আপনি যদি PCOS-এর সমস্যায় ভোগেন তাহলে আয়ুর্বেদিক এই পানীয়গুলি খেয়ে কিছুটা স্বস্তি পাবেন

PCOS

আয়ুর্বেদিক পানীয় পান করে পাবেন PCOS থেকে কিছুটা স্বস্তি

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম বা PCOS হল একটি রোগ যা হরমোনের ভারসাম্যহীনতার কারণে সৃষ্ট হয়। এই রোগটি প্রাপ্তবয়স্ক মহিলাদের মধ্যে গুরুতর সমস্যার সৃষ্টি করে। PCOS-এ আক্রান্ত মহিলাদের মাসিক অনিয়মিত এবং দীর্ঘায়িত হতে পারে। এই সমস্যায় ভুগছেন এমন মহিলাদের মধ্যে নিয়মিত ডিম্বাণু তৈরি হয় না। এতে নারীদের গর্ভধারণ করা কঠিন হয়ে পড়ে। এমন পরিস্থিতিতে এর থেকে মুক্তি পেতে কিছু আয়ুর্বেদিক পানীয় পান করতে পারেন। আয়ুর্বেদিক পানীয়গুলি হল-

দারুচিনি চা:

দারুচিনি প্রধানত আপনার বর্ধিত রক্তে শর্করা এবং ইনসুলিনের মাত্রা কমাতে কাজ করে। এর পাশাপাশি এটি ওজন কমাতে এবং মাসিককে নিয়মিত করতেও সাহায্য করে। ক্যাফেইন মুক্ত হওয়ার কারণে, আপনি সারা দিন যে কোনও সময় এটি এক কাপ পান করতে পারেন।

পুদিনা চা:

আপনি যদি উচ্চ টেস্টোস্টেরন, হিরসুটিজম এবং ডিম্বস্ফোটনের সমস্যায় ভোগেন, তাহলে পুদিনা চা আপনার খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন। এটি ডিম্বস্ফোটন প্রচার করে এবং অ্যান্ড্রোজেন হ্রাস করে। প্রতিদিন সকালে খালি পেটে এটি পান করলে অনেক উপকার পাওয়া যায়।

গ্রিন টি:

এটি PCOS-এ আক্রান্ত মহিলাদের মধ্যে অতিরিক্ত ওজন, স্থূলতাতে কমাতে এবং এটেস্টোস্টেরনের মাত্রা কমাতে অবদান রাখে, এর সাথে ইনসুলিনও প্রতিরোধ করে। এমন পরিস্থিতিতে সাধারণ চায়ের পরিবর্তে আপনি এই স্বাস্থ্যকর গ্রিন টি আপনার খাদ্যতালিকায় যুক্ত করতে পারেন।

আদা চা:

আদার প্রদাহরোধী বৈশিষ্ট্য রয়েছে। ফলে আদা মহিলাদের শরীরে উপস্থিত হরমোন নিয়ন্ত্রণে কাজ করে। এটি PCOS দ্বারা সৃষ্ট ক্র্যাম্প, মেজাজের পরিবর্তন এবং মাথাব্যথার মতো উপসর্গগুলি নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। আপনি এটি সকালে বা সন্ধ্যায় যেকোনো সময় পান করতে পারেন। এছাড়াও অতিরিক্ত উপকারের জন্য আপনি এতে লেবু বা মধু যোগ করতে পারেন।

PCOS ঠিক করার জন্য এই ৩টি জিনিস ভীষণ প্রয়োজন:

•স্বাস্থ্যকর খাবার

•ভালো ঘুম

•ব্যায়াম

এইগুলি কোনওভাবেই কোনও ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। PCOS রোগ হলে সর্বপ্রথম ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.