Anti Aging Juice: বয়স ৪০ পেরোলেও আপনার ত্বক থাকবে চির তরুণ! এই ৫ ধরণের জুস পান করুন এবং ফলাফল নিজের চোখে দেখুন

দূর হবে বয়সের ছাপ এবং বলিরেখাও

হাইলাইটস:

•বয়স বাড়লেই ত্বকে দেখা যায় বলিরেখা, ফলে সমস্যার সৃষ্টি হয়

•তাজা ফলের রস পান করলে বার্ধক্যকে ধরে রাখা সম্ভব

•জেনে নিন কোন কোন ফলের রস ত্বকের জন্য উপকারী

Anti Aging Juice benefits: বয়স ৪০ পেরোলেই আমাদের ত্বকের নানা সমস্যা দেখা দেয়। বার্ধক্যজনিত কারণে ত্বকে বয়সের একটি ছাপ পড়ে যায়। তার সাথে আসে বলিরেখাও। কিন্তু আপনার জেনে রাখা উচিত যে, অনেক চমৎকারী ফলের রস আছে যেগুলি দ্রুত বার্ধক্যের উপর ব্রেক আনতে কার্যকরী ভূমিকা নেয়। তাজা ফলের রস পান করে আমরা আমাদের শরীরের প্রয়োজনীয় সমস্ত পুষ্টি পাই। এটি শুধু স্বাদেই দুর্দান্ত নয়, শরীরের জন্যও এর অনেক বড় উপকারিতা রয়েছে। আপনি যদি সবসময় তরুণ থাকতে চান, তাহলে অবশ্যই সকালের ব্রেকফাস্টে এই ৫টি ফলের রস (Fruit Juice) রাখতে ভুলবেন না। দেখে নিন সেগুলি –

শসার রস (Cucumber Juice):

শসা সবসময়ই তার শীতল বৈশিষ্ট্যের জন্য প্রশংসিত হয়, কিন্তু আপনার জানা দরকার এতে প্রচুর পরিমাণে সিলিকা রয়েছে, যা আমাদের শরীরের সংযোগকারী টিস্যুতে পাওয়া একটি অপরিহার্য খনিজ। আপনার খাদ্যতালিকায় সিলিকা বা শসা যোগ করা আপনার ত্বক, চুল এবং নখের জন্য চমৎকার ফলাফল দেখাতে পারে। ফলে শসার রস খেলে ভিটামিন A এবং সিলিকা প্রবেশ করে শরীরে। আপনার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করলে শুধু স্বাস্থ্যের উন্নতি হবে না, আপনার চুল ও নখও মজবুত থাকবে। আবার শসা কোলেস্টেরলের মাত্রাও সঠিক রাখে। সুতরাং শসার রস খেলে বার্ধক্যের প্রাথমিক লক্ষণগুলি থেকে মুক্তিলাভ সম্ভব।

বেদানার রস (Pomegranate Juice):

বেদানার রসে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট যেমন পলিফেনল পাওয়া যায়। এটি প্রদাহ, ক্যান্সার এবং ব্লাড প্রেশারের মতো সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা নেয়। বেদানা শরীরের এজিং সেলকেও প্রভাবিত করে। ৪০ বছর বয়সের পরে, আমাদের কোষগুলি মাইটোকন্ড্রিয়া পুনর্ব্যবহার করার সাথে লড়াই করতে শুরু করে, যা সরাসরি আমাদের পেশীগুলিকে প্রভাবিত করে। শরীরে এ ধরনের সমস্যা দেখা দিলে পারকিনসন্স রোগের ঝুঁকিও বেড়ে যায়। বেদানার ইউরোলিথিন নামক একটি উপাদান আপনার মাইটোকন্ড্রিয়াল প্রক্রিয়াকে সুস্থ রাখতে কাজ করে।

বীটরুটের রস (Beetroot Juice):

বীটরুট হল ভিটামিন A-এর একটি চমৎকার উৎস। তার সাথেই এতে ভিটামিন C, ফোলেট, ফাইবার, ম্যাঙ্গানিজ এবং পটাসিয়ামও পাওয়া যায়। এছাড়াও বীটরুট অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ যা মৃত ত্বকের কোষগুলিকে নির্মূল করে আপনার ত্বককে পুনরুজ্জীবিত করতে পারে। যে কোনও আকারে বিটরুটের নিয়মিত সেবন লিভারের ডিটক্সিফিকেশন বাড়াতে সহায়তা করে, ফলে আপনার বার্ধক্য প্রক্রিয়া ধীর হয়ে যায়। বীটরুটের নাইট্রেট সমৃদ্ধ উপাদান মস্তিষ্কে রক্তের অবাধ প্রবাহ নিশ্চিত করে।

তরমুজের রস (Watermelon Juice):

প্রচণ্ড গরমের জন্য অত্যন্ত সুস্বাদু খাবারের পাশাপাশি, তরমুজ স্বাস্থ্যকর ত্বকের জন্য সবচেয়ে প্রিয় অপরিহার্য রস উপাদানগুলির মধ্যে একটি, যা আশ্চর্যজনক অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যগুলির সাথে মিলিত হয়। এতে প্রচুর পরিমাণে জলের উপাদান থাকায় এটিকে জুস আকারে পান করলে তা অত্যন্ত সুস্বাদু লাগে। এছাড়াও এই ফলটিতে প্রচুর পরিমাণে লাইকোপিন রয়েছে, যা কার্ডিওভাসকুলার ফাংশন এবং হাড়কে শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় একটি ফটোনিউট্রিয়েন্ট। তরমুজের রস আপনার বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করতে সাহায্য করে।

গাজরের রস (Carrot Juice):

গাজরে পাওয়া অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এতে উপস্থিত লুটেইন আমাদের চোখ এবং মস্তিষ্কের কার্যকারিতার জন্য খুবই ভালো। গাজরে বিটা ক্যারোটিন নামক একটি পুষ্টি উপাদানও রয়েছে। এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা আপনার শরীর ভিটামিন A-তে রূপান্তরিত করে। আবার বিটা ক্যারোটিন তরুণদের প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকিও কমায়।

এইরকম বিউটি এবং লাইফস্টাইল সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.