আপনার যদি ফ্যাটি লিভারজনিত সমস্যা থাকে, তাহলে এই ৫টি খাবার খেতে পারেন

লিভার হল শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ

এখনকার দিনে ফ্যাটি লিভারজনিত সমস্যায় কম-বেশি সবাই ভুগছেন। ফ্যাটি লিভার হল লিভারের মধ্যে অস্বাভাবিক পরিমাণে চর্বি জমা হওয়া। লিভারে কিছু চর্বি থাকা স্বাভাবিক, কিন্তু লিভারের ওজনের ৫%-১০%-এর বেশি চর্বি থাকলে তাকে ফ্যাটি লিভার বলে। লিভার শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ। লিভারে মেদ জমলে অঙ্গটিতে প্রদাহ হতে পারে। সেই রোগ অনেকক্ষেত্রেই পরিণত হয় সিরোসিসে। দেখা গিয়েছে এই অসুখের ঠিক সময়ে চিকিৎসা না হলে অনেক জটিলতা তৈরি হয় জীবনে। এমনকী সমস্যা হয়ে উঠতে পারে প্রাণঘাতী।

তাই ফ্যাটি লিভার রোগীদের ডায়েটে এই ৫ খাবার রাখতে বললেন চিকিৎসক। এই পরিস্থিতিতে সচেতনতা অবলম্বন করা সবথেকে বেশি জরুরি। আমাদের খারাপ জীবনযাত্রার কারণেই এই অসুখ মাথা তুলে দাঁড়িয়েছে। প্রায় প্রতিটি ঘরেই একজন করে আক্রান্ত হচ্ছেন এই অসুখে। এইরকম কোনও সমস্যা দেখা দিলে দেরি না করে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিন। এবং আপনাকে আপনার খাদ্যতালিকায় এই ৫ রকম খাবার সবসময় রাখতে হবে।

১. মোসম্বিলেবু:

শীতকালে বাজার ভরে উঠে নানারকম লেবু দিয়ে। পেটের সমস্যার জন্য সব লেবুই উপকারী ভূমিকা নেয়। কিন্তু মোসম্বিলেবু সবথেকে বেশি উপকারী কারণ এটি অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। এতে রয়েছে বেশি পরিমাণে ভিটামিন C, ভিটামিন B6, থিয়ামিন, পটাশিয়াম এবং নিয়াসিন। ফ্যাটি লিভারজনিত সমস্যা থেকে রক্ষা পেতে আপনাকে খেতে হবে মোসম্বিলেবু।

​২. পেঁপে:

পেটের যেকোনও সমস্যার সমাধানে পেঁপের থেকে ভালো বিকল্প আর নেই বললেই চলে। পেঁপে হল পেটের জন্য ধন্বন্তরি কারণ নানা এনজাইমে ভরপুর এটি। এতে রয়েছে ভিটামিন A, ভিটামিন C এবং ফাইবার। এটি আপনি কাঁচা-পাকা দুই অবস্থাতেই খেতে পারেন। ফ্যাটি লিভারজনিত সমস্যা থেকে রক্ষা পেতে আপনার খাদ্যতালিকায় রাখুন পেঁপে।

৪. বাতাবিলেবু:

এই লেবুতে রয়েছে ভিটামিন C, পটাশিয়াম সহ অন্যান্য খনিজ ও ভিটামিন। তাই বাতাবিলেবু আপনাকে অবশ্যই নুন ছাড়া খেতে হবে। তবেই আপনি ফ্যাটি লিভারজনিত সমস্যা থেকে রক্ষা পেতে পারেন। একটি কথা মাথায় রাখবেন, স্বাদের জন্য নুন দিয়ে শরীরের ক্ষতি করবেন না।

​৪. ভাত:

ফ্যাটি লিভারজনিত সমস্যা থেকে মুক্তি পেতে সহজপাচ্য খাদ্য হিসাবে ভাত কিন্তু দারুণ কাজ করে। এতে রয়েছে ভালো পরিমাণে ক্যালোরি। এই ক্যালোরি শরীরে অতিমাত্রায় প্রয়োজন। তাই আপনি অনায়াসে ভাত খেতে পারেন। তবে বেশি খাবেন না তাহলে আবার সমস্যা বাড়তে পারে। বুঝে শুনে সঠিক মাপ করে ভাত খান।

৫. লাউ:

লাউ পেট ঠান্ডা রাখতে সাহায্য করে। কিন্তু এটি নিয়ে মানুষের তেমন একটা সচেতনতা নেই। এতে রয়েছে ভিটামিন C, ম্যাগনেশিয়াম, ডায়েটরি ফাইবার থেকে শুরু করে অন্যান্য উপাদান। আমাদের সকলের মনে রাখা উচিত, লাউ শরীর ও পেট সুস্থ রাখার কারিগর। খুব সহজেই এই খাবার বহু সমস্যার সমাধান করে দিতে পারে। তাই এই খাবার নিয়মিত বাড়িতে রান্না করলে শরীর সুস্থ থাকে। এই খাবার আপনাকে প্রতিদিনের খাদ্যতালিকায় যুক্ত করতে হবে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.