Foods For Eye Health: দৃষ্টিশক্তি বাড়াতে আপনার খাদ্যতালিকায় অবশ্যই রাখতে হবে এই ৫টি খাবার

চোখ একটি সংবেদনশীল এবং স্পর্শকাতর অঙ্গ

হাইলাইটস:

•মানব দেহে ব্রেনের পর সবচেয়ে জটিল একটি অঙ্গ হল চোখ

•উন্নতি প্রযুক্তির কারণে চোখের সমস্যা দেখা দিচ্ছে

•যে খাবারগুলি খেলে দৃষ্টিশক্তি বাড়ানো সম্ভব, সে খাবারগুলি দেখে নিন

Foods For Eye Health: মানব শরীরের সবচেয়ে মূল্যবান এবং গুরুত্বপূর্ণ অঙ্গ হল চোখ। তার সাথে এটি একটি সংবেদনশীল এবং স্পর্শকাতর অঙ্গও বটে। কিন্তু এখনকার দিনে বেশিরভাগ মানুষই চোখের যত্নের দিকে তেমন নজর দেন না। ফলে বর্তমান যুগে বাচ্চা থেকে বয়স্ক, বেশিরভাগের মধ্যেই দৃষ্টিশক্তির সমস্যা লক্ষ্য করা যাচ্ছে। চিকিৎসকরা মনে করেন, ব্রেনের পর মানব শরীরের অন্যতম জটিল একটি অঙ্গ হল চোখ। তাই এই অঙ্গটির স্বাস্থ্যের দিকে খেয়াল না রাখলে দৃষ্টিশক্তির উপরই সরাসরি প্রভাব পড়ে। চোখকে সুস্থ রাখতে এবং চোখের অবস্থার বিকাশের ঝুঁকি কমাতে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা উচিত। বিশেষ করে যখন আজকের দিনে ডিজিটালাইজেশন বেশি প্রাসঙ্গিক হয়ে উঠেছে। সুতরাং চোখের সমস্যা (Eye Health Problems) থেকে মুক্তি পেতে অ্যান্টিঅক্সিডেন্ট-যুক্ত (antioxidants) খাবার গ্রহণ করা উচিত। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় কিছু বিশেষ খাবার অন্তর্ভুক্ত করতে পারেন। দেখে নিন সেগুলি-

১. সবুজ শাকসবজি (Green Vegetables):

দৃষ্টিশক্তি উন্নত করার সমস্ত গুরুত্বপূর্ণ ভিটামিন ও খনিজ উপস্থিত থাকে সবুজ শাকসবজিতে। এই ধরনের খাবারে রয়েছে ভিটামিন C এবং E। এই দুই ভিটামিন চোখের কার্যক্ষমতা বৃদ্ধি করে। এছাড়া এতে আছে ক্যারোটিনয়েডস, লিউটিন এবং জিয়াজ্যান্থিন। এই উদ্ভিজ্জ উপাদানগুলি মানব শরীরে ভিটামিন এ হিসাবে কাজ করে। এই উপাদানগুলি চোখের ক্রনিক রোগ, ছানির আশঙ্কা কমিয়ে দেয়। পালং শাক আপনার মাংসপেশী মজবুত করার পাশাপাশি দৃষ্টিশক্তিও বাড়ায়। আবার লেটুস এবং কলার্ডের মতো সবুজ শাকসবজি কেবল ডায়েটরি ফাইবার এবং ভিটামিন সি সমৃদ্ধ নয়, বরং লুটেইন এবং জিয়াজ্যান্থিনের মতো অ্যান্টিঅক্সিডেন্টেও পরিপূর্ণ। ফলে আপনার খাদতালিকায় সবুজ শাকসবজি রাখতে ভুলবেন না।

