হ্যাপি হাগ ডে ২০২৩: প্রিয় মানুষকে আলিঙ্গন করলে আপনার স্ট্রেস এবং মানসিক স্বাস্থ্য ভালো থাকে

আলিঙ্গনের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে

হ্যাপি হাগ ডে ২০২৩: ভ্যালেন্টাইনস সপ্তাহের ষষ্ঠ দিন অর্থাৎ ১২ই ফেব্রুয়ারি হাগ ডে উদযাপন করা হয়। হাগ অর্থাৎ চলতি ভাষায় যাকে বলা হয় আলিঙ্গন, এমন একটি ক্রিয়াকলাপ যার মধ্যে একজন ব্যক্তিকে আপনার বাহুতে নিয়ে যাওয়া, আপনার হৃদয়ের একদম কাছাকাছি হতে দেওয়া যাতে তার উষ্ণতা অনুভব করতে পারেন। এই ক্রিয়াকলাপটি আপনার জীবনে বন্ধু, পরিবার এবং জীবনসঙ্গীর মতো কাছের মানুষদের থাকার নিখুঁত ইচ্ছা তৈরি করে। আলিঙ্গন করা মানুষের জীবনের অংশ। আপনার আলতো ছোঁয়াই বুঝিয়ে দেবে প্রেমের প্রতি আপনি কতটা বিশ্বস্ত। আবার আলিঙ্গনের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা রয়েছে।

একনজরে জেনে নিন উপকারিতাগুলি –

•আলিঙ্গন হৃদয়ের জন্য একটি চমৎকার কার্যকলাপ। আপনি যত বেশি আলিঙ্গন করবেন, আপনার কার্ডিওভাসকুলার সিস্টেম তত ভালো হবে। যখন চাপের পরিস্থিতিতে রক্তচাপ নিয়ন্ত্রণের কথা আসে, তখন আলিঙ্গন করা সেরা কাজ হতে পারে। শারীরিক যোগাযোগ যা আপনি আগে থেকেই শারীরিক যোগাযোগ থেকে পাবেন তা রক্তচাপ এবং হৃদস্পন্দন কমাতে সাহায্য করতে পারে এবং চাপযুক্ত পরিস্থিতিতে প্রতিক্রিয়া বাড়াতে পারে।

•আলিঙ্গন আপনার মনই নয় শরীরকেও ভালো রাখতে সাহায্য করে। যখন কেউ আপনাকে জড়িয়ে ধরে তখন ত্বকের মধ্যে থাকা পাসিনিয়ান কর্পাসেলস নামে প্রেসার রিসেপটর মস্তিষ্কে সংকেত পাঠিয়ে রক্তচাপ কমিয়ে দেয়। যা হার্ট ভালো থাকার পক্ষে খুবই জরুরি।

•মার্কিন যুক্তরাষ্ট্রের ওহিও বিশ্ববিদ্যালয়ের গবেষণায় প্রকাশিত, বয়সের সঙ্গে একাকীত্ব বাড়তে থাকে, যা স্ট্রেস বাড়িয়ে তোলে। আপনার একটি আলিঙ্গনই আপনার প্রিয় মানুষটার একাকীত্ব কমিয়ে দিয়ে আপনাদের সম্পর্ককে আরও দৃঢ় করে তুলবে।

•কেউ যদি তাদের জীবনে একটি অ্যান্টি-এজিং রুটিন যুক্ত করার দিকে তাকিয়ে থাকে তবে আলিঙ্গনের উল্লেখযোগ্য সুবিধা হতে পারে। অভিনব আই ক্রিমের জন্য আরও বেশি আলিঙ্গন করা দুর্দান্ত হতে পারে এবং আলিঙ্গন করলে অ্যান্টি-এজিং সুবিধা থাকতে পারে, এর জন্য শরীরের উপর হরমোনের প্রভাব হতে পারে। অক্সিটোসিন এবং সেরোটোনিনের মাত্রা আলিঙ্গন করার কারণে হরমোনের উৎপাদন বৃদ্ধি হতে পারে।

•আলিঙ্গন শরীরে প্রাকৃতিক ব্যথানাশক ওষুধের মাত্রা বাড়াতে পারে এবং লিম্ফোসাইট, ইমিউনোগ্লোবুলিন এবং অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে পারে। আলিঙ্গন সুখে থাকতে সাহায্য করতে পারে এবং হরমোন নিঃসরণ করেও সাহায্য করতে পারে।

•আলিঙ্গন দম্পতিদের মধ্যে ঝগড়া কমাতে পারে। তারা একে অপরকে আলিঙ্গন করার পরে সম্পর্কটি আরও ভালো হতে পারে এবং তারা কীভাবে একে অপরের মতো মানসিক অবস্থা অনুভব করে এবং তাদের মেজাজে কম নেতিবাচক প্রভাবও খুঁজে পেতে পারে। আলিঙ্গন তর্কে যাওয়ার বিরূপ প্রভাবগুলিকে নিয়ন্ত্রণ করতে পারে এবং দম্পতিদের সমস্যা, দ্বন্দ্ব মোকাবেলায় ইতিবাচক থাকতে সাহায্য করতে পারে।

•প্রিয়জনের আলিঙ্গন করা আপনাকে মানসিকভাবে ভালো রাখে। আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তুলে অকারণে ভয় পাওয়া কমিয়ে দেয়। প্রিয় মানুষদের জীবনে আপনার যে গুরুত্বপূর্ণ অস্তিত্ব আছে তা বোঝায়।

পরিশেষে বলা যায়, ভালোবাসার মরসুমে ভালোবাসার মানুষকে আলিঙ্গন করে দেখুন জীবনে যত চাপ আছে সব মিলিন হয়ে যাবে। ভালোবাসার সমুদ্রে ভেসে যাবেন আপনারা দুজনে। ভ্যালেন্টাইনস সপ্তাহে উৎযাপন করুন শুধুই ভালোবাসা।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.