Relationship Tips: সদ্য বিবাহিত দাম্পত্য জীবন সুখে-শান্তিতে ভরিয়ে তুলতে পুরুষদের এই ৫টি কাজ করা উচিত

Relationship Tips: বিয়ের পর প্রত্যেকেই জীবনেই পরিবর্তন আসে

হাইলাইটস:

বিয়ে হল জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত

সদ্য বিবাহিত জীবনে সুখ-শান্তি আনার জন্য পুরুষদের এগিয়ে আসা জরুরি

সংসার জীবনে সুখ-শান্তি আনার জন্য পুরুষদের করণীয় কাজগুলি দেখে নিন

Relationship Tips: ‘বিয়ে’ শুধু একটি শব্দ না, বিয়ে হল অনেক বেশি দায়িত্ব। বিয়ের পর নারী পুরুষ উভয়ের ক্ষেত্রেই নানা পরিবর্তন লক্ষ্য করা যায়। জীবনের আসে বদল। কারণ বিয়ের আগের জীবন এবং বিয়ের পরের জীবন তো এক নয়। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে। নিজের পরিবার ছেড়ে সম্পূর্ণ একটি নতুন পরিবারে নিজেকে মানিয়ে নেওয়া মোটেও সহজ কাজ না। তবে নারী শক্তি পারে না এমন কোনও কিছুই পৃথিবীতে নেই। তবে স্বামী হয়ে আপনার তার পাশে দাঁড়ানো উচিত। আসলে বিয়ের আগে একে অপরের সঙ্গে বহুদিন মিশলেও, এক ছাদের তলায় থাকার অভ্যাস ছিল না। নিজেদের অনেক আচরণই পরস্পরের ছিল অজানা। ফলে প্রথম কিছুদিন একটু অসুবিধা হতে পারে। সদ্য বিবাহিত দাম্পত্য জীবনকে সুখ এবং শান্তিতে ভরিয়ে দিতে একজন পুরুষ হিসাবে আপনার সবার প্রথমে এগিয়ে আসা উচিত। আজ আমরা সদ্য বিবাহিত পুরুষদের মহা মূল্যবান ৫টি কাজের কথা উল্লেখ করেছি। দেখে নিন সেগুলি (Relationship Tips) –

১. কোনও ঘুরিয়ে পেঁচিয়ে না একদম সোজা ভাষায় কথা বলুন​:

একটি ভালোবাসার সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে সবচেয়ে বেশি যা দরকার তা হল সোজাসুজি কথাবার্তা। অর্থাৎ মনের মধ্যে কোনও কথা লুকিয়ে রাখলে চলবে না। এতে সমস্যার সৃষ্টি হয়। তার থেকে ভালো দাম্পত্য জীবনে কোনও প্রকার সমস্যা থাকলে তা নিজেদের মধ্যে আলোচনা করে নিন। বিশেষ করে এই গুরুত্বপূর্ণ কাজটি পুরুষদেরই দায়িত্ব নিয়ে শুরু করতে হবে। কারণ মহিলারা প্রথমে মুখ খুলতে চায় না। ফলে আপনার স্ত্রীর সদ্য বিবাহিত দাম্পত্য জীবনে যদি কোনও সমস্যা হয়ে থাকে, সে মুখ ফুটে না বললেও আপনাকে জিজ্ঞাসা করতে হবে। অন্যদিকে যদি আপনার দিক থেকেও কোনও সমস্যা হয়ে থাকে সেই বিষয়েও তার সাথে খোলাখুলি আলোচনা করুন। এইভাবেই আপনি সদ্য বিবাহিত দাম্পত্য জীবনে সুখ এবং শান্তি আনতে পারবেন।

২. স্ত্রীর প্রশংসা করুন:

একটি সুখী দাম্পত্য জীবনের মূল অস্ত্র হল স্ত্রীকে সবসময় আনন্দে রাখা। কারণ সে যে সংসারের লক্ষ্মী। আপনার স্ত্রী আনন্দে থাকলেই আপনাদের সদ্য বিবাহিত দাম্পত্য জীবনেও ফুটবে ধ্রুবতারা। তবে আপনাকে আরও একটি কাজ করতে হবে। সেটি হল যখনই সময় পাবেন মন খুলে স্ত্রীর প্রশংসা করুন। আপনি যে তাকে পেয়ে ধন্য এই কথাটি বার বার তাকে বলুন। এতে স্ত্রীর মনে আনন্দের সীমা-পরিসীমা থাকবে না। দেখবেন, এইভাবে আপনার দাম্পত্য জীবনেও সুখ এবং শান্তি ভরে ভরে আসবে।

৩. শত ব্যস্ততার মাঝেও স্ত্রীকে সময় দিন:

আজকালকার দিনে কর্মক্ষেত্রে স্বামী-স্ত্রী দুজনেই ব্যস্ত। ফলে বিয়ের পরেও নিজেদের জন্য আলাদা সময় বের করতে কার্যত হিমশিম খেতে হচ্ছে। তবুও গত ব্যস্ততার মাঝেও স্ত্রীর জন্য খানিকটা সময় বের করুন। কাজের ফাঁকেই একটু ম্যাসেজে কথা বলে নিলে ব্যাপারটা মন্দ হয় না। তারপর বাড়ি ফিরে ক্লান্তি গ্রাস করলেও স্ত্রীর সঙ্গে একত্রে কিছুটা সময় কাটান। একটি কথা মনে রাখবেন, আপনাদের সদ্য বিয়ে হয়েছে, অবসর সময় বন্ধুদের সাথে আড্ডা না মেরে সেই সময়টা স্ত্রীকে দিন। এতে আপনাদের সম্পর্কের ভিত মজবুত হবে।

৪. সম্পর্কে বিশ্বাসই সব:

একটি সম্পর্ক টিকে থাকে বিশ্বাসের জোরেই। যদি একে অপরের প্রতি বিশ্বাস না থাকে তবে সেই সম্পর্কে আর কিছু বেঁচে থাকে না। এইরকম সম্পর্ক থাকার থেকে না থাকাই শ্রেয়। তাই দুজন দুজনের থেকে কোনও কিছুই লুকোবেন না। এবং একে অপরকে মিথ্যে কথা বলবেন না। সুখ-দুঃখ, হাসি-কান্না সবকিছু একে অপরের সাথে সঙ্গে ভাগ করে নেওয়া জরুরি। প্রথমে আপনিই এই পদক্ষেপটা নিন, দেখবেন ওদিক থেকেও একই সংকেত পাচ্ছেন। এর ফলে আপনাদের সদ্য বিবাহিত দাম্পত্য জীবন হবে সুখের।

৫. নিজেদের মধ্যে বোঝাপড়া তৈরি করুন:

সদ্য বিবাহিত দাম্পত্য জীবনে সবচেয়ে বেশি জরুরি হল নিজেদের মধ্যে বোঝাপড়া। তাছাড়া না জেনে যদি স্ত্রীর সাথে কোনও খারাপ আচরণ করে থাকেন, তবে অবিলম্বে ক্ষমা চান। কারণ সে হয়তো মুখ ফুটে বলতে পারছে না, তবে মনের ভিতরে গভীর ক্ষতের সৃষ্টি হয়েছে। অন্যদিকে তার দিক থেকেও যদি কোনও ভুল হয়ে থাকে তবে ক্ষমা করে দিন। কারণ ক্ষমাই যে পরম ধর্ম। এই ভাবেই তো নিজেদের মধ্যে বোঝাপড়া করে নিতে হবে। যার ফলস্বরূপ আপনার সদ্য বিবাহিত দাম্পত্য জীবন হবে অতি মধুর।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.