Belly Fat: পেটের চর্বি ১৫ দিনে দূর হবে, ঘরেই তৈরি করুন পুদিনা পানীয়, প্রতিদিন পান করলে পার্থক্য দেখতে পাবেন

Belly Fat: পেটের মেদ কমাতে চাইলে বাড়িতেই করুন এই ব্যায়াম, প্রতিদিন পান করুন পুদিনা পানীয়, জেনে নিন রেসিপি

হাইলাইটস:

  • শরীরের ওজন বাড়ার বিষয়টি চিন্তার বিষয় হতে বেশি সময় লাগে না।
  • একজন ব্যক্তি তার প্রসারিত পেটের কারণে ফিট দেখায় না এবং অনেক আড়ম্বরপূর্ণ পোশাক রয়েছে যা তিনি পরতে অস্বস্তি বোধ করেন।
  • বিশেষ করে মেয়েরা তাদের প্রসারিত পেটে সমস্যায় পড়ে।

Belly Fat: শরীরের ওজন বাড়ার বিষয়টি চিন্তার বিষয় হতে বেশি সময় লাগে না। একজন ব্যক্তি তার প্রসারিত পেটের কারণে ফিট দেখায় না এবং অনেক আড়ম্বরপূর্ণ পোশাক রয়েছে যা তিনি পরতে অস্বস্তি বোধ করেন। বিশেষ করে মেয়েরা তাদের প্রসারিত পেটে সমস্যায় পড়ে। এমন পরিস্থিতিতে, এখানে কিছু সহজ এবং কার্যকর পদ্ধতি রয়েছে যা পেটের মেদ কমাতে পারে। আপনাকে আপনার ডায়েট পুরোপুরি পরিবর্তন করতে হবে না বা আপনাকে জিমে ঘণ্টার পর ঘণ্টা ঘামতে হবে না। পেটের মেদ কমাতে আপনাকে শুধু কিছু ছোটখাটো বিষয়ের প্রতি মনোযোগ দিতে হবে। পেটের চর্বিও কমাতে পারেন কিছু পানীয় দিয়ে-

হাঁটা শুরু:

হাঁটলে মেদ বহুগুণ কমে যায়। প্রতিদিন হাঁটাহাঁটি করলে দেহের আকার হতে শুরু করে এবং শরীরের ইঞ্চি ইঞ্চি কমতে শুরু করে। আপনি যদি পার্কে যেতে না চান তবে আপনি বাড়িতে হাঁটতে পারেন। তবে পার্কে যাওয়া ভালো হবে। কারণ সেখানে ভালো পরিবেশ পেতে পারেন।

হালকা গরম জল পান করুন:

হালকা গরম বা সামান্য গরম জল পান করলে পেটের ওপর প্রভাব পড়ে। কিন্তু, খুব কম মানুষই জানেন কোন সময়ে জল পান করা উচিত। যেকোনো কিছু খাওয়ার ২০ মিনিট পর হালকা গরম জল পান করলে তার প্রভাব দ্রুত পেটে দেখা যায়। এর পাশাপাশি, আপনি সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গরম জল পান করতে শুরু করুন। এর প্রভাব ১৫ দিনের মধ্যে দৃশ্যমান হবে।

We’re now on Whatsapp – Click to join

ফাইবার খাওয়া:

খাবারে আঁশের পরিমাণ বাড়ানো যেতে পারে। ফাইবার সমৃদ্ধ ফল, শাকসবজি এবং অন্যান্য আইটেম দীর্ঘ সময়ের জন্য পেট ভরা রাখে, যা খাদ্য গ্রহণ কমায় এবং ওজন কমাতে সাহায্য করে। এর সাথে, আপনার ফ্ল্যাক্সসিড বা চিয়া বীজ গ্রহণ করা শুরু করা উচিত।

দিনে একটি করে ফল খান:

দিনে অন্তত একবার কিছু মৌসুমি ফল খাওয়ার চেষ্টা করুন। আপেল, পেয়ারা ও নাশপাতি ইত্যাদি সারা বছরই পাওয়া যায় এবং এই ফলগুলো ফাইবারেরও ভালো উৎস। সকাল ১১টা থেকে বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে ফল খাওয়া যায়।

আপনার খাদ্যতালিকায় প্রোটিন অন্তর্ভুক্ত করুন:

প্রোটিন মেদ কমাতে কার্যকরী। এটি শরীরে প্রচুর শক্তি জোগায় এবং পেশীকেও শক্তিশালী করে। এ জন্য ডিম, দুধ ও শুকনো ফল খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা যেতে পারে।

যথেষ্ট ঘুম:

প্রায়শই একজন ব্যক্তি ওজন কমানোর জন্য সর্বাত্মক প্রচেষ্টা করেন এবং তবুও ওজন কমে না। এর কারণ ঘুমের অভাব হতে পারে। আপনার ঘুম সম্পূর্ণ করতে ভুলবেন না। পর্যাপ্ত ঘুম হলে আপনার স্বাস্থ্যও ভালো থাকবে। ৮ ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

এইভাবে পানীয় তৈরি করুন, অবশ্যই পান করুন, মেদ চলে যাবে:

উপাদান:

পানীয়টি তৈরি করতে আপনার ১টি স্ট্রবেরি, ৫ থেকে ৭টি পুদিনা পাতা, অর্ধেক কমলা, ১ বড় গ্লাস জল, ১ চা চামচ চিয়া বীজ লাগবে।

পানীয় রেসিপি:

এই সব জিনিস জলে মিশিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। এখন আপনি সারা দিনে একবারে এক চুমুক এই জল পান করতে পারেন। এটির সাথে, আপনি কয়েক সপ্তাহের মধ্যে আপনার ওজনের পার্থক্য অনুভব করতে শুরু করবেন।

স্ট্রবেরি পুষ্টি:

স্ট্রবেরি একটি কম ক্যালোরিযুক্ত ফল। আমরা আপনাকে বলি যে এক কাপ স্ট্রবেরিতে ৫০ ক্যালোরি থাকে। এছাড়াও ফাইবার সমৃদ্ধ স্ট্রবেরি খাওয়ার পর আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে।

পুদিনা পুষ্টি:

আমরা আপনাকে বলি যে দুই টেবিল চামচ পুদিনা মাত্র ২ ক্যালোরি সরবরাহ করে। এমন পরিস্থিতিতে এই জল আপনার জন্য খুবই উপকারী হতে পারে।

চিয়া বীজ:

চিয়া বীজ খেলে শরীর প্রয়োজনীয় ভিটামিন, প্রোটিন এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পায়। এটি খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকে।

কমলালেবু:

কমলা ভিটামিন বি (১, ২, ৩, ৫, ৬, ৯) এবং সি সমৃদ্ধ। এতে প্রোটিন, কার্বোহাইড্রেট, চর্বি, পানি, ফাইবার, শক্তি, সোডিয়াম, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রন, কপার, ম্যাঙ্গানিজ এবং জিঙ্কের মতো অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.