অস্কারের মঞ্চে ভারতের জয়জয়কার! ‘বেস্ট অরিজিন্যাল সং’ বিভাগে সেরার শিরোপা পেল ‘নাটু নাটু’

হাইলাইটস:

•জোড়া অস্কার ভারতের ঝুলিতে

•গোল্ডেন গ্লোবের পর অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের পর এবার অস্কারের মঞ্চে ‘নাটু নাটু’

•’বেস্ট অরিজিন্যাল সং’ বিভাগে সেরার শিরোপা ছিনিয়ে নিল ‘নাটু নাটু’

এস এস রাজামৌলির হাত ধরে ভারতের ঝুলিতে এল দ্বিতীয় অস্কার। এবার ৯৫তম অস্কারের তাঁর ‘আরআরআর’ (RRR) ছবির গান ‘নাটু নাটু’ গানটি অস্কার এনে দিল ভারতের মাটিতে। ‘গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড’ পাওয়ার পর এবার ‘৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস’-এর মঞ্চে ‘বেস্ট অরিজিন্যাল সং’ বিভাগে সেরার শিরোপা পেল ‘নাটু নাটু’। সুতরাং অস্কার মঞ্চে ভারতের মুখ উজ্জ্বল করল এই গানটি। টানা এক বছর ধরে একের পর এক পুরস্কার নিজের দখলে রেখেছে রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’ ছবির এই গান। বিদেশের মাটিতে বারে বারে প্রশংসিতও হয়েছে। ফলে উচ্ছ্বসিত গোটা ‘আরআরআর’ টিম। তেলুগু গান হিসেবে ‘নাটু নাটু’র কাছে এ এক বিরাট প্রাপ্তি।

গত বছর মুক্তি পেয়েছিল দক্ষিণের জনপ্রিয় পরিচালক এসএস রাজামৌলি পরিচালিত ব্লকব্লাস্টার মুভি আরআরআর (RRR)। সে সময় বলিউডে খরা চলছিল। একের পর এক ছবি ফ্লপ। প্রায় সাড়ে চারশো কোটি টাকা দিয়ে বানানো এই ছবি ব্যবসা করেছিল ১২০০ কোটি টাকার। রামচরণ ও জুনিয়র এনটিআরের অভিনয় তো প্রশংসিত হয়েছিল, একই সঙ্গে ছবির চিত্রনাট্য, প্রেক্ষাপটও বেশ মনে ধরেছিল দর্শকের। ছবিতে বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল আলিয়া ভাট ও অজয় দেবগণকেও। দক্ষিণের দুই স্বাধীনতা সংগ্রামী আল্লুরি সীতারাম রাজু ও কোমারাম ভীমের লড়াইয়ের উপর তৈরি হয়েছে সিনেমার কাহিনি। ভারতীয়দের উপর ব্রিটিশ অত্যাচার, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর কাহিনি ধরা দিয়েছিল ছবিতে। কার্যত বলা যায়, দক্ষিণী ছবির জয়জয়কারে গর্বিত ভারত, বিশ্বের দরবারে আরও এবার সম্মানীত ভারতীয় ছবি।

