Exercises For Hair: অকারণে চুল পড়া বন্ধ হয়ে মাথা ভর্তি ঘন চুল গজাতে সাহায্য করে এই ৪টি ব্যায়াম

Exercises For Hair: এই ৪টি ব্যায়াম নিয়মিত করতেই আপনার চুলের সমস্যার সমাধান সম্ভব

হাইলাইটস:

চুল পড়া এবং চুলের বৃদ্ধি রোধ প্রতি মহিলার যেন একই সমস্যা

আপনার অতিরিক্ত স্ট্রেস চুল পড়ার কারণ হতে পারে

চুলের বৃদ্ধিতে সাহায্য করে সেই ব্যায়ামগুলির সম্বন্ধে বিস্তারিত জেনে নিন

Exercises For Hair: লম্বা এবং ঘন চুলের স্বপ্ন সব মহিলারাই দেখেন। তবে সবার স্বপ্ন সত্যি হয় না। অনেকের ক্ষেত্রে দেখা যায় অকারণেই চুল পড়ে যাচ্ছে। নামী দামী হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করেও কোনও কাজ হয় না। এমনকি নতুন চুল গজায়ও না। ফলে চুল নিয়ে চিন্তার যেন শেষ থাকে না। অনেকে এই সমস্যা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া টোটকাও ব্যবহার করেন। তবে শুধু ঘরোয়া টোটকা ব্যবহার করলে হবে না, আপনাকে আপনার ডায়েট ও লাইফস্টাইলের দিকেও নজর রাখতে হবে। বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে, নিয়মিত কিছু ব্যায়াম চুলের বৃদ্ধিতে সাহায্য করে (Exercises For Hair)। কারণ ব্যায়াম করার সময়ে শরীরে রক্ত সঞ্চালন বাড়ে। স্ক্যাল্পেও সঠিক পরিমাণে রক্ত সরবরাহ হয়। ফলে হেয়ার ফলিকলে পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছায়।

বিশেষ করে অতিরিক্ত স্ট্রেস আপনার অতিরিক্ত চুল ঝড়ে পড়ার কারণ হতে পারে। নিয়মিত ব্যায়াম করলে আপনি স্ট্রেস থেকেও মুক্তি পাবেন। তবে সব ব্যায়ামে কিন্তু না, নির্দিষ্ট কিছু ব্যায়াম আছে। আমরা এখানে ৪টি ব্যায়ামের কথা উল্লেখ করেছি, যে ব্যায়ামগুলি আপনার চুল পড়া রোধ এবং নতুন চুল গজাতে সাহায্য করবে। এই ৪টি ব্যায়াম সম্বন্ধে বিস্তারিত জেনে নিন –

কার্ডিও এক্সারসাইজ করতে পারেন:

কার্ডিওভাসকুলার এক্সারসাইজ চুলের বৃদ্ধির জন্য খুব উপকারী বলে মনে করা হয়। কারণ এটি শরীরের পাশাপাশি মাথার স্ক্যাল্পে রক্ত ​​​​সঞ্চালন উন্নত করতে সাহায্য করে। কার্ডিওতে দৌড়ানো, সাইকেল চালানো, হাঁটা, সাঁতার কাটার মতো একাধিক ব্যায়াম উল্লেখ রয়েছে। গবেষণায় প্রমাণিত যে, যে সব মহিলা নিয়মিত কার্ডিও এক্সারসাইজ করেন তাদের চুলের বৃদ্ধি খুব তাড়াতাড়ি হয়।

সাইড হপস এক্সারসাইজ:

সাধারণত সাইড হপস এক ধরনের প্লাইওমেট্রিক এক্সারসাইজ। এই এক্সারসাইজ। মূলত আপনার মাথার স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায়। যার ফলে চুলের বৃদ্ধি হয়। এই এক্সারসাইজটি করার জন্য –

প্রথমে পায়ের উপর ভর দিয়ে দাঁড়ান।

এমনভাবে দাঁড়ান যাতে দুই পায়ের মধ্যে যেন যথেষ্ট জায়গা থাকে।

এবার দুই পাশে লাফানো শুরু করুন।

নিয়মিত এই এক্সারসাইজটি করুন। তারপর ফলাফল দেখে চমকে যাবেন।

যোগাসন করা জরুরি:

যোগাসন করা সব বয়সের মানুষের জন্যই জরুরি। যোগাসন আপনার স্ট্রেস লেভেল কমাতে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। কারণ অতিরিক্ত স্ট্রেস আপনার চুল পড়ার অন্যতম কারণ। তাই যদি স্ট্রেস বা দুশ্চিন্তা নিয়ন্ত্রণে প্রতিদিন যোগাসন করা জরুরি। এই ফলে আপনার চুলের সমস্যাও কিছুটা কমবে। তাই চর্মরোগ বিশেষজ্ঞরা চুল পড়া রোধে যোগাসন করার পরামর্শ দেন।

প্রাণায়ম করতে পারেন:

বিশেষত স্ট্রেস বা দুশ্চিন্তা দূর করার জন্যই বিশেষজ্ঞরা পরামর্শ দেন ব্রিদিং এক্সারসাইজ বা প্রাণায়ম করার। কারণ অতিরিক্ত চুল ওঠার অন্যতম কারণ দুশ্চিন্তা বলেই মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। প্রাণায়ম আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী একটি ব্যায়াম। যার ফলে শ্বাস-প্রশ্বাসের সমস্যা নিয়ন্ত্রণে থাকে। অন্যদিকে স্ট্রেস নিয়ন্ত্রণেও এর জুড়ি মেলা ভার। তাই নিয়মিত প্রাণায়ম করুন এবং স্ট্রেস মুক্ত থাকুন, দেখবেন আপনার চুল পড়াও ধীরে ধীরে কমে যাবে।

উপরের এই ব্যায়ামগুলি নিয়মিত করার পরেও যদি আপনার সমস্যার সমাধান না হয় তবে, একজন চর্মরোগ বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন এবং তাঁর পরামর্শ মেনে চলুন। এবং তার সাথেই আপনার ডায়েট এবং লাইফস্টাইলের দিকেও নজর দিন।

এইরকম লাইফস্টাইল সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.