শীতকালীন ডিহাইড্রেশন কী? শীতকালে হাইড্রেটেড থাকার ৫টি কারণ

What is winter dehydration?

শীতকালীন ডিহাইড্রেশন: গ্রীষ্মকালে হাইড্রেটেড থাকা গুরুত্ব, এটি সবাই জানে। কিন্তু আমরা সকলেই শীতকালে জল পান করা কমিয়ে দিই। শীতকালে আমরা তৃষ্ণা অনুভব করি না এবং সেই কারণেই আমরা জল কম পান করি। কিন্তু আপনি কী জানেন যে, শীতকালে হাইড্রেটেড থাকা গ্রীষ্মকালের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ? শীতকালে হাইড্রেটেড থাকার ৫টি প্রধান কারণ এখানে রয়েছে, এক নজরে দেখে নিন:

১. আপনার ত্বকের জন্য এটি প্রয়োজন:

বাইরের ঠাণ্ডা আবহাওয়া অতিক্রম করে একটি উষ্ণ ঘরে যাওয়া আপনার ত্বকে প্রভাব ফেলতে পারে। এটি আপনার ত্বককে শুষ্ক এবং ফাটা করে তুলতে পারে। পর্যাপ্ত জল পান আপনার ত্বকের কোষগুলিকে হাইড্রেটেড রাখবে। শীতকালে নিস্তেজ ত্বক শরীরের একটি সমস্যা হয়ে দাঁড়ায়। উজ্জ্বল ত্বকের জন্য, আপনার পিপাসা না লাগলেও জল পান করতে থাকুন।

২. শীতকালীন ডিহাইড্রেশন থেকে দূরে থাকুন:

শীতকালে আমাদের পিপাসা লাগে না, তাই আমরা বেশি জল পান করি না। কিন্তু এটি শীতকালীন ডিহাইড্রেশন হতে পারে। তাপমাত্রা ক্রমাগত পতনের সাথে সাথে, আমরা নিজেদেরকে সোয়েটারে মোড়ানো এবং বাড়িতে হিটার চালু করি। আমরা যদি পর্যাপ্ত জল পান না করি, তাহলে কৃত্রিম গরম করার ফলে শীতের ডিহাইড্রেশন হতে পারে। মনে রাখবেন, আপনি তৃষ্ণার্ত না হওয়ার অর্থ এই নয় যে আপনার শরীর হাইড্রেটেড।

৩. এটি আপনাকে সারাদিন সক্রিয় রাখবে:

শীতকালে মধ্যাহ্নের ক্লান্তি ডিহাইড্রেশনের ফলে হতে পারে। সারাদিনে সঠিকভাবে জল পান করা আপনাকে সারাদিন সক্রিয় রাখবে। এক গ্লাস জল হাতে রাখুন এবং নিয়মিত চুমুক দিন সজাগ ও উদ্যমী থাকার জন্য।

৪. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

শীতকালে অনেকরকম সংক্রমণ হতে পারে। ডিহাইড্রেশন আপনার ইমিউন সিস্টেমকে দুর্বল করে দিতে পারে এবং আপনাকে অসুস্থ করে তুলতে পারে। ফলে বেশি করে জল পান করুন কারণ একটি হাইড্রেটেড শরীর ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে পারে, যার অর্থ আপনার অসুস্থ হওয়ার সম্ভাবনা কম।

৫. শীতকালে ওজন বেড়ে যায় অনেকের, ফলে ওজন সঠিক রাখুন:

এটি আরেকটি সাধারণ সমস্যা এবং অনেক মানুষ এটির মধ্য দিয়ে যায়। শীতকালে শরীরের অনেক আরামদায়কের প্রয়োজন হয়, ফলে আরামদায়ক খাবারও আমরা খেয়ে ফেলি, যা ওজন বৃদ্ধির দিকে পরিচালিত করতে পারে। এটি করার আগে এক গ্লাস জল পান করবেন না। উল্লেখযোগ্যভাবে বলা যায়, আমাদের মস্তিষ্ক প্রায়ই ক্ষুধার জন্য তৃষ্ণার্ত হয়ে পরে। আর জল পান করার ঠিক পরেই, ক্ষুধা ট্রিগার তৃপ্ত হয়। এইভাবে আপনি সহজেই প্রলোভন প্রতিহত করতে পারেন।

শীতকালে কত লিটার জল পান করা উচিত?

এটি ব্যক্তি থেকে ব্যক্তি পরিবর্তিত হতে পারে। কার্যকলাপের স্তর, ওজন, লিঙ্গ এবং বয়সের মতো কয়েকটি বিষয় বিবেচনায় নেওয়া দরকার। এখানে কয়েকটি সাধারণ নির্দেশিকা রয়েছে:

১. প্রতিদিন ৮-১০ গ্লাস জল পান করুন।

২. যদি আপনি ব্যায়াম করেন, প্রতিদিন ১০-১৪ গ্লাসের মধ্যে জল পান করুন।

 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.