Prosenjit-Rituparna Chemistry: পর্দার সুপারহিট জুটির প্রেম নাকি গড়িয়েছিল বাস্তবেও, তবে এই বিষয়ে কোনওদিন সরাসরি কিছু বলেননি প্রসেনজিৎ এবং ঋতুপর্ণা

Prosenjit-Rituparna Chemistry: বাংলা সিনেমার অন্যতম হিট জুটি হলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং ঋতুপর্ণা সেনগুপ্ত

হাইলাইটস:

• বাংলা সিনেমার সুপারহিট জুটি হলেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা

• তবে প্রায় ১৪ বছর একসাথে তাঁদের বড় পর্দায় দেখা যায়নি

• দীর্ঘ সময় পর ২০১৬ সালে প্রাক্তন সিনেমায় আবারও একসাথে কাজ করেন তাঁরা

Prosenjit-Rituparna Chemistry: বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রির অন্যতম সেরা এবার সুপারহিট জুটি হলেন প্রসেনজিৎচট্টোপাধ্যায় এবং ঋতুপর্ণা সেনগুপ্ত। বাংলা সিনেমায় যদি উত্তর-সুচিত্রার পর কোনও জুটির নাম আসে তাহলে সেটি হল প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি। দীর্ঘ প্রায় তিন দশকের বেশি সময় ধরে বাংলা সিনেমা দাপিয়ে বেড়িয়েছেন এই বিখ্যাত জুটি।

এই সুপারহিট জুটি প্রায় ৫০ টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন। তার থেকেও বড় কথা, সিনেমা প্রেমী মানুষ শুধু নন, বাংলার প্রায় প্ৰতিটি মানুষকেই সিনেমা হলে যেতে বাধ্য করেছেন এই সুপারহিট জুটিটি। একটা সময় এমন ছিল যে, বড় পর্দায় এই জুটির আসা মানেই সেই সিনেমা সুপার-ডুপার হিট হবেই।

এক সময় পর্দার সুপারহিট জুটিটির প্রেমের গুঞ্জনও শোনা যায় টলিপাড়ায়। অন্যান্য সব সুপারহিট জুটির মতোই প্রসেনজিৎ-ঋতুপর্ণার পর্দার প্রেমও গড়িয়েছিল নাকি বাস্তবে। তবে সম্পর্ক পরিণতি পাওয়ার আগেই আচমকা ফাটল ধরে তাঁদের সম্পর্কে। যার ফলে তাঁদের পথ শুধুমাত্র আলাদা হয়ে যায় তাই নয়, এই সুপারহিট জুটিকে বহুবছর বড় পর্দায় আর একসাথে দেখা যায় নি। তাঁদের দুজনেই সিনেমার পর্দায় দেখা যায় অন্য অভিনেতা-অভিনেত্রীদের সাথে।

বাংলা সিনেমায় উত্তম কুমার এবং সুচিত্রার সেনের জুটি যেভাবে জনপ্রিয়তা লাভ করেছিল এরপরই এই বিপুল জনপ্রিয়তা লাভ করেন প্রসেনজিৎ-ঋতুপর্ণা জুটি। বাস্তবে এই জুটি কোনওদিন তাঁদের সম্পর্কের ব্যাপারে মুখ খোলেন নি। সুতরাং ধরেই নেওয়া হচ্ছে বাস্তবে তাঁদের মধ্যে কোনওদিনই কিছু ছিল না। তবে কোনও কিছু না থাকলেও দর্শকরা এটা ভাবতে ভালোবাসেন যে হয়ত এঁদের দুজনের মধ্যে কিছু রয়েছে। আর এই ভাবনা থেকেই এই জুটির রসায়ন আজও জনপ্রিয়তার শিখরে রয়েছে।

বাংলার বিখ্যাত ছবি নাগপঞ্চমী দিয়ে এই জুটি প্রথমবার দর্শকদের সামনে এসেছিলেন। এরপর আরও এক জনপ্রিয় বাংলা ছবি শ্বশুড়বাড়ি জিন্দাবাদ-এর পর প্রায় টানা ১৪ বছর আর একসঙ্গে বড় পর্দায় দেখা যায়নি এই সুপার হিট জুটিকে। দীর্ঘ সময় কাটিয়ে ২০১৬ সালে শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায় পরিচালিত প্রাক্তন ছবিতে আবারও একসাথে জুটি বেঁধেছিল প্রসেনজিৎ-ঋতুপর্ণা। ঠিক এর পরেই কৌশিক গঙ্গোপাধ্যায়ের দৃষ্টিকোণ ছবিতেও একসাথে দেখা যায় তাঁদের। ব্যাক টু ব্যাক সুপারহিট সিনেমা করে আবারও কেরিয়ারের শীর্ষে পৌঁছে যান তাঁরা।

একথা সত্যি যে তাঁদের এই জুটি ভেঙে যাওয়ার পর বাংলা ফিল্ম ইন্ডাস্ট্রিতে সেভাবে আর কোন হিট জুটির দেখা মেলেনি। চার বছর আগে একটি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত জানিয়েছিলেন, ‘প্রচুর পরিশ্রমের ফল এই জুটি। প্রচুর মানুষের ভালোবাসা আছে, আশীর্বাদ রয়েছে। প্রচুর মানুষকে এই জুটি প্রেক্ষাগৃহে নিয়ে যেতে বাধ্য করেছে।’ তিনি আরও জানান, তাঁর অভিনয় জীবনের শুরু থেকেই তিনি সংগ্রাম করে বাংলা ইন্ডাস্ট্রিতে টিকে ছিলেন। এখন তিনি কেরিয়ারের শীর্ষে পৌঁছে গেলেও শুরুটা মোটেও সহজ ছিল না।

প্রসেনজিতের সাথে তার জুটি ভেঙে যাওয়ার বিষয়ে তিনি বলেন, তাঁদের জুটির মধ্যে যে হৃদয়, যে আন্তরিকতার সাথে অভিনয় করার ব্যাপারটা ছিল সেটা পরে যেন কোথাও গিয়ে হারিয়ে গিয়েছিল। তবে প্রসেনজিতের সাথে সম্পর্কের বিষয়টি নিয়ে তিনি তেমন কিছু মন্তব্য না করে ধোঁয়াশায় রাখলেন তাঁদের অনুরাগীদের।

এইরকম বিনোদন জগতের সমস্ত আপডেট পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.