত্ব উচ্চতর ক্ষতিপূরণের যোগ্য।

২. শিল্প উপলব্ধি: পুরুষ অভিনেতারা ‘ব্যাংকযোগ্য’ এবং তাদের কাঁধে একটি ফিল্ম বহন করতে পারে এমন ধারণা বেতনের স্কেলকে প্রভাবিত করে চলেছে। এই ধারণাটি প্রায়শই একটি চলচ্চিত্রের সাফল্যে মহিলা অভিনেত্রীদের উল্লেখযোগ্য অবদানকে উপেক্ষা করে।

৩. আলোচনার গতিশীলতা: চুক্তি আলোচনার সময় আলোচনার গতিশীলতাও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পদ্ধতিগত পক্ষপাতিত্ব এবং শিল্পের নিয়মের কারণে মহিলা অভিনেত্রীরা উচ্চ বেতন নিয়ে আলোচনায় চ্যালেঞ্জের সম্মুখীন হতে পারেন।

৪. বক্স অফিস সাফল্য: বেতনের স্কেলগুলি প্রায়ই একজন অভিনেতার অনুভূত বক্স অফিস ড্রয়ের সাথে সংযুক্ত থাকে। যেহেতু পুরুষ-কেন্দ্রিক চলচ্চিত্রগুলি ঐতিহাসিকভাবে বক্স অফিসে আধিপত্য বিস্তার করেছে, তাই পুরুষ অভিনেতারা উচ্চ বেতন চেক করতে থাকে।

We’re now on WhatsApp- Click to join

শিল্প-বিস্তৃত পরিবর্তনের প্রয়োজন

ফিল্ম ইন্ডাস্ট্রিতে লিঙ্গ-ভিত্তিক বেতন বৈষম্য সম্পর্কে বিস্তৃত কথোপকথনের জন্য তৃপ্তি দিমরি মামলাটি একটি অনুঘটক হিসেবে কাজ করে। যদিও “অ্যানিম্যাল”-তে তার অভিনয় তার প্রশংসা অর্জন করেছে, তার ক্ষতিপূরণ পদ্ধতিগত সমস্যাগুলি মোকাবেলায় শিল্পের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন উত্থাপন করে। শিল্প-ব্যাপী পরিবর্তনের প্রয়োজনীয়তা স্পষ্ট, এবং বেতনের ব্যবধান পূরণের জন্য বেশ কিছু ব্যবস্থা নেওয়া যেতে পারে:

১. স্বচ্ছতা: বেতন আলোচনা এবং প্রকাশে বৃহত্তর স্বচ্ছতা বিদ্যমান বৈষম্যের উপর আলোকপাত করতে সাহায্য করতে পারে। এই স্বচ্ছতা পুরুষ ও মহিলা উভয় অভিনেতাকে তাদের অবদানের জন্য ন্যায্য ক্ষতিপূরণের জন্য আলোচনার ক্ষমতা দিতে পারে।

২.সমান সুযোগ: প্রথাগত লিঙ্গ স্টিরিওটাইপ অতিক্রম করে এমন ভূমিকায় পুরুষ ও মহিলা অভিনেতাদের সমান সুযোগ প্রদান করা আরও ভারসাম্যপূর্ণ শিল্পে অবদান রাখতে পারে। এর মধ্যে রয়েছে নারী অভিনেতাদের ভূমিকায় কাস্ট করা যা শুধুমাত্র পুরুষ নেতৃত্বের সাথে তাদের সম্পর্কের দ্বারা সংজ্ঞায়িত করা হয় না।

৩. ইন্ডাস্ট্রি অ্যাডভোকেসি: শিল্পের নেতা এবং প্রভাবশালীরা পরিবর্তনের পক্ষে ওকালতি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। পুরানো নিয়মগুলিকে চ্যালেঞ্জ করে এবং সমতা প্রচার করে, তারা লিঙ্গের পরিবর্তে প্রতিভা এবং অবদানের ভিত্তিতে ন্যায্য ক্ষতিপূরণের নজির স্থাপন করতে পারে।

৪. প্রাতিষ্ঠানিক পরিবর্তন: প্রোডাকশন হাউস এবং স্টুডিওগুলি এমন নীতিগুলি বাস্তবায়ন করতে পারে যা বেতন স্কেলে লিঙ্গ সমতা নিশ্চিত করে। এতে বিদ্যমান বেতন বৈষম্য চিহ্নিত ও সংশোধন করতে নিয়মিত অডিট পরিচালনা করা জড়িত থাকতে পারে।

তৃপ্তি দিমরির “অ্যানিম্যাল” চরিত্রে তার সামান্য পারিশ্রমিক বলিউডে লিঙ্গ-ভিত্তিক বেতন বৈষম্যের ব্যাপক সমস্যাকে আলোকিত করেছে। এই অসঙ্গতিগুলি মোকাবেলা করতে এবং আরও ন্যায়সঙ্গত ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়ার জন্য শিল্পকে অবশ্যই সক্রিয় পদক্ষেপ নিতে হবে। স্বচ্ছতা বৃদ্ধি করে, সমান সুযোগ প্রদান করে, এবং পরিবর্তনের পক্ষে সমর্থন করে, বলিউড অন্যান্য চলচ্চিত্র শিল্পের জন্য একটি উদাহরণ স্থাপন করতে পারে যা একই ধরনের চ্যালেঞ্জের সাথে মোকাবিলা করছে। “অ্যানিম্যাল”-এর সাফল্যকে শুধুমাত্র বক্স অফিসের সংখ্যায় পরিমাপ করা উচিত নয় বরং পদ্ধতিগত পক্ষপাত দূর করার এবং এর সমস্ত প্রতিভার জন্য আরও অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায্য পরিবেশ গড়ে তোলার জন্য শিল্পের প্রতিশ্রুতিতেও পরিমাপ করা উচিত।

এইরকম আরও বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.