Tea for Better Sleep: ভালো ঘুমের জন্য সবচেয়ে সহজ এবং কার্যকর চায়ের রেসিপি সম্পর্কে জেনে নিন

Tea for Better Sleep: ভালো ঘুমের জন্য চা ভেষজগুলির এই আশ্চর্যজনক মিশ্রণের সাথে ঘুমিয়ে পড়ুন

হাইলাইটস:

  • ঘুমের উপর গবেষকরা আপনাকে বলতে পারেন যে আপনার ঘুম আপনার স্বাস্থ্যের জন্য আপনার ধারণার চেয়ে অনেক বেশি ভালো করে।
  • একটি নিম্নমানের ঘুম উচ্চ রক্তচাপ, বিষণ্নতা, স্থূলতা, মানসিক চাপ এবং অনিদ্রা সহ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সাথে যুক্ত।
  • একটি সঠিক ঘুম স্বাস্থ্যকর খাদ্যের মতোই গুরুত্বপূর্ণ।

Tea for Better Sleep: ঘুমের উপর গবেষকরা আপনাকে বলতে পারেন যে আপনার ঘুম আপনার স্বাস্থ্যের জন্য আপনার ধারণার চেয়ে অনেক বেশি ভালো করে। একটি নিম্নমানের ঘুম উচ্চ রক্তচাপ, বিষণ্নতা, স্থূলতা, মানসিক চাপ এবং অনিদ্রা সহ বিভিন্ন স্বাস্থ্য ঝুঁকির সাথে যুক্ত। একটি সঠিক ঘুম স্বাস্থ্যকর খাদ্যের মতোই গুরুত্বপূর্ণ। কিন্তু, দুর্ভাগ্যবশত পরিবর্তিত জীবনধারা ঘুমের ধরণকে ব্যাহত করছে। মানুষ সঠিক ঘুমের জন্য বিভিন্ন পদ্ধতির চেষ্টা করছে, মেডিটেশন থেকে শুরু করে ওষুধ, মানুষ ভালো ঘুমের জন্য সর্বত্র হাত চেষ্টা করছে।

এখানে চা বানানোর রেসিপি রয়েছে যা আপনাকে আরও ভালো ঘুমাতে সাহায্য করতে পারে। আপনি যাতে শান্তিতে ঘুমাতে পারেন সেজন্য আমরা প্রাকৃতিক উপাদান থেকে এই মনোমুগ্ধকর ঘুমের চা রেসিপি তৈরি করেছি। এতে যে উপাদানগুলো রয়েছে তা হলো:

১. লেবুর খোসা

২. কমলা রিন্ড

৩. প্যাশন ফ্লাওয়ার

৪. ক্যামোমাইল

৫. ল্যাভেন্ডার

৬. অশ্বগন্ধা

৭. সনাখপুষ্পী

ভেষজ উপকারিতা:

ভেষজ নিঃসন্দেহে অ্যান্টিঅক্সিডেন্ট, প্রয়োজনীয় ভিটামিন এবং অন্যান্য পুষ্টির সেরা উৎস। ভেষজ বিভিন্ন উপায়ে আপনাকে উপকার করে। তারা রক্তে শর্করার মাত্রা কমাতে পারে, মস্তিষ্কের কার্যকারিতা এবং স্মৃতিশক্তি উন্নত করতে পারে, অনাক্রম্যতা বাড়াতে পারে এবং ভালো ঘুমে সাহায্য করতে পারে। উল্লেখিত ভেষজগুলির অলৌকিক বৈশিষ্ট্য রয়েছে। আসুন দেখে নেওয়া যাক কীভাবে তারা আপনাকে আরও ভালো ঘুমে সহায়তা করতে পারে।

লেবুর খোসা: লেবুতে ভিটামিন সি এবং ডি-লোমোনিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। লোকেরা সজ্জা ব্যবহার করে তবে বেশিরভাগই খোসা ফেলে দেয়। লেবুর খোসার পুষ্টিগুণ বেশি। এক চা চামচ লেবুর খোসা ১ গ্রাম কার্বোহাইড্রেট, ১ গ্রাম ফাইবার এবং ৯% দৈনিক মূল্যের ভিটামিন সি সরবরাহ করে। লেবুর খোসার সাথে সম্পর্কিত কোন পার্শ্বপ্রতিক্রিয়া এখনও রিপোর্ট করা হয়নি। এফডিএ এটি ব্যবহার করা নিরাপদ বলে স্বীকৃতি দেয়।

কমলার খোসা: কমলার খোসাও অ্যান্টিঅক্সিডেন্টের বড় উৎস। কমলার খোসায় প্রোভিটামিন এ, ফোলেট, থায়ামিন, ভিটামিন বি৬, রিবোফ্লাভিন এবং ক্যালসিয়াম থাকে। কমলার খোসায় এমন কিছু প্রয়োজনীয় তেল থাকে যা আপনার স্নায়ুকে আটকাতে পারে এবং ভালো ঘুমে সাহায্য করতে পারে। অত্যধিক পরিমাণে কমলালেবুর ব্যবহার হজমে প্রভাব ফেলতে পারে এবং ডায়রিয়া হতে পারে।

