শীতকালে এই ত্বকের যত্নের ৫টি টিপস দিয়ে শীতকাল উপভোগ করুন!

Winter Skincare tips

লাল গাল, ফাটা ঠোঁট, লোমশ চুল, শীত এসে গেছে! আপনি যদি একই রকম সমস্যার সম্মুখীন হন তবে শীতের জন্য ত্বকের যত্নের এই ৫টি টিপস দিয়ে আবহাওয়ার সাথে তাল মিলিয়ে চলুন

শীতের জন্য ত্বকের যত্নের টিপস: সবকিছুই সম্ভব, তবে শীতে আপনার ত্বককে সুস্থ রাখা বেশ চ্যালেঞ্জিং। কিন্তু আমরা কখনই বলিনি যে এটি অসম্ভব। সুতরাং আমরা এখানে আপনার নাক, হাত, পা এবং কনুইকে আগের চেয়ে আরও ভালোভাবে চিকিৎসা করার উপায়গুলিকে আলোচনা করেছি।

শীতের জন্য ত্বকের যত্নের ৫টি টিপস

লাল নাক এবং গাল: হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণে এটি ঘটে। আপনি যদি গাড়িতে ভ্রমণ করেন, যা সাধারণত ভেতর থেকে উষ্ণ থাকে। সুতরাং, আপনি গাড়ি থেকে বের হওয়ার সাথে সাথে একটি ঠান্ডা হাওয়া আপনার গাল এবং নাকে খোঁচা দেয় এবং লাল করে দেয়।

এটি আপনার কাব্যিক মনে হতে পারে তবে আমাদের বিশ্বাস করুন, তা নয়! শুকনো গাল এবং নাক এখনও পর্যন্ত সবচেয়ে অস্বস্তিকর অনুভূতির মধ্যে একটি। এটি প্রতিরোধ করতে, গন্তব্যে পৌঁছানোর আগে দুই মিনিটের জন্য হিটারটি বন্ধ করার চেষ্টা করুন। ক্রমাগত আবহাওয়া পরিবর্তন না করার চেষ্টা করুন কারণ লাল নাক রক্তনালী প্রসারিত হওয়ার কারণে রক্তপাত হতে পারে। আপনি যদি তাপমাত্রা পরিবর্তন করতে না পারেন তবে একটি মাফলার দিয়ে আপনার নাক ঢেকে রাখুন।

রুক্ষ এবং ফাটা পা: পা-গুলিকে একটি চমৎকার পুষ্টিকর নাইট ক্রিম দিয়ে চিকিৎসা করা উচিত। যাতে গ্লিসারিন, ইউরিয়া এবং এক্সফোলিয়েশনের উদ্দেশ্যে কিছু ধরণের গ্লাইকোলিক অ্যাসিড থাকে, যা প্রতি রাতে পায়ের তলায় প্রয়োগ করা উচিত। এছাড়াও ক্রিমটিতে পেট্রোলিয়াম জেলি থাকা উচিত, যা পায়ের তলার জন্য সেরা পুষ্টিকর ক্রিম। এইগুলি কনুই-এর জন্যও প্রযোজ্য। তাই শীতে কনুইয়ের আঁশ পড়লে একই রুটিন মেনে চলতে পারেন। আপনার কনুই ময়েশ্চারাইজড রাখতে ক্রিমে গুঁড়ো কর্পূর যোগ করুন এবং ঘি লাগান।

ফাটা ঠোঁট: জানলে অবাক হবেন, কিন্তু আপনার রান্নাঘরে ফাটা ঠোঁট দূর করার প্রতিকার রয়েছে। ঘি বা মাখন সেরা লিপবাম হিসেবে কাজ করতে পারে। যারা স্বাস্থ্য সচেতন তাদের সকলের জন্য এটি উপলব্ধি করা অপরিহার্য যে, আপনার শরীরে শীতকালে কিছুটা ঘি প্রয়োজন। গন্ধমুক্ত, অ্যালকোহল-মুক্ত এবং রাসায়নিকমুক্ত লিপবাম বাদ নিন কারণ এগুলি ঠোঁট কালো করে। ঘরেই তৈরি করুন লিপবাম। পেট্রোলিয়াম জেলির বাক্স নিন এবং তাতে গোলাপের পাপড়ি দিন। মিশ্রণটি হিমায়িত করুন এবং বাকী অংশটি ঠোঁট বাম হিসাবে ব্যবহার করতে ব্যবহার করুন।

শুষ্ক স্ক্যাল্প: ত্বকে শুষ্কতা এবং খুশকির কারণে মাথার ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক মাথার ত্বকের লোকেরা তাদের চুলের গুণমান ধরে রাখতে তাদের মাথার ত্বকে তেল দিতে পারে না। তাই মাথার ত্বকের শুষ্কতা এড়াতে বিশেষ করে শুষ্ক মাথার ত্বকের জন্য তৈরি কন্ডিশনার ব্যবহার করুন। আপনি এমনকি আপনার মাথার ত্বকে কুসুম সহ ডিম লাগাতে পারেন কারণ এটি আরও ভালো কন্ডিশনার সরবরাহ করবে। দই একটি ভালো কন্ডিশনার হিসাবেও কাজ করতে পারে যা আপনার চুল এবং মাথার ত্বককে সুস্থ রাখতে সাহায্য করে।

কিউটিকল: রাতে ভিটামিন E সহ অলিভ অয়েল যুক্ত যেকোনো ক্রিম লাগান। নিয়মিত ম্যানিকিউর করা থেকে বিরত থাকুন। ছেঁড়া অংশটিকে খোসা ছাড়ার চেয়ে নেইল কাটার দিয়ে কেটে ফেলতে ভুলবেন না কারণ এগুলি ত্বকের থ্রেড যা আপনি যদি খোসা ছাড়তে থাকেন তবে দীর্ঘ এবং খারাপ হয়ে যাবে। এটাকে ময়েশ্চারাইজ করে রাখতে হবে।

তাই আমরা আশা করি এই শীতে, ওয়ান ওয়ার্ল্ড নিউজ, আপনার নাককে লাল হওয়া থেকে, কিউটিকল বন্ধ হওয়া থেকে, মাথার ত্বক শুকিয়ে যাওয়া থেকে, পা রুক্ষ ও ফাটল থেকে এবং অবশেষে, ঠোঁটকে শুষ্ক ও ফাটা থেকে রক্ষা করেছে। কোমল ত্বকের সাথে এই শীত উপভোগ করুন!

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.