Relationship Suggestions: আপনার স্ত্রী কী আপনাকে সবসময় সন্দেহ করেন? তার মনে আপনার প্রতি সন্দেহ দূর করার উপায়গুলি জেনে নিন

Relationship Suggestions: স্ত্রী সন্দেহ করলে দাম্পত্য জীবন সুখের হয় না

হাইলাইটস:

•সুখ-দুঃখ নিয়েই গড়ে উঠে দাম্পত্য জীবন

•দাম্পত্য জীবনে সমস্যা থাকবেই, তবে সেগুলি অতিক্রম করে এগিয়ে চলাই মূল লক্ষ্য হওয়া উচিত

•স্ত্রীর সন্দেহ দূর করার উপায়গুলি জেনে নিন

Relationship Suggestions: সম্পর্কের ভীত মজবুত থাকে বিশ্বাসের জোরে। কিন্তু সেই বিশ্বাসেই আঘাত আসলে সেই সম্পর্কে চির ধরতে শুরু করে। স্বামী-স্ত্রীর সম্পর্ক হওয়া উচিত কাচের মতো স্বচ্ছ। তবেই সব সমস্যা অতিক্রম করে একটি সুন্দর দাম্পত্য জীবনযাপন করা সম্ভব হয়। কিন্তু এখনকার দিনের সম্পর্কগুলি তাদের স্বচ্ছতা হারাচ্ছে। কারণ তাদের মধ্যে বোঝাপড়ার অভাব দেখা দিচ্ছে। ফলে সম্পর্কে নানা জটিলতার সৃষ্টি হচ্ছে। অনেক ক্ষেত্রে পুরুষের ভুলে দাম্পত্য জীবনে সমস্যা তৈরী হয়। আবার কিছু কিছু ক্ষেত্রে জটিলতার মূলে থাকেন স্ত্রী। এই যেমন বহু নারীর মনে বাসা বাঁধে অকারণ সন্দেহ। তারা বিনা কারণে সবসময় তার স্বামীকে সন্দেহ করেন। এইরকম মনোভাব দাম্পত্য জীবনে সমস্যার সৃষ্টি করে। এমনকি সম্পর্কে ভাঙন দেখা দিতে পারে। এইরকম পরিস্থিতির মোকাবিলা করার জন্য কয়েকটি উপায় এখানে বলা হয়েছে। দেখে নিন উপায়গুলি –

স্ত্রীকে বেশি করে সময় দিন:

হাজারও ব্যস্ততার মাঝে স্ত্রীকে সময় দেখা জরুরি। কিন্তু আপনি যদি সময় তাকে একদমই না দেন তবে বুঝবেন সমস্যাটির সৃষ্টিকর্তা আপনিই। আসলে প্রতিটি মহিলাই তার স্বামীর কাছ থেকে সময় আশা করেন। কিন্তু আপনি যদি তাকে কাজে ব্যস্ত বলে একেবারেই সময় না দেন তবে তার মনের মধ্যে ভুলভাল চিন্তাভাবনা বাসা বাঁধবেই। এইরকম ভুলভাল চিন্তাভাবনা থেকেই তার মনে জাগবে আপনার প্রতি সন্দেহ। আর সন্দেহ একটি সুন্দর সম্পর্ককে শেষও করে দিতে পারে। তাই কাজের ফাঁকে যতটা পারবেন স্ত্রীকে বেশি করে সময় দিন। তবেই তার মানসিকতার উন্নতি হবে।

ঠান্ডা মাথায় তাকে বোঝান:

আপনার স্ত্রী যদি আপনাকে সবসময় সন্দেহ করে তবে সম্পর্ক খারাপ হতে শুরু করবে আপনাদের। তাই সম্পর্ক বাঁচাতে তার সাথে এই বিষয়ে ঠান্ডা মাথায় আলোচনা করুন। যদি এখনও জেনে না থাকেন সন্দেহের উৎপত্তি কোথায় তবে সেটি জানার চেষ্টা করুন। পারলে তাকে ভালো করে বোঝান যে, তার এই সন্দেহের কারণে আপনাদের দাম্পত্য জীবন ভাঙনের মুখে দাঁড়িয়ে আছে। আশা করছি সে কিছুটা হলেও বুঝতে পারবেন।

নিজের সততা বজায় রাখুন:

বিশ্বাস যেমন সম্পর্কের ভীত মজবুত রাখার একটি কারণ ঠিক তেমনই সততাও সম্পর্কের ভীত মজবুত রাখার আরও একটি কারণ। সম্পর্ক টিকে থাকে বিশ্বাস এবং সততার জোরেই। আর এই দুটি জিনিসে কোনওদিন আঘাত আসতে না দেওয়াটা আপনার এবং আপনার স্ত্রী দুজনেরই কর্তব্য। আপনি যদি নিজের দিক থেকে সৎ থাকে এবং আপনার স্ত্রী আপনাকে খামোকাই সন্দেহ করে তবে তার মানসিকতার পরিবর্তন ঘটানোর দায়িত্ব শুধুমাত্র আপনার। তাকে বলুন সম্পর্কে থাকা অবস্থায় পরস্পরকে সন্দেহ করা উচিত নয়। নিজের দিক থেকে আপনি কতটা সৎ তা স্ত্রীকে বলুন। তাকে আস্বস্থ করুন সম্পর্ক নিয়ে। দেখবেন সে নিজে থেকেই তার মানসিকতা পরিবর্তন ঘটাবে।

তাকে মিথ্যা কথা বলবেন না:

অনেক ক্ষেত্রেই দেখা যায় কিছু পুরুষ কথায় কথায় মিথ্যে বলেন। ফলে তাদের স্ত্রীরা যদি তাদেরকে ছোট ছোট ব্যাপারে সন্দেহ করেন তবে সেটি অস্বাভাবিক কিছু না। কারণ এইরকম পুরুষদের ঠোঁটের ডগায় মিথ্যে লেগে থাকে। সম্পর্কে মিথ্যে বলাটা ভীষণই খারাপ অভ্যাস। কারণ সম্পর্কে মিথ্যের কোনও স্থান নেই। আপনার মধ্যেও যদি এই বদভ্যাস থাকে তবে নিজের মনোভাব পরিবর্তন করুন। এখানে দোষী আপনি, আপনার স্ত্রী নন। আপনার স্ত্রী পরিস্থিতির শিকার, তাই সে আপনাকে সবসময় সন্দেহ করে। এইরকম অভ্যাস যত তাড়াতাড়ি ত্যাগ করবেন তত তাড়াতাড়ি ভালো সময় আসবে আপনার দাম্পত্য জীবনে।

মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন:

এই সব কৌশলগুলিতেও সমাধান না মিললে মনোরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। কারণ এইরকম পরিস্থিতি থেকে আপনার সম্পর্ককে রক্ষা করতে পারবেন একমাত্র মনোরোগ বিশেষজ্ঞ। তাঁর কথা মেনে তবেই পরিবর্তী সিদ্ধান্ত গ্রহণ করুন।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.