প্যাশন ফুল: আবেগের ফুল আপনার মস্তিষ্কের জন্য অসাধারণ ভালো কাজ করে। এটি মস্তিষ্কে গামা-অ্যামিনোবুটারিক অ্যাসিড বাড়ায় যা শিথিল করতে এবং ভাল ঘুমাতে সাহায্য করে। প্যাশন ফুল পেটকে প্রশমিত করে এবং উদ্বেগ এবং অনিদ্রা থেকে মুক্তি দেয়। প্যাশন ফুলের সাথে সম্পর্কিত সাধারণ পার্শ্বপ্রতিক্রিয়াগুলি হল: কনকশন, মাথা ঘোরা, লিভারের বিষাক্ততা, অস্বাভাবিক হৃদস্পন্দন এবং বমি বমি ভাব।

ক্যামোমাইল: ক্যামোমাইল হজমে এবং ঘুমের সহায়ক। এতে রয়েছে এপিজেনিনের মতো অ্যান্টিঅক্সিডেন্ট যা তন্দ্রা বাড়াতে এবং অনিদ্রা কমাতে সাহায্য করে। একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা ক্যামোমাইল খান তাদের ঘুমের ধরন ভাল থাকে। ক্যামোমাইল কিছু লোকে অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে, এটি খাওয়ার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা সর্বদা ভালো।

ল্যাভেন্ডার: বিশ্বব্যাপী মানুষ ল্যাভেন্ডার তেলকে ভালো ঘুমের সহায়ক হিসেবে স্বীকৃতি দেয়। ল্যাভেন্ডারে ঘুমের উন্নতি এবং অনিদ্রা কমানোর বৈশিষ্ট্য রয়েছে। ল্যাভেন্ডার প্রয়োজনীয় মাত্রার বেশি সেবন করলে মাথাব্যথা এবং কোষ্ঠকাঠিন্য হতে পারে।

অশ্বগন্ধা: অশ্বগন্ধা বা চাঁদের দুধ আয়ুর্বেদে বহুকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে। অশ্বগন্ধায় রয়েছে অ্যান্টি-স্ট্রেস বৈশিষ্ট্য। এটি উদ্বেগ কমায়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং ঘুমের মান উন্নত করে। স্বল্পমেয়াদী সময়ের জন্য খাওয়ার সময় অশ্বগন্ধা নিরাপদ। অশ্বগন্ধার দীর্ঘমেয়াদি ব্যবহারে পেট খারাপ, বমি, বমি বমি ভাব এবং ডায়রিয়া হতে পারে।

শঙ্খপুষ্পী: শঙ্খপুষ্পীতে রয়েছে ফ্ল্যাভোনয়েড, গ্লাইকোসাইড এবং অ্যালকালয়েড যা আপনার স্নায়ুতন্ত্রকে শান্ত করে, উদ্বেগ কমায় এবং ভালো ঘুমে সাহায্য করে। Shankhpushpi-এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়ার রিপোর্ট নেই, তবে গর্ভবতী এবং বুকের দুধ খাওয়ানো মহিলাদের এটি খাওয়ার অনুমতি নেই।

উপসংহার:

ঘুম একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য গুরুত্বপূর্ণ ফ্যাক্টর এবং কেউ এই বিবৃতি অস্বীকার করতে পারে না। দুশ্চিন্তা, অনিদ্রা এবং মানসিক চাপ একটি সুস্থ জীবনযাপনের জন্য সবচেয়ে বড় বাধা। একটি ভালো ঘুমের জন্য অনেক কাজ করতে হয়, যেমন সঠিক খাওয়া, নিয়মিত ব্যায়াম এবং বিশ্রাম। কিন্তু, বর্তমান জীবন যাপনের প্রেক্ষাপটে এসব কিছুই অপর্যাপ্ত বলে মনে হয়। তাই, আমরা আপনার জন্য একটি শক্তিশালী পানীয় নিয়ে এসেছি যাতে আপনি https://ringandfitness.com/meds/modafinil-provigil/ সাহায্যে সঠিক এবং চাপমুক্ত ঘুম পেতে পারেন । এতে আপনার মস্তিষ্ক এবং শরীরকে বিশ্রাম দেওয়ার জন্য ভেষজ রয়েছে। এই শয়নকালীন চা কোন ক্ষতিকারক রাসায়নিক ছাড়াই প্রাকৃতিক সম্পূরক। শোবার সময় এক কাপ চা তৈরি করুন এবং আপনার বিছানায় যাওয়ার দুই ঘন্টা আগে পান করুন। একটি ভালো স্বাদের জন্য লেবু এবং মধু যোগ করুন এবং নিশ্চিত করুন যে ভেষজগুলি সিদ্ধ না হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.