আপনি কী সেলফি তুলতে ভালোবাসেন? ঠোঁটের যত্নের জন্য কিছু স্বাস্থ্যকর টিপস দেওয়া হল :

Pout It Out

একটি নিখুঁত পাউটের জন্য এখানে কিছু ঠোঁটের যত্নের প্রতিকার রয়েছে যা আপনাকে সাহায্য করবে :

সেলফি এবং ফোটোগ্রাফির যুগে, আপনার ত্বক, ঠোঁট, চুল, জামাকাপড় এমন কিছু প্রয়োজনীয় বিষয় যা সহজেই লক্ষ্য করা যায়। আর পাউট হল বিখ্যাত সেলফি পোজগুলির মধ্যে একটি। সেলফি তোলার সময় একটি নিখুঁত পাউটের জন্য ঠোঁটের যত্ন নেওয়া অপরিহার্য।

ডিহাইড্রেশন এবং সূর্যের অতিরিক্ত এক্সপোজারের কারণে আমাদের ঠোঁট অনেক কষ্ট পায়। এর ফলে কখনও কখনও ঠোঁট কালো করতে শুরু করে, ফাটা বা এমনকি ত্বকের খোসাও ছাড়তে পারে। ঠোঁটের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ।

বিশেষজ্ঞ ডাঃ আমিশা মহাজন বলেন, “শুধু লিপবাম লাগালে আপনার ফাটা ঠোঁট মেরামত হবে না। যেহেতু আমাদের ঠোঁটের ত্বক আমাদের মুখের অন্যান্য অংশের তুলনায় পাতলা, তাই এটি ক্ষতির প্রবণতা অনেক বেশি। সুতরাং, ঠোঁটের যত্নের জন্য এইগুলি কিছু উপায় আপনি বাড়িতে চেষ্টা করে দেখতে পারেন”।

অতএব, আমরা আপনাকে ৬টি ঘরোয়া প্রতিকার এবং কিছু যোগ কৌশল প্রদান করতে যাচ্ছি যা আপনাকে একটি স্বাস্থ্যকর এবং নিখুঁত পাউট দেবে।

মধু বা চিনির স্ক্রাব: মধু এবং চিনির স্ক্রাব হল একটি সামঞ্জস্যপূর্ণ কৌশল যা একইসাথে খুব কার্যকরী। এটি প্রয়োগ করার সঙ্গে সঙ্গে ঠোঁটকে উজ্জ্বল করে দেয়। এগুলি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং এটি আপনাকে সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করে।

চিনির সাথে একটি সহজ কৌশল হল ব্রাউন সুগার ব্যবহার করা, বিশেষত আপনার ঠোঁটের জন্য এটি ভীষণ উপকারী। এগুলি প্রয়োগ করার আগে ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। এগুলিকে আলতোভাবে ঠোঁটের উপর ঘষুন, জোর করে ঘষবেন না। মনে রাখবেন যে, আপনার ঠোঁট ভীষণই সূক্ষ্ম।

আপনি এটি প্রয়োগ করার সময় চিনি বা মধু খাওয়া এড়িয়ে চলুন।

ডালিমের বীজ: পিগমেন্টেড ঠোঁটকে হালকা করতে ডালিম দারুণ কাজ করে। আপনি এটি চিনির সাথে জুস হিসাবে ব্যবহার করতে পারেন বা আপনার ঠোঁটের উপর প্রয়োগ করতে পারেন। ১৫ মিনিট পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। মনে রাখবেন যে, আপনি খুব বেশি স্ক্রাব করলে ত্বকের খোসা ছাড়তে পারে বা নীল হয়ে যেতে পারে।

বেরি এবং অ্যালোভেরা: বেরি হল প্রচুর পরিমাণে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্টের উৎস। অতএব এটি আপনার ঠোঁটের স্বাস্থ্যকে বজায় রাখতে সহায়তা করে। অ্যালোভেরা দিয়ে আপনার ঠোঁটকে হাইড্রেট এবং ময়শ্চারাইজ করার সময় স্ক্রাবের জন্য বেরি, স্ট্রবেরি বা রাস্পবেরি ব্যবহার করা যেতে পারে।

বেরির রস ব্যবহার করুন এবং বেরির রসের সাথে এক চা চামচ পরিপূর্ণ অ্যালোভেরা বা মধু নিন। ২০ মিনিটের জন্য এটি প্রয়োগ করুন এবং জল দিয়ে ধুয়ে ফেলুন।

ক্রিম বা দেশি মালাই: ক্রিম হল একটি খুব কার্যকরী উপাদান। আপনার ঠোঁট যতই ডিহাইড্রেটেড বা পিগমেন্টেড হোক না কেন, সামান্য মালাই খাওয়া আপনার ঠোঁটে আশ্চর্যজনক কাজ করবে।

শুধু মালাইটি আপনার ঠোঁটে ঘষুন আর ম্যাজিক দেখুন। আপনি এটি মাত্র ৫ মিনিটের জন্য বা দীর্ঘ সময়ের জন্যও রাখতে পারেন।

লেবু এবং বাদাম তেল: আপনার ত্বকের রঙ সুস্থ রাখতে তেল অপরিহার্য। তেল ত্বকের খোসা ছাড়তে বাধা দেয়।

মাত্র ২ ফোঁটা বাদাম তেল, ২-৩ ফোঁটা লেবুর রস ঠোঁটে লাগিয়ে ৫-১০ মিনিট রেখে দিতে পারেন। আপনি এটি পরে ধুয়ে ফেলতে পারেন বা চাইলে ছেড়ে দিতেও পারেন।

বীটরুটের রস: বীটরুট আপনার রসের পিগমেন্টেশন পরিষ্কার করতে কাজ করে। এটি পুদিনা পাতা এবং লেবুর রসের সাথে লাগাতে পারেন। প্রায় প্রতিটির ২ ফোঁটা করে ঠোঁটের উপর লাগান এবং ১০ মিনিটের জন্য রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

বাণিজ্যিক ঠোঁটের বামগুলিতে কিছু রাসায়নিকও থাকে যা আপনার ঠোঁটকে আঘাত করে এবং ক্ষতি করে। তারা আপনার ঠোঁটকে শুষ্ক করে তোলে এবং আরও পিগমেন্টেড করে। আপনার স্ব-যত্ন রুটিনের জন্য এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করার পরামর্শ দেওয়া হল।

এই স্ক্রাব এবং বাম ছাড়াও, স্বাস্থ্যকর খাবার খাওয়া আপনাকে আপনার ঠোঁটকে সুস্থ এবং নরম রাখতে সাহায্য করতে পারে। একটি স্বাস্থ্যকর জীবনধারার নেতৃত্ব দেওয়া এবং নিজেকে হাইড্রেট করা খুবই গুরুত্বপূর্ণ।

কিছু যোগব্যায়াম কৌশলও সুপারিশ করা হল :

•কপাল রন্ধ্র ধৌতি 

•কপালভাতি

•উজ্জয়ী

ঠোঁটের যত্নের জন্য এই সব জিনিসের প্রয়োজন। সুতরাং, ঠোঁটের যত্ন নিন এবং পাউট সহকারে একটি নিখুঁত ছবি তুলুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.