Lohri 2024: লোহরি এবং হোলিকার মধ্যে গভীর সম্পর্ক কী, দেখুন

Lohri 2024: লোহরির দিনে তিল এবং চিনাবাদাম কেন আগুনে নিক্ষেপ করা হয়? এর গুরুত্ব জানুন

হাইলাইটস:

  • বহু বছর আগে লোহরিকে “তিলোদি”ও বলা হত
  • পুরাণে লোহরি সরাসরি ভগবান শ্রী কৃষ্ণের সাথে সম্পর্কিত

Lohri 2024: জানুয়ারি মাসে আসছে উৎসবগুলি লোহরি দিয়ে শুরু হয়, যা শিখ সম্প্রদায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসব হিসাবে বিবেচিত হয়। এই বছর, লোহরি ১৪ই জানুয়ারী ২০২৪-এ উদযাপিত হবে, এবং এই উৎসবের বিশেষত্ব হল যে শুধুমাত্র শিখ এবং পাঞ্জাবিই নয়, প্রতিটি সম্প্রদায়ের লোকেরা এটিকে খুব আড়ম্বরে উদযাপন করতে একত্রিত হয়। এই দিনে, আগুন জ্বালানো হয় এবং প্রদক্ষিণ করা হয় এবং তারপরে বাড়ির সমস্ত সদস্য একত্রিত হয়ে আগুনের চারপাশে প্রদক্ষিণ করে, যাতে তিল এবং চিনাবাদাম ছিটিয়ে দেওয়া হয়।

লোহরি উৎসব বুনন এবং ফসল কাটার আনন্দের প্রতীক এবং এর মাধ্যমে লোকেরা ভালো ফসলের জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করে। আগুনে তিল এবং চিনাবাদাম রাখা রীতিমত সম্পন্ন হয়, যার মাধ্যমে লোকেরা ঈশ্বরকে সন্তুষ্ট করে এবং ভাল ফসলের জন্য তাঁর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে। এই ঋতুতে তিল, গুড় এবং চিনাবাদাম খাওয়া স্বাস্থ্যের জন্যও উপকারী, এবং তাই লোকেরা এটিকে স্বাস্থ্য সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করে।

বহু বছর আগে লোহরিকে “তিলোদি”ও বলা হত, যার আক্ষরিক অর্থ ছিল “তিল” এবং “রোডি”, যা সময়ের সাথে সাথে “লোহরি” এ পরিবর্তিত হয়। এই উৎসবের মাধ্যমে মানুষ শুধু ফসলই কামনা করে না, পারস্পরিক সম্প্রীতি ও আনন্দের পরিবেশ বজায় রাখার চেষ্টা করে।

লোহরি এবং হোলিকার মধ্যে ধর্মীয় বিশ্বাসের গভীর সম্পর্ক রয়েছে। এই উভয় উৎসবের উৎস দুটি বোনের চরিত্রের সাথে যুক্ত, একটি বোন লোহরিতে ভালো আচরণের প্রতীক, অন্য বোন হোলিকায় খারাপ আচরণের প্রতীক। গল্পে বলা হয়েছে যে হোলিকা লোহরির মতোই নিজেকে আগুনে পুড়িয়ে ভালো কাজ করেছিলেন। এ কারণে এই ধর্মীয় উৎসব ভারতীয় সমাজে সামাজিক নৈতিকতা বৃদ্ধির নিদর্শন।

We’re now on WhatsApp- Click to join

পুরাণে লোহরি সরাসরি ভগবান শ্রী কৃষ্ণের সাথে সম্পর্কিত। শ্রী কৃষ্ণকে হত্যার চেষ্টায় তার মামা কংস লোহিতা নামক এক রাক্ষসকে নন্দগাঁওয়ে পাঠিয়েছিলেন। কিন্তু লোহিতা সেখানে পৌঁছে দেখেন যে মানুষ মকর সংক্রান্তির উৎসব উদযাপন করছে এবং সেও এতে যোগ দিয়েছে। তার অসৎ উদ্দেশ্য সত্ত্বেও, তার পরিকল্পনা ব্যর্থ হয় এবং শ্রী কৃষ্ণ তাকে হত্যা করেন। এরপর সেই ঘটনার কথা স্মরণ করে মানুষ লোহরি উৎসব পালন করতে থাকে।

সুতরাং, লোহরি এবং হোলিকা উভয়ই ধর্মীয় ও সাংস্কৃতিক উৎসব যা সমাজে ভালো ও নৈতিক জীবনকে অনুপ্রাণিত করে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.