Holi-Dolyatra 2024: এই বছর দোল পূর্ণিমা এবং হোলি উৎসব কবে পড়েছে? জেনে নিন রঙের উৎসবের দিনক্ষণ

Holi-Dolyatra 2024: দোল পূর্ণিমা হল বাংলার বসন্ত উৎসব

হাইলাইটস:

  • দোল পূর্ণিমা এবং হোলির গুরুত্ব
  • এই বছর দোল পূর্ণিমার দিনক্ষণ জেনে নিন
  • হোলিকা দহন কবে?

Holi-Dolyatra 2024: আর মাত্র এক সপ্তাহের অপেক্ষা আর তার পরেই রঙের উৎসবে মেতে উঠবে আট থেকে আশি। একথা ঠিক যে, বাঙালির বারো মাসে তেরো পার্বণ। তবে এই উৎসবগুলির মধ্যে বাঙালির পছন্দের তালিকায় প্রথমের দিকেই থাকে দোল উৎসব (Dol Yatra) বা হোলি (Holi)। তবে শুধু বাঙালিরাই নন, সমগ্র ভারতবাসীই মেতে উঠেন রঙের উৎসবে।

We’re now on WhatsApp – Click to join

দোল পূর্ণিমা হল বাংলার বসন্ত উৎসব। প্রতি বছর এই দিনটিতে রঙ খেলায় মেতে ওঠেন আপামর বাঙালি। এই দিনে বাতাসে যেন একটাই সুর বয়ে চলে, তা হল “বসন্ত এসে গেছে”। বসন্ত উৎসবকে স্বাগত জানাতে এই সময় প্রকৃতিও যেন এক বর্ণিল সাজে সেজে ওঠে। দোল পূর্ণিমা হিন্দু ধর্মের জন্য খুবই শুভ বলে মনে করা হয়। এদিন বাড়িতে বাড়িতে রাধা- কৃষ্ণের পুজো করা হয়। বাঙালির দোল উৎসব প্রধানত রাধা-কৃষ্ণকে ঘিরেই।

আবার দোল পূর্ণিমকে বিভিন্ন নামেও অভিহিত করা হয়। কোথাও এই দোল পূর্ণিমাকে বলে দোল যাত্রা। অনেক জায়গায় ফাল্গুনী পূর্ণিমাও বলা হয়। অন্যদিকে এই পূর্ণিমার তিথিতে মহাপ্রভু শ্রী চৈতন্যের জন্ম হয়েছিল, তাই একে গৌরী পূর্ণিমাও বলা হয়। দোল উৎসব সম্পর্কে অনেক পৌরাণিক ঘটনাও রয়েছে। বৈষ্ণব ধর্ম অনুযায়ী, এই পূর্ণিমা তিথিতে বৃন্দাবনে আবির ও গুলাল নিয়ে শ্রী কৃষ্ণ, রাধা এবং তাঁর গোপীগনের সঙ্গে রঙ খেলেছিলেন আর সেই ঘটনা থেকে উৎপত্তি হয় এই দোল খেলা। এদিকে শান্তিনিকেতনে রবীন্দ্রনাথ ঠাকুর বসন্ত উৎসব চালু করেছিলেন।

দোল-যাত্রা ও হোলির দিনক্ষণ:

এই বছর দোল-যাত্রা পড়েছে ২৫শে মার্চ (বাংলায় ১০ই চৈত্র)। মূলত এই দিনটিকে বসন্ত উৎসবও বলা হয়। দেশজুড়ে হোলি সাধারণত দোলের পরের দিনই পালিত হয়। এই বছর হোলি পড়েছে ২৬শে মার্চ (বাংলায় ১১ই চৈত্র)।

দোল পূর্ণিমার সময়:

এই বছর পূর্ণিমা থাকবে ২৪শে মার্চ ঘ ৯/৪২/১১ থেকে ২৫শে মার্চ ঘ ১১/৪৭/২২ মিনিট পর্যন্ত।

‘হোলিকা দহন’ কখন?

‘হোলিকা দহন’ উৎসব উদযাপন করা হয় সমগ্র উত্তর ভারত জুড়ে। মানব মনের সমস্ত কালিমাকে দূরে সরিয়ে দহনের আলোর উজ্জ্বলতায় জীবনকে ভরিয়ে তোলার প্রতিশ্রুতির জন্য উত্তর ভারতের বিভিন্ন জায়গায় পালিত হয় এই শুভ উৎসবটি। এ বছর হোলিকা দহন উৎসবের শুভ সময় ২৪শে মার্চ রাত ১১.১৩ থেকে ১১.৫৩ পর্যন্ত।

দোল উৎসব এবং হোলি সম্পর্কিত আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.