Greatest Classic movies of Bollywood: বলিউডের ৭টি সেরা ক্লাসিক চলচ্চিত্র

Greatest Classic movies of Bollywood: হিন্দি ক্লাসিক চলচ্চিত্র যা প্রত্যেক সিনেমা প্রেমীদের দেখা উচিত

হাইলাইটস:

  • জানে ভি দো ইয়ারো
  • মেরা নাম জোকার
  • দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে
  • মাদার ইন্ডিয়া

Greatest Classic movies of Bollywood: হিন্দি সিনেমায় এমন অনেক ছবি হয়েছে, যেগুলো দেখে এখনও বিরক্ত হবেন না। আপনি এই চলচ্চিত্রগুলিকে কাল্ট বা ক্লাসিক বলুন। আমাদের জীবনকালের সবচেয়ে ব্যতিক্রমী চ্যালেঞ্জিং ব্যক্তিগত-পেশাগত বিরতিতে পূর্ণ এই সপ্তাহগুলিতে আপনাকে সান্ত্বনা খুঁজে পেতে সাহায্য করার জন্য আমরা চলচ্চিত্রগুলির একটি তালিকা নিয়ে এসেছি।

১. জানে ভি দো ইয়ারো:

জানে ভি দো ইয়ারো ১৯৮৩ সালে মুক্তি পায়। এই সময়টা ছিল যখন হিন্দি চলচ্চিত্রের জগৎ অ্যাকশন ফিল্মকে ঘিরে আবর্তিত হয়েছিল। এমনই পরিস্থিতিতে এল স্যাটায়ার ফিল্ম ‘জানে ভি দো ইয়ারো’। নাসিরুদ্দিন শাহ, রবি ভাসওয়ানি, পঙ্কজ কাপুর, ওম পুরি এবং সতীশ শাহ এই চলচ্চিত্রে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন যা সিস্টেমের দুর্নীতির উপর গভীর আঘাত করেছিল। দর্শকরা ছবিটি দেখার আগ্রহ না দেখিয়ে একি বললেন-জানে ভি দো ইয়ারন। কিন্তু, কুন্দন শাহ পরিচালিত এই ছবিটি তার কালজয়ী গল্প এবং অভিনয়ের কারণে এখনও পছন্দ করা হয়। ইন্টারনেট মুভি ডাটাবেস (আইএমডিবি) রেটিং অনুযায়ী জানে ভি দো ইয়ারন শীর্ষ ১০০ টি বলিউড মুভির মধ্যে ৩৩ তম স্থানে রয়েছে।

২. আন্দাজ আপনা আপনা: 

রাজকুমার সন্তোষীর কমেডি ফিল্ম ‘আন্দাজ আপনা আপনা’ এখনও দর্শকদের মন জয় করে। এটিই একমাত্র ছবি যেখানে আমির খান এবং সালমান খান একসঙ্গে এসেছেন। আজ কল্পনা করা কঠিন যে আমির-সালমান একসঙ্গে আসবে এবং ছবিটি ফ্লপ হয়ে যায়, কিন্তু আন্দাজ আপনা আপনা ফ্লপ। যাইহোক, আমির-সালমান দ্বন্দ্ব দর্শকদের হৃদয়ে জায়গা করে নিয়েছে এবং সময়ের সাথে সাথে আন্দাজ আপনা আপনা একটি কাল্ট মুভিতে পরিণত হয়েছে। আন্দাজ আপনা আপনা আইএমডিবি-র সেরা ১০০ ফিল্মের মধ্যে ১২ তম স্থানে রয়েছে।

৩. অগ্নিপথ:

