শহরের উষ্ণতম দিনে আপনি কী খাবারের উপর দিয়ে লোভ সামলাতে পারছেন না? তাহলে একনজরে দেখে নিন আমাদের আজকের প্রতিবেদনটি

Food Cravings in the chilly weather

শীতকালে আপনার পেটকে আরো বেশি উষ্ণ করার জন্য আমরা ৬ ধরণের খাবার নিয়ে এসেছি

শীতকাল এসে গেছে, তাই উষ্ণ এবং সুস্বাদু খাবারের প্রয়োজন যা শুধুমাত্র আপনার শরীরকে নয় আপনার আত্মাকেও উষ্ণ করে। খাদ্য আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ, তবে সঠিক সময়ে সঠিক খাবার থাকাও অপরিহার্য।

আয়ুর্বেদশাস্ত্র এবং প্রাচীন বিজ্ঞান আমাদের জন্য অনেক সুপারিশ রেখে গেছে যা আমরা একটি সুস্থ জীবনযাপন নিশ্চিত করতে অনুসরণ করতে পারি। আমাদের টেবিলের খাবার শুধু আমাদের শরীর অনুযায়ী নয়, ঋতু অনুযায়ীও পরিবর্তন হওয়া উচিত। তাই শীতের মৌসুমে আপনার শরীরের চাহিদার কথা মাথায় রেখে আমরা আপনার জন্য তৈরি করেছি এমন একটি তালিকা-

সবজি মিলনি বা মিক্সড ভেজিটেবল : শীতকাল শাকসবজির জন্য একটি দুর্দান্ত ঋতু এবং এর সাথেই শুরু হয় একটি স্বাস্থ্যকর সময়ের। আপনার নিকটস্থ সবজি ফেরিওয়ালার কাছে আপনি যে সবজিগুলি পেতে পারেন তা হল – ক্যাপসিকাম, গাজর, পালং শাক, ফুলকপি, মটরশুটি এবং আরও অনেক কিছু। এই সব সবজির সৌন্দর্য হল সরিষার তেলে ভাজার পর কিছু মৌলিক মশলা যোগ করে খাবারের জন্য উপযুক্ত করে তোলা যা স্বাদে ও গন্ধে যেকোনো রকমারি খাবারের বিকল্প হিসাবে কাজ করতে পারে।

বৈঙ্গন ভর্তা : যারা লিট্টি চোখা পছন্দ করেন তাদের জন্য এটি একটি সর্বকালের প্রিয় খাদ্য। লিট্টি চোখা বিহারে খুব জনপ্রিয় একটি খাবার এর সাথেই বৈঙ্গন ভর্তা জুটিবদ্ধ হলে আর তো কোনো কথাই নেই।

এখন এই ভর্তা তৈরির চাবিকাঠি হল বেগুনকে সরিষার তেল দিয়ে প্রলেপ লাগিয়ে আগুনে ভাজা। পেঁয়াজ, রসুন এবং আপনি যে মশলাগুলি ব্যবহার করেন সেগুলির খাঁটি স্বাদ পাওয়ার জন্য সরিষার তেলে ভাজতে হবে।

বাঙালি স্টাইল আলুরদম : যদিও এটি এমন একটি খাবার যা আপনি সারা বছর খেতে পারেন, তবে শীতকালে এটি খাওয়ার একটি আলাদা অনুভূতি রয়েছে। আলুরদম মশলাদার হওয়ায় লুচির সাথে সবচেয়ে ভালো খেতে লাগে আর এর সাথে যদি সামান্য মিষ্টি থাকে পাতে তাহলে আসর জমে ক্ষীর। মশলাদার খাবার শীতের জন্য ভালো এবং আপনার শরীরকে তাপ উৎপন্ন করতে এবং আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করবে।

মাশরুম টিক্কা বা তন্দুরি সয়া চাপ : শীতকালীন বনফায়ার প্রতিটি পরিবারের একটি দুর্দান্ত পারিবারিক বন্ধনের মুহূর্ত সৃষ্টি করে। আপনি কী জানেন কীভাবে আপনি এটি আরও ভালো করতে পারেন? তাহলে বলি, একসাথে সবাই মিলে রান্না করে! মাশরুম টিক্কা, পনির টিক্কা, তন্দুরি সয়া চাপ খাওয়ার সবচেয়ে ভালো দিক হল আপনি বনফায়ারের চারপাশে বসে টিক্কা ভাজতে পারেন এবং সেরা ফলাফল পেতে পারেন।

আচার : আচার ভারতীয় খাবারের একটি অপরিহার্য অংশ। যখন কোনো খাবার খুব মসৃণ বা বিরক্তিকর হয় তখন এটি ত্রাণকর্তা হিসাবে কাজ করে। যেকোনো আচার তৈরির চাবিকাঠি হল সরিষার তেল উদারভাবে ব্যবহার করা, তাতে আর্দ্রতা প্রবেশ করতে না দেওয়া এবং এটি সঠিকভাবে সংরক্ষণ করা। তেল একটি সংরক্ষণকারী হিসাবে কাজ করে এবং এটি দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে।

আপনি যেগুলি থেকে আচার তৈরি করেন তা হল – রসুন, গাজর, আম, কেরি বা আক্ষরিক অর্থে সবকিছু।

সুতরাং নিশ্চিত করুন যে, আপনি শীতকালে আপনার খাবারে আরও আচার যোগ করুন কারণ এটি কৃত্রিমভাবে সংরক্ষিত পণ্যের একটি দুর্দান্ত বিকল্প যা বাড়িতেই তৈরী।

গুড়ের প্রয়োজনীয়তা : আখের একটি উপজাত হল গুড় যা আমাদের খাদ্য গ্রহণের একটি সংযোজনমাত্র। এটি শুধুমাত্র আপনার দাঁতকে সন্তুষ্ট করে না বরং এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতাও রয়েছে, যেমন- এটি হজমের জন্য ভালো, অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উৎস, অনাক্রম্যতা বৃদ্ধিকারী, আয়রনের একটি সমৃদ্ধ উৎস এবং আরও অনেক কিছু।

সুতরাং, শীতের দিনে এইগুলি বাড়িতে রান্না করুন এবং পরিবারের সকলকে নিয়ে উপভোগ করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.