এই গানের জন্য অস্কারের মঞ্চে পুরস্কার নিতে উঠলেন ‘নাটু নাটু’-র সুরকার এমএম কিরভানি ও চন্দ্রাবোস। ‘নাটু নাটু’ গানটি পারফর্ম করেন এই গানে দুই গায়ক রাহুল সিপলিগঞ্জ ও কালাভৈরব। এই গানের সঙ্গে ডলবি থিয়েটারে উপস্থিত তারকাদের পরিচয় করিয়ে দিলেন দীপিকা পাড়ুকোন। কালো গাউনে এদিন দীপিকার থেকে নজর ফেরানো যাচ্ছিল না। দীপিকা বলেন, এই গান আসলে ‘টোটাল ব্যাঙ্গার’। এই গানে নাচতে বাধ্য হবে সবাই এমনটাই মনে করেন নায়িকা। পাশাপাশি তিনি মনে করিয়ে দেন যে, এটাই প্রথম ভারতীয় ভাষার গান যা জায়গা পেয়েছে বেস্ট অরিজিলান সং-এর ক্যাটেগরিতে। এদিন মঞ্চে ঝড় তোলেন ভারতীয় ও আমেরিকান নৃত্যশিল্পীরা। পারফরমেন্সের পর হলে উপস্থিত মুগ্ধ দর্শকেরা সকলেই উঠে দাঁড়িয়ে করতালি দেন শিল্পীদের উদ্দেশ্য। এছাড়াও বেস্ট অরিজিন্যাল সং বিভাগে মনোনয়ন পেয়েছিল ‘টেল ইট লাইক এ ওম্যান’ ছবির গান ‘অ্যাপ্লজ’, ‘টপ গান: ম্যাভেরিক’ ছবির ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ ছবির ‘লিফ্ট মি আপ’ ও ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ান্স’ ছবির ‘দিস ইজ এ লাইফ’। সবাইকে পিছনে ফেলে অস্কার জিততে সক্ষম হল ‘নাটু নাটু’।

উল্লেখ্য, আরআরআর-এর আগে অস্করের মঞ্চে সেরা মৌলিক গানের বিভাগে কোনও ভারতীয় প্রযোজনা সংস্থার ছবি মনোনয়ন পায়নি। ২০০৮ সালে Slumdog Millionaire ছবির এ.আর রহমানের ‘জয় হো’ গানটি সেরা মৌলিক গানের বিভাগে মনোনয়ন পেয়েছিল। ২০০৯-এ অ্যাকাডেমি পুরস্কার আসে Slumdog Millionaire-এর ঝুলিতে। এই ছবিটি ব্রিটিশ প্রযোজনা সংস্থার তৈরি ছবি।

৯৫তম অস্কারের মঞ্চে ভারতীয় সিনেমা এ বছর আলাদা করে নজর কেড়েছে। সেরা ডকুমেন্টারি শর্ট ফিল্মের জন্য অস্কার পেলেন ভারতীয় ফিল্মমেকার কার্তিকী গনসালভেস ও প্রযোজক গুনিত মোঙ্গা। শর্ট ফিল্মটির নাম ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। ফলে জোড়া অস্কারের মুখ উজ্জ্বল হল ভারতের।

অস্কার মঞ্চে ভারতীয় বিজয়গাথাকে কুর্নিশ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত থেকে অস্কার বিজেতাদের টুইটারে শুভেচ্ছা জানিয়েছেন তিনি। ‘নাটু নাটু’র জয় প্রসঙ্গে তিনি লিখেছেন, ‘‘ব্যতিক্রমী। বিশ্বব্যাপী জনপ্রিয়তা নাটু নাটুর। এটা এমন একটা গান, যেটা আগামী বহু বছর ধরে শ্রোতাদের মনে থেকে যাবে। এম এম কীরাবাণী এবং চন্দ্র বোস এবং পুরো টিমকে এই জয়ের জন্য শুভেচ্ছা। ভারত আপ্লুত এবং গর্বিত।’’

গুনীত মোঙ্গা প্রযোজিত ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ স্বল্প দৈর্ঘ্যের তথ্যচিত্রে দক্ষিণ ভারতের এক আদিবাসী দম্পতি বোমান এবং বেলির কাছে রঘু নামক একটি হস্তী শাবকের বেড়ে ওঠার আখ্যানকে তুলে ধরা হয়েছে। প্রধানমন্ত্রী তাঁর শুভেচ্ছাবার্তায় লেখেন, ‘‘এই সম্মানের জন্য কার্তিকী এবং গুনীত- সহ পুরো টিমকে আমার শুভেচ্ছা। আপনাদের কাজের মধ্যে দিয়ে খুব সুন্দর ভাবে প্রকৃতির সঙ্গে মিলেমিশে থাকা এবং তার উন্নতির গুরুত্বের উপর আলোকপাত করা হয়েছে।’’

বিনোদন জগতের সব খবর পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.