Exercise To Reduce Stress: আপনি কী দুশ্চিন্তায় ভুগছেন? নিয়মিত এই সহজ এক্সারসাইজ করলেই ফল পাবেন হাতে নাতে

Exercise To Reduce Stress: স্ট্রেস হচ্ছে এক ধরণের মানসিক চাপ

হাইলাইটস:

•স্ট্রেস হল একটি মানসিক ব্যাধি

•কোনও না কোনও বিষয়ে স্ট্রেস প্রায় আমাদের সকলেরই থাকে

•স্ট্রেস থেকে মুক্তি পাওয়ার ব্যায়ামগুলি দেখে নিন

Exercise To Reduce Stress: জীবনে স্ট্রেস বা চাপ থাকে না এমন মানুষ এখনকার দিনে হয়তো পাওয়া দুষ্কর। এটি ভিতর থেকে ধীরে ধীরে শেষ করে দেয়। জীবনে বেছে থাকার আনন্দের স্বাদটাই যেন পাওয়া যায় না। ফলে স্ট্রেস কম-বেশি আমাদের সকলেরই নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছে। মানুষ জীবনে অনেক জটিলতার দরুন স্ট্রেসের সম্মুখীন হয়ে থাকেন। পারিবারিক সমস্যা, ডিভোর্স, ব্রেক আপ, ঘুমের সমস্যা, অতিরিক্ত কাজের চাপ, প্রতিকূল কর্ম পরিবেশ, একাকীত্ব, প্রিয়জনের মৃত্যু, নিরাপত্তাহীনতা বা নানা ধরণের শারীরিক অসুস্থতার জন্য স্ট্রেস বোধ হতে পারে। এই স্ট্রেসের জন্যই ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মাথা ধরা সহ একাধিক বড় বড় রোগ শরীরে বাসা বাঁধছে। এর জন্য পরিবেশ দূষণ ও আমাদের জীবনযাত্রা সবচেয়ে বেশি করে দায়ী।

তবে সহজ কিছু ব্যায়ামের মাধ্যমেই এই সমস্যার সমাধান করা সম্ভব। শরীরচর্চা বা ব্যায়াম স্ট্রেসের চিকিৎসায় খুবই কার্যকর (Exercise To Reduce Stress)। কারণ শরীরচর্চা করলে এন্ডোরফিন হরমোন ক্ষরণ হয়, যা আমাদের মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। তাই প্রতিদিন। অন্তত কিছুটা সময় ব্যায়াম করার চেষ্টা করুন। যে শরীরচর্চা গুলি করবেন তার একটি তালিকা দেওয়া হল। দেখে নিন –

যোগ-ব্যায়াম:

স্ট্রেস কমানোর একটি কার্যকরী উপায় হচ্ছে যোগ-ব্যায়াম বা যোগা। এটি আপনাকে ধীরস্থির এবং নমনীয় করে তুলে শারীরিক উত্তেজনা থেকে মুক্তি দিতে পারে। গবেষণায় দেখা গেছে যে, যোগ-ব্যায়াম রক্তচাপও কমায়।

এ ছাড়া যোগ-ব্যায়ামের সবচেয়ে বড় সুবিধা হলো, এটি মানসিক মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে। এই দ্রুত গতির জীবন থেকে প্রতিদিন নিজের জন্য আধ ঘণ্টা সময় বের করে নিন যোগা করার জন্য।

শ্বাস ব্যায়াম:

স্ট্রেস কমানোর ব্যায়ামগুলির মধ্যে শ্বাস ব্যায়াম সবচেয়ে সহজ এবং কার্যকর একটি উপায়। স্ট্রেস কমাতে শ্বাস-মুক্তি প্রক্রিয়া শরীর শিথিল করার জন্য একটি দ্রুত রুট, যা আপনাকে চাপের জায়গা থেকে বের করে দিতে পারে এবং আপনাকে আরো সুস্থ মনের অধিকারী করে তুলতে পারে। শ্বাস ব্যায়াম শিখে আপনি দ্রুত এবং কার্যকরভাবে, যেকোনও সময় এবং যেকোনও জায়গায় শরীরের স্ট্রেস প্রতিক্রিয়া দ্রুত নিয়ন্ত্রণ করতে পারেন।

হাঁটাচলা করা:

চাপ কমানোর জন্য সবচেয়ে সহজ উপায় হিসেবে বেছে নিতে পারেন হাঁটাচলা করা। হাঁটা খুব ভালো স্বাস্থ্যের পক্ষে। ঘন ঘন হাঁটা মানসিক চাপ, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং টাইপ-২ ডায়াবেটিস থেকে মুক্তি দেয়। তাই বলা যায়, অতিরিক্ত স্ট্রেস কমাতে আপনি প্রতিদিন ৩০ মিনিট করে হাঁটাচলা করতে পারেন।

মেডিটেশন:

স্ট্রেস কমাতে মেডিটেশন বা ধ্যান অত্যন্ত উপযোগী একটি প্রক্রিয়া। মেডিটেশন করলে মানসিক চাপ কমে। দীর্ঘদিন ধরে মেডিটেশন আমাদের ঠান্ডা মাথায় ভাবতে সাহায্য করে। বাইরের স্ট্রেস তখন আমাদের স্পর্শ করে কম। অনেকেই ভাবেন মেডিটেশন মানে ঘণ্টার পর ঘণ্টা এক জায়গায় বসে থাকা। এটা মোটেও কার্যকর পদ্ধতি না। প্রতিদিন ৫ থেকে ১০ মিনিটের জন্য দুই থেকে তিনবার এক জায়গায় চুপচাপ বসুন, কোনো কিছু না ভেবে নিজের নিশ্বাসের ওপর মনোনিবেশ করুন। চাইলে নিজের জীবনে প্রতিদিনের ভালো ভালো ব্যাপারগুলি নিয়েও ভাবতে পারেন। প্রতিদিন ঘুমানোর আগে দিনে ঘটে যাওয়া সব ভালো কিছুর জন্য ধন্যবাদ জ্ঞাপন করুন, কৃতজ্ঞ হোন। এতে আপনার মন শান্ত হবে।

প্রাণায়ম:

স্ট্রেস বা চাপ কমাতে আপনি প্রাণায়মকে বেছে নিতে পারেন। প্রাণায়ম হল শরীর এবং মনকে শুদ্ধ এবং শিথিল করার শ্বাস-প্রশ্বাসের একটি কৌশল। এটি মূলত আপনার মনকে শান্ত করে, আপনাকে আপনার শ্বাসের সাথে সংযুক্ত করে এবং ঘুমকে উৎসাহ দেয়। প্রাণায়াম আপনাকে রিল্যাক্স করতে সাহায্য করে। ফলে স্ট্রেস কমানোর জন্য আপনি প্রাণায়মকে বিশেষ গুরুত্ব দিতে পারেন।

সুতরাং বলা যায় যে, অতিরিক্ত স্ট্রেস বা চাপ কমানোর জন্য আপনি এই কৌশলগুলি অবলম্বন করতে পারেন। এছাড়া স্ট্রেস কমানোর জন্য আপনি সাঁতার কাটতে পারেন এবং সাইকেলিংও করতে পারেন। দেখবেন বেঁচে থাকার আনন্দ অনুভব করতে পারবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.