হোলি ২০২৩: এই বছর রঙের উৎসবের সাথে একটু হবে নাকি পেটপুজো?

দেখে নিন হোলি স্পেশাল খাবারগুলি

হাইলাইটস:

•সারা ভারত জুড়ে রঙের উৎসব

•এই বছর হোলি ৮ই মার্চ ২০২৩

•হোলির জন্য বিশেষ খাবার প্রস্তুত

হোলি ভারতের একটি খুব রঙিন স্পন্দিত হিন্দু উৎসব। এটি কঠোর শীতের সমাপ্তি এবং বসন্তের আগমনকে চিহ্নিত করে। সুতরাং এখনই প্রকৃতির অনুগ্রহ এবং খাদ্যের প্রাচুর্য উদযাপন করার সময়। এই বছর, দোল পূর্ণিমা ৭ই মার্চ এবং হোলি ৮ই মার্চ, ২০২৩-এ উদযাপিত হবে। ঐতিহ্যগতভাবে সারা দেশে অনেক ধরনের হোলির জন্য বিশেষ খাবার তৈরি করা হয়। প্রতিটি অঞ্চলের নিজস্ব বিশেষত্ব রয়েছে। উত্তরে গুজিয়া ও থান্ডাই, মহারাষ্ট্রে পুরান পোলি এবং বাংলায় এলো ঝেলো। তবে এমন কয়েকটি রেসিপি রয়েছে যা সারা দেশ জুড়ে উপভোগ করা হয়। আমরা আপনার জন্য সেগুলি এখানে তালিকাভুক্ত করেছি। একনজরে দেখে নিন –

গুজিয়া:

এই শুভ উৎসব উপলক্ষ্যে ক্লাসিক হোলি ডেজার্ট আবশ্যক। গুজিয়া ছাড়া হোলি উদযাপন করা কার্যত অসম্ভব। গুজিয়া হল হোলির সমার্থক। হোলির কথা মনে হলে প্রথমেই যেটা মনে আসে তা হল গুজিয়া। সুস্বাদু স্টাফিং এবং একটি খসখসে বাইরের স্তর সহ, এই মিষ্টি আপনাকে আপনার শৈশব থেকে হোলির স্মৃতি মনে করিয়ে দেবে। ভাজা বা বেকড, এই ডেজার্টটি এমন একটি যা আপনাকে অবশ্যই প্রস্তুত করতে হবে এবং আপনার বন্ধু এবং পরিবারের সদস্যদের সাথে ভাগ করতে হবে।

লস্যি:

আপনি যখন হোলির কথা মনে করেন, তখন লস্যি আপনার মনকে অতিক্রম করবে। লস্যি হল হোলির তারকা পানীয়। হোলির দিন সকালের দিকে মৃদু ঠাণ্ডা থাকলেও বিকেলে বেশ ভালোই গরম থাকে। ঠাণ্ডা লস্যি পান করা শুধুমাত্র তাপকে মেরে ফেলে না, আপনার অন্ত্রকেও পূরণ করে। এটি খুবই স্বাস্থ্যকর এবং সুস্বাদু। দই একটি খুব ভালো প্রোবায়োটিক। লস্যি বাটার মিল্কের ঘন সংস্করণ ছাড়া আর কিছুই নয়। এই পানীয়টি আপনাকে বসন্তের রোদে সতেজ বোধ করাতে সক্ষম। তাই হোলির দিন বন্ধুবান্ধব এবং পরিবারের সকলের সাথে লস্যি তৈরি করে পান করুন।

মালপোয়া:

