সম্পর্কের ভাঙন রুখতে এই ৫টি মূল্যবান পরামর্শ মেনে চলুন

ভাঙন রুখতে আপনাকে চেষ্টা করতেই হবে

অজান্তেই যেকোনও সময় সম্পর্কে ভাঙন ধরতে পারে। দীর্ঘদিনের রাগ, অভিমান ও ক্ষোভ মনের মধ্যে পুষলে একসময় পরস্পরের মধ্যে শ্রদ্ধাবোধ ও ভালোবাসা কমতে শুরু করে। মানসিকভাবে তখন পরস্পর আলাদাভাবে জীবনে মোড় নেওয়ার প্রস্তুতি নেয়। হয়তো আপনি জানতেও পারবেন না, আপনার দীর্ঘদিনের সম্পর্কে কীভাবে ভাঙন ধরছে! বিশ্বাস, ভরসা, পারস্পরিক সম্মান, ভালবাসা এইগুলি সম্পর্ক গড়ে তোলার এক একটি স্তম্ভ। এই তালিকায় আরও একটি গুরুত্বপূর্ণ জিনিস হল স্বচ্ছতা। সম্পর্কে যখন এইগুলির মধ্যে একটিও আর বেঁচে থাকে না তখন তিলে তিলে গড়ে তোলা সম্পর্কও বিচ্ছেদের রূপ নেয়। ফলে আমরা এখনে আলোচনা করেছি, আপনার সম্পর্ককে বিচ্ছেদের মুখ থেকে বাঁচানোর কয়েকটি টিপস নিয়ে। দেখে নিন টিপসগুলি-

১. বিশ্বাস:

বিশ্বাস ছাড়া সম্পর্ক টেকানো সম্ভব নয়। সম্পর্কে বিশ্বাস থাকলে যে কোনও জটিলতা পেরিয়ে আসা সম্ভব। একবার যদি বিশ্বাসে আঘাত লাগে তবে বুঝবেন কোথাও একটা ভুল হচ্ছে। কারণ একমাত্র বিশ্বাসের উপর ভর করেই আজীবন ভালো থাকতে পারবেন। তাই চেষ্টা করবেন সবসময় বিশ্বাসকে অটুট রাখতে। তাই সম্পর্ক যদি বিচ্ছেদের পর্যায় চলে যায় তবে সম্পর্ক মজবুত করতে হলে এই দিকটার দিকে জোর দিন।

২. ভালোবাসা:

ভালোবাসা ছাড়া কাউকে সম্পর্কে বেঁধে রাখা সম্ভব না। ভালোবাসা এমন একটি অনুভূতি যার স্বাদ কোনও না কোনও সময় আমরা সবাই পেয়েছি। যদি আমাদের সম্পর্কে অফুরন্ত ভালোবাসা থাকে তবে সব ঝড় কাটিয়ে উঠতে পারবেন। কিন্তু যদি কোনওদিন সম্পর্ক বিচ্ছেদের মুখে পড়ে তবে একবার চোখ বন্ধ করে ভাবুন এই সম্পর্কটির কথা, আমাদের ভালোবাসার কথা। তারপর দেখবেন আর মনে হবে না বিচ্ছেদের কথা।

৩. আসল সমস্যাটি গোড়ায় যান:

বিগত কয়েকদিন ধরেই আপনার সম্পর্কের টালমাটাল চলছে। দুজনেরই দুজনকে অসহ্য এবং বিরক্তিকর লাগছে। এটি মোটেও ভালো বিষয় না। যারা এতদিন একটি সুন্দর ভালোবাসার সম্পর্কে ছিলেন তাদের হঠাৎ এইরকম মনোভাব বিশ্বাসযোগ্য নয়। তাই এই সমস্যাটির একেবারে গোড়ার দিকে যান। পর্যবেক্ষণ করুন ঠিক কী কী ঘটেছে এই কয়েকদিন আপনাদের সাথে। যদি কোনও ভুল-ত্রুটি হয়ে থাকে অবশ্যই সংশোধন করুন। দেখবেন সম্পর্কটি আবারও নতুন প্রাণ ফিরে পাবে।

৪. সততা:

“সততাই সর্বোত্তম নীতি” এ কথা আমরা প্রত্যেকেই জানি। ভালোবাসা সম্পর্কেও সততাই প্রয়োজন। একজন সৎ ব্যক্তিই পারেন সম্পর্ককে পরিণতি দিতে। মিথ্যে ছলনায় চললে সম্পর্কের বিচ্ছেদ কেউ আটকাতে পারবেন না। তাই সবসময় চেষ্টা করুন সৎ থাকতে। কোনওদিন কিছু লুকোনেন না সঙ্গীর থেকে। সততা আনুন সম্পর্কে, আমরা আপনাকে বলছি কোনওদিন বিচ্ছেদ হবে না।

৫. সম্পর্কে তৃতীয় ব্যক্তির প্রবেশ নিষেধ:

অনেকসময় সম্পর্ক খারাপ হয় তৃতীয় ব্যক্তির আগমনে। এই মধুর সম্পর্কে কোনওদিন তৃতীয় ব্যক্তিকে আসতে দেবেন না। কারণ এই তৃতীয় ব্যক্তিই কফিনের শেষ পেরেকটি পুঁতে দিয়ে চলে যায়। আমাদের সম্পর্কে এমন কোনও ফাঁক রাখবেন না যেখান দিয়ে তৃতীয় ব্যক্তি প্রবেশ করতে পারবেন।

এইরকম সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত রাখুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.