Cold vs Warm Water Shower in Winter: শীতের দিনে ঠান্ডা জলে নাকি গরম জলে স্নান করলে সুস্থ থাকবে শরীর? বিশেষজ্ঞদের মতামত জেনে নিন

Cold vs Warm Water Shower in Winter: শীতকালে অনেকেই জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা এড়াতে গরম জলে স্নান করেন

হাইলাইটস:

  • নভেম্বরের শেষ থেকেই রাজ্যে ঢুকছে শীত
  • শীতে ঠান্ডা জলে নাকি গরম জলে স্নান করা উচিত?
  • এই প্রশ্নের উত্তরেই আজকের এই বিশেষ প্রতিবেদন

Cold vs Warm Water Shower in Winter: নভেম্বর মাস প্রায় শেষের দিকে। ধীরে ধীরে তাপমাত্রার পারদ নামছে। বাতাসে হিমেল হাওয়ার প্রাচুর্য। আর এমন পরিস্থিতিতেই সক্রিয় হয়ে উঠে একাধিক রোগজীবাণু। আর এইসব ভাইরাস, ব্যাকটেরিয়ার প্রকোপে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ছে। তাই অনেকেই এই সমস্যার ফাঁদ এড়াতে ঠান্ডা জল ছেড়ে গরম জলে স্নান করছেন। কিন্তু এই বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন? জেনে নিন আজকের প্রতিবেদনে

গরম জলে কি স্নান করা উচিত?​

বিশেষজ্ঞদের মতে শীতকালে ঠান্ডা জলের তুলনায় গরম জলে স্নান করাটাই বুদ্ধিমানের কাজ। এমনকী এই সময়ে উষ্ণ জলে স্নান করলে সর্দি, কাশি এড়িয়ে চলতে পারবেন। আর অপরদিকে ঠান্ডা জলে স্নান করলে শরীরের তাপমাত্রা হুট করে নেমে যেতে পারে। আর সেই অবস্থায় জটিল কিছু শারীরিক সমস্যা পিছু নিতে পারে।

​ব্যথা, বেদনা থেকে মুক্তি

অনেকেরই শীতে ব্যথা, বেদনার প্রকোপ বাড়ে। আর এই সময় ঠান্ডা জলে স্নান করলে তো বিপদ আরও বাড়বে। তাই এই সময় সুস্থ থাকতে হলে গরম জলে স্নান করুন।

​সারা বছর গরম জলে স্নান করা উচিত হবে?​

সারা বছর গরম জলে স্নান করলে সমস্যার কিছুই নেই। বরং আর্থ্রাইটিস, অ্যাজমা, সিওপিডির মতো সমস্যা থাকলে উষ্ণ জলে স্নান করাই ভালো। তবে গ্রীষ্মকালে আবহাওয়া গরম থাকে। তখন আলাদা করে আর জল গরম করে স্নান করার দরকার নেই।

গরম জলে স্নান করলে কি শরীর গরম হয়?​

এই ধারণার কোনও সারবত্তা নেই। এমনকী গরম জলে স্নান করলে পেটের সমস্যা হওয়ার আশঙ্কাও থাকে না। তাই এইসমস্ত ভুল ধারণা মনে পুষে রাখার কোনও লাভ নেই বলেই মত বিশেষজ্ঞদের।

প্রতিদিন স্নান করা জরুরি

শীতের দিনে অনেকেই প্রতিদিন স্নান করেন না। আর সেই কারণেই তাঁদের ত্বকের ইনফেকশন হতে পারে। এমনকী পেট গরম হওয়ার আশঙ্কাও থাকে। তাই যতই তাপমাত্রা নিম্নমুখী হোক না কেন, প্রতিদিন স্নান করা মাস্ট।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.