মালপোয়া হল ভাজা প্যানকেক যা রাবড়ির সাথে পরিবেশন করা হয়। এটি ঘন দুধের মধ্যে এক বা দুই ঘন্টা ধীর আগুনে কমিয়ে রাখার পর স্বাদযুক্ত হয়। রাবড়ির সাথে মালপুয়ার সংমিশ্রণ মারাত্মক। এটি প্রস্তুত করা একটি খুব কঠিন এবং সময় সাপেক্ষ খাবার কিন্তু ভীষণ সুস্বাদু। তাই এই প্যানকেকটিকে আপনার হোলি মেনুতে অন্তর্ভুক্ত করুন এবং পরিবারের প্রত্যেকের সাথে আনন্দ উপভোগ করুন।

ঠান্ডাই:

হোলি উৎসবের সময় এটি একটি শীতল, সতেজ এবং শক্তিদায়ক পানীয়। ঠান্ডাই হল আরেকটি ঐতিহ্যবাহী হোলি বিশেষ খাবার আইটেম। ঠান্ডাই হল একটি রাজকীয় পানীয় যাতে সমস্ত ঠান্ডাই মশলা ব্যবহার করা হয়, যেমন – কাজু, এলাচ, পোস্ত বীজ, কালো মরিচ, বাদাম, মৌরি বীজ এবং গোলাপের পাপড়িগুলির শীতল বৈশিষ্ট্য রয়েছে। এটি হল সব হোলি পার্টির জন্য আবশ্যক। ভারতের কিছু অংশে এটি ভাং ঠাণ্ডাই নামেও খুব জনপ্রিয়।

দই বড়া:

https://www.instagram.com/reel/CpO5kIrvhA9/?igshid=YmMyMTA2M2Y=

উত্তর ভারতের সবচেয়ে পছন্দের চাট হল এই দই বড়া। এটি হল সবচেয়ে পছন্দের এবং সুস্বাদু হোলি বিশেষ খাদ্য আইটেম। দই এবং মশলার নিখুঁত মিশ্রণ, এই খাবারটি প্রতিটি পরিবারের প্রিয়। নরম ডালের বলগুলিকে ঠাণ্ডা দই তৈরিতে ডুবিয়ে মশলা সহ সবুজ এবং মিষ্টি চাটনি দিয়ে সজ্জিত করা এটিকে অতি সুস্বাদু করে তোলে। দই ভাল্লে সম্পর্কে সবচেয়ে ভালো জিনিস হল আপনি এগুলি আগে থেকে তৈরি করতে পারেন এবং পরে ব্যবহারের জন্য ফ্রিজে রাখতে পারেন। ঠাণ্ডা পরিবেশন করলে এগুলির স্বাদ আরও ভালো হয়। রোদে একটি কৌতুকপূর্ণ সকালের পরে এটি উপভোগ করুন এবং এই সুস্বাদু খাবারের সাথে নিজেকে সতেজ করুন।

রসমালাই:

কোনও ভারতীয় উৎসবই রসমালাই ছাড়া সম্পূর্ণ হয় না, এবং হোলি তার মধ্যে অন্যতম একটি উৎসব। সুস্বাদু এই ডেজার্টটি মিষ্টি মঙ্গলের প্রতীক। আপনি জাফরান বা ফলের সারাংসের সঙ্গে সুস্বাদু আপনার নিজস্ব টুইস্ট যোগ করতে পারেন এবং এই সুগন্ধযুক্ত মিষ্টি আপনার হোলি স্পেশাল ডেজার্ট টেবিলকে সুসজ্জিত করে তোলে।

পুরান পোলি:

পুরান পোলি হল একটি মহারাষ্ট্রীয় খাবার যাতে প্রচুর পরিমাণে ছানার ডাল, চিনির বিকল্প হিসেবে গুড় এবং ঘি দিয়ে ভরা মিষ্টি রুটি থাকে। এটি জায়ফল গুঁড়ো, এলাচ গুঁড়ো এবং মৌরি গুঁড়ো দিয়ে স্বাদযুক্ত, যা আমাদের জিভের স্বাদকেও বাড়ায়। ফলে হোলি স্পেশাল খাবারে পুরান পোলি রাখতে ভুলবেন না।

এইরকম মূল্যবান প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.