২. ডিম (Eggs):

https://www.instagram.com/p/CBdzOp1Fp6D/?igshid=YmMyMTA2M2Y=

চোখের জন্য ডিম অত্যন্ত স্বল্প মূলের উপকারী খাবার। ডিমের মধ্যে নানা উপকারী পুষ্টিগুণ রয়েছে। ডিম হেলদি ফ্যাট, ভিটামিন, খনিজ, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রোটিন দিয়ে ভরা এবং এগুলি সবই চোখের জন্য দুর্দান্ত। অন্যদিকে ডিম লিউটিন ও জিয়াজ্যান্থিনের ভালো উৎস। এই উপাদান দুটি বয়সজনিত দৃষ্টিশক্তি হারানোর ঝুঁকি কম করতে পারে। আবার এই উপাদানগুলি চোখে ক্ষতিকর নীল আলোর প্রভাবও দূর করে দেয়। ফলে রেটিনা সুস্থ থাকে। এমনকী ম্যাকুলার ডিজেনারেশনের হাত থেকেও বাঁচায় পারে। এছাড়াও ডিমে ভিটামিন C, E এবং জিঙ্ক উপস্থিত। এ সমস্ত ভিটামিনকেই চোখের পক্ষে উপকারী মনে করা হয়। সুতরাং আপনার প্রতিদিনের খাদতালিকায় একটি করে ডিম রাখুন।

৩. বাদাম এবং বীজ (Nuts and seeds):

দৃষ্টিশক্তির মান উন্নত করার ক্ষেত্রে বাদাম এবং বীজ অত্যন্ত উপকারি খাবার। বাদামে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন E। এই উপাদানই চোখের সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতে সহায়তা করে। উচ্চ পর্যায়ে থাকা ভিটামিন E যা বার্ধক্যজনিত চোখের যাবতীয় সমস্যা থেকে রক্ষা করে। অধিকাংশ ড্রাই ফ্রুট প্রোটিন ও ফাইবারে সমৃদ্ধ, যা চোখের স্বাস্থ্যের পক্ষে ভালো। একমুঠো বাদাম, আখরোট, পেস্তা, আমন্ড, কাজুবাদাম ইত্যাদি নিয়মিত খেতে পারেন। তবে প্যাকেটজাত, ভাজা বা নোনতা বাদাম থেকে এড়িয়ে থাকুন। এছাড়া বীজের মধ্যে চিয়া, সূর্যমূখী, কুমড়ো, তিল ইত্যাদি জিঙ্ক, ওমেগা-৩ ও ভিটামিন E-র ভালো উত্‍স। এগুলি স্যালাদ অথবা স্মুদিতে মিশিয়ে খেতে পারেন। ডেজার্টের সময়ও ব্যবহার করতে পারেন। তাই আপনার খাদ্যতালিকায় বাদাম এবং বীজ রাখুন।

৪. সাইট্রাসযুক্ত ফল (Citrus fruits):

সাইট্রাস ফল এবং বেরিতে পাওয়া ভিটামিন C চোখের ডিজেনারেটিভ রোগের বিরুদ্ধে সাহায্য করে। আবার ভিটামিন C এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট, যা বার্ধক্যের সঙ্গে সম্পর্কযুক্ত চোখের সমস্যার মোকাবিলায় সাহায্য করে। চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধির জন্য প্রতিদিন প্রচুর পরিমাণে কমলা লেবু, মৌসুম্বি লেবু এবং পাতিলেবু, আঙুর, স্ট্রবেরি খান। এই সাইট্রাসযুক্ত ফলগুলি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন, কারণ এই ফলগুলি মিনারেলস এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ।

৫. গাজর এবং রাঙা আলু (Carrots and mashed potatoes):

গাজর ভিটামিন A তথা বিটা ক্যারোটিনের একটি দুর্দান্ত উৎস, যা চোখের স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। আবার ভিটামিন A দৃষ্টিশক্তি ভালো রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর অন্যদিকে রাঙা আলু বা মিষ্টি আলু আমাদের রান্না ঘরে উপস্থিত থাকে না বললেই চলে। তবে লাল রঙা আলু কিন্তু চোখের সমস্যার সমাধান করে দিতে পারে। আসলে লাল বা কমলা রঙের যে কোনও সবজিতেই রয়েছে বিটা ক্যারোটিন। এছাড়া রাঙা আলুতে রয়েছে ভিটামিন C এবং ভিটামিন E। তাই দৃষ্টিশক্তি উন্নত করার ক্ষেত্রে খাদ্যতালিকায় অবশ্যই গাজর এবং রাঙা আলু অন্তর্ভুক্ত করুন।

এই রকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.