‘অগ্নিপথ’ চরিত্রটি অমিতাভ বচ্চনের স্মরণীয় ভূমিকার অন্তর্ভুক্ত। বিশেষ করে তার কথা বলার ধরন। বচ্চন দ্য গডফাদারের মার্লো ব্র্যান্ডোকে অনুসরণ করেছিলেন বলে জানা গেছে। ছবিটি সমালোচনামূলক এবং বাণিজ্যিক ফ্লপ ছিল, কিন্তু যখন বিগ বি এর জন্য জাতীয় পুরস্কার পান, তখন ‘অগ্নিপথ’ সম্পর্কে মতামত বদলে যায়। এই ছবির জন্য মিঠুন চক্রবর্তী জাতীয় পুরস্কারও পেয়েছিলেন। মজার দিকটি হল যে করণ জোহর যখন হৃতিক রোশনের সাথে এটির পুনর্নির্মাণ করেছিলেন, তখন ছবিটি তাৎক্ষণিকভাবে হিট হয়েছিল।

৪. দিল সে:

শাহরুখ খানের কর্মজীবনে খুব কম ছবি আছে, যেগুলো গল্প এবং চলচ্চিত্র নির্মাণের দিক থেকে ক্লাসিক চলচ্চিত্রের বিভাগে পড়ে। এর মধ্যে রয়েছে মণি রত্নম পরিচালিত দিল সে, এই ছবিটি আজকের হিন্দি সিনেমার অন্যতম সেরা চলচ্চিত্র। দিল সে প্রীতি জিনতার অভিষেক, এ আর রহমানের সঙ্গীত এবং শাহরুখের দুর্দান্ত অভিনয়ের জন্য পরিচিত। ট্রেনের ছাদে শাহরুখ ও মালাইকার নাচের ছবি হৃদয় থেকে মনে খোদাই করা। তবে ছবিটি বক্স অফিসে সফল হয়নি। মহিলা প্রধান চরিত্রে অভিনয় করেছেন মনীষা কৈরালা।

৫. মেরা নাম জোকার:

শোম্যান রাজ কাপুরের ছবি ‘মেরা নাম জোকার’ আজ হিন্দি সিনেমার ক্লাসিক চলচ্চিত্রগুলির মধ্যে গণনা করা হয়, কিন্তু সত্তরের দশকে মুক্তি পাওয়া এই ছবিটি এত বড় ফ্লপ ছিল যে রাজ কাপুরের আর্থিক অবস্থা খুব খারাপ হয়ে গিয়েছিল। সার্কাস ক্লাউনের জীবন চিত্রিত এই দার্শনিক-মেজাজ চলচ্চিত্রটি তৈরি করতে রাজ কাপুরের ৬ বছর লেগেছিল। ছবিটির মিউজিক প্রায় সাড়ে চার ঘণ্টা হিট ছিল। এমনকি ধর্মেন্দ্র, মনোজ কুমার এবং রাজেন্দ্র কুমারের মতো বড় তারকাদের ক্যামিওও ছবিটি বাঁচাতে পারেনি। যাইহোক, এর সিনেমাটিক মূল্যের কারণে, ছবিটি একটি কাল্ট-ক্লাসিক হিসাবে বিবেচিত হয়।

৬. দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে: 

আপনি দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে উল্লেখ না করে বলিউড সম্পর্কে কথা বলতে পারবেন না। ১৯৯৫ সালের ক্লাসিকটিকে বলিউডের রম-কমগুলির জন্য ব্যাপকভাবে সোনার মান হিসাবে বিবেচনা করা হয়, যেখানে একজন মুখরোচক শাহরুখ খান এবং স্টারলেট কাজল দেখা যায় যারা ইউরোপ জুড়ে ব্যাকপ্যাকিং ভ্রমণে প্রেমে পড়ে।

৭. মাদার ইন্ডিয়া:

এই মহাকাব্যিক নাটকটি একজন দরিদ্র মহিলার উপর আলোকপাত করে যে তার স্বামীর অসম্মানজনকভাবে পরিবার ছেড়ে চলে যাওয়ার সময় একজন জঘন্য অর্থ-ঋণদাতার হুমকি থেকে বেঁচে থাকাকালীন তার দুই ছেলেকে একা দেখাশোনা করতে বাধ্য হয়। যখন এটি তৈরি হয়েছিল, তখন মাদার ইন্ডিয়া ছিল সবচেয়ে ব্যয়বহুল হিন্দি সিনেমাগুলির মধ্যে একটি এবং বলিউডের ইতিহাসের সবচেয়ে সম্মানিত সিনেমাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.