The Streets of Bara Bazaar: কলকাতার রাস্তায় একটি লুকানো রত্ন বড় বাজার, একটি ধাবা আপনার খাবারের জন্য সেরা খাবার পরিবেশন করে বিস্তারিত জেনে নিন

The Streets of Bara Bazaar: বড় বাজারের কোলাহলপূর্ণ গলি

হাইলাইটস:

  • কলকাতার বড় বাজার একটি জনপ্রিয় স্থান।
  • লুচ্চি ভাজা এবং রসুনের আমন্ত্রণমূলক গন্ধ তাৎক্ষণিক ভিড় আপনাকে টানছে তো দেরি কিসের চলে আসুন।
  • একটি পারিবারিক ব্যবসা যা বছরের পর বছর ধরে গরম এবং মুখরোচক খাবার পরিবেশন করে আসছে।

The Streets of Bara Bazaar: বড় বাজারের কিছু অস্পষ্ট গলিতে একটি ছোট নামহীন ধাবা। হয়তো এটি ধাবা হিসাবেও যোগ্যতা অর্জন করে না- এটি একটি ছোট খাওয়ার জয়েন্টের মতো। এমনকি আপনি যদি এই জায়গাটির কাছাকাছি থাকেন তবে তেলে রান্না করা মশলা এবং পেঁয়াজের তীব্র গন্ধে আপনাকে স্বাগত জানানো হবে। সুস্বাদু গন্ধ একটি চুম্বক হিসাবে কাজ করে যা আপনাকে ছোট জয়েন্টের দিকে টানবে এবং আপনাকে তাদের সুস্বাদু খাবার চেষ্টা করতে চাইবে। আলু দম এবং লুচির একটি প্লেট সাধারণত একটি নিষ্পত্তিযোগ্য পাতার প্লেটে পরিবেশন করা হয়। এটি সুনির্দিষ্টভাবে করা হয়েছে কারণ এটি এমন জায়গায় বারবার পাত্র ধোয়ার সময় বাঁচায় যেখানে ইতিমধ্যে কিছু জলের সমস্যা দেখা যায়।

লুচ্চি ভাজা এবং রসুনের আমন্ত্রণমূলক গন্ধ তাৎক্ষণিক ভিড় টানছে:

বড় বাজারের বাজারে এমনই এক ব্যস্ত দিন আমাকে আর আমার বন্ধুদের নিয়ে গেল এই জায়গায়। অন্য প্রতিটি ব্যক্তির মতো, আমরাও খাবারের গন্ধের কারণে টেনে নিয়েছিলাম যা আগের মতোই আমন্ত্রণমূলক ছিল।

জয়েন্টে প্রবেশের মুহুর্তে আমরা সবচেয়ে উল্লেখযোগ্য গন্ধটি পেয়েছি তা হল গরম তেলে ভাজা লুচ্চি এবং বাতাসে থাকা রসুনের মিষ্টি গন্ধ। সরিষার তেলে রান্না করা বাঙালি আলু দম মশলার দিক থেকে একটি অত্যন্ত বহুমুখী খাবার। আমরা পেটেন্ট ডিশ অর্ডার করেছি এবং সেই ছোট জায়গায় নিজেদেরকে সামঞ্জস্য করেছি। আমরা যখন খাবার আসার জন্য অপেক্ষা করছিলাম, তখন আমরা রান্না করা ব্যক্তির সাথে কথা বলতে শুরু করলাম।

একটি পারিবারিক ব্যবসা যা বছরের পর বছর ধরে গরম এবং মুখরোচক খাবার পরিবেশন করে আসছে:

তিনি আমাদের বলেছিলেন যে যৌথ একটি পারিবারিক ব্যবসা, বর্তমানে তার হাতে- প্রথম প্রজন্মের ছেলে। তার বাবা এই যৌথটি শুরু করেছিলেন যখন তিনি প্রথম বিহার থেকে এসেছিলেন এবং তার পাঁচজনের পরিবারকে সমর্থন করার উপায় খুঁজছিলেন। ছোট জায়গাটি একদিনে কত লোককে খাওয়াতে পারে তা আপনাকে চমকে দেবে। অন্যান্য ভারতীয় খাওয়ার জয়েন্টের মতো- এটি স্থানগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় নয়, তবে খাবারের কোনও তুলনা নেই। মেনুতে আইটেমটি হল ক্লাসিক আলু দম এবং লুচি, তবুও, এটি বড় রেস্তোরাঁগুলির জন্য একটি সহজ প্রতিযোগিতা হতে পারে। রান্নাঘর যা খাওয়ার জায়গা হিসাবেও দ্বিগুণ, খুব পরিষ্কার ছিল এবং স্ল্যাবে মাত্র কয়েকটি জিনিস ছিল- বিশাল কড়াই লুচ্চি ভাজতে, মশলার বাক্সে, গনেশ সরিষার তেলে আলুরদম রান্না করতে এবং তার জন্য কাটা সবজি। ছোট ভাইও রান্নাঘরে পেঁয়াজ এবং টমেটো কেটে, সেদ্ধ আলু খোসা ছাড়িয়ে, রসুন এবং আদার পেস্ট তৈরি করে এবং গ্রাহকদের পরিবেশন করে সাহায্য করেছিল।

যে মুহুর্তে আমরা খাবারের একটি কামড় নিলাম, আমরা অনুভব করলাম যে মশলাগুলি এত জোরে আমাদের গলায় আঘাত করে এবং আমাদের স্বাদের কুঁড়িগুলিকে এমন মাত্রায় প্রসারিত করে যে আরেকটি কামড় অনিবার্য হয়ে ওঠে। এ কারণেই ফ্ল্যাট-টেস্টিং লুচ্চি এত ভালো কম্বিনেশন। বলাই বাহুল্য, আমরা ক্ষুধার্ত দানবের মতো আমাদের খাবার গুঁজে দিয়ে আরেক দফা লুচির অর্ডার দিয়েছিলাম।

খাদ্য, তারা বলে শুধু পেটের জন্য নয়, আত্মার জন্য:

জয়েন্টটি এত বছর ধরে এর গুণমান এবং স্বাদে সামঞ্জস্যপূর্ণ। রেসিপি একই হয়েছে, উপাদান একই হয়েছে, শুধুমাত্র যে জিনিস পরিবর্তন হয়েছে চুলা পিছনে ব্যক্তি. তারপরও, জয়েন্টে রয়েছে একনিষ্ঠ গ্রাহক, গ্রাহক যারা প্রতিদিন দুপুরের খাবার হিসেবে থাকে বা আমাদের মতো মানুষ যারা ব্যস্ত বাজারের ছোট ছোট গলি দিয়ে ভেসে আসা গন্ধের কারণে টেনে নিয়ে যায় এবং আপনার মুখে জল আসে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.