“কোভিডের নতুন ভেরিয়েন্ট হানা দিয়েছে চিনে” – ভারত সরকার সবরকম ভাবে প্রস্তুত কোভিড মোকাবিলায়

ন্যাজাল ভ্যাকসিন সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নিন

স্বস্তির হালকা দীর্ঘশ্বাস নিয়ে যখন পৃথিবী আবার আগের অবস্থায় ফিরছিল, কোভিড আবারও একটি নতুন রূপ নিয়ে আমাদের দরজায় কড়া নাড়ল। চিনের হাসপাতাল এবং ক্লিনিকগুলি করোনার মামলার বৃদ্ধির সাথে লড়াই করছে। সুতরাং বেইজিংয়ে কোভিড আবারও শুরু হয়ে গেছে, যদিও চিনে শূন্য কোভিড মৃত্যু রেকর্ড করা হয়েছে।

এখন একটি ডেটা ফার্ম দাবি করছে যে, সংক্রমণের প্রকৃত স্কেল সরকারী ডেটা যা দেখাচ্ছে তার চেয়ে অনেক বেশি হতে পারে। ব্রিটিশ ভিত্তিক স্বাস্থ্য তথ্য সংস্থা, অ্যাফিনিটির মতে, “চিনে সংক্রমণ এক দিনে এক মিলিয়নেরও বেশি হতে পারে এবং দিনে ৫০০০-এর বেশি মৃত্যু হতে পারে।” ডেটা ফার্মটি বলে, “চিনের আঞ্চলিক প্রদেশগুলির ডেটা পরীক্ষা করে দেখেছে যে, বেইজিং এবং গুয়াংডংয়ের দক্ষিণ প্রদেশে কোভিডের কেস দ্রুত বাড়ছে।”

স্বাস্থ্য ফার্মের উদ্ঘাটন চিনের সরকারী তথ্যের সাথে বিরোধিতা করে কারণ জাতীয় স্বাস্থ্য কমিশন শুধুমাত্র কয়েকটি করোনাভাইরাস সম্পর্কিত মৃত্যুর রিপোর্ট করেছে।

ভারত সরকার ইতিমধ্যে সতর্কতা অবলম্বন করতে শুরু করে দিয়েছে। 

ন্যাজাল ভ্যাকসিন কেন্দ্র থেকে অনুমোদন পেয়ে গেছে:

স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়া ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনের অনুমোদন দিয়েছেন এবং শীঘ্রই সমস্ত COWIN প্ল্যাটফর্মে এটি যুক্ত করা হবে।

ন্যাজাল ভ্যাকসিন সম্পর্কে আপনার ১০টি জিনিস জানা উচিত:

•এটি BBV154, একটি অভিনব অ্যাডেনোভাইরাস ভেক্টর, কোভিড -১৯ এর জন্য একটি ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন।

•একটি ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন একটি বিস্তৃত ইমিউন প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে – IgG, মিউকোসাল IgA এবং T cell প্রতিক্রিয়াগুলিকে নিরপেক্ষ করে, এটি ভারত বায়োটেক বলে৷

•এটি ইনজেকশন সাইট, অনুনাসিক শ্লেষ্মাতে একটি ইমিউন প্রতিক্রিয়া শুরু করে কার্যকরভাবে সংক্রমণ এবং সংক্রমণকে ব্লক করে।

•সংক্রমিত হলে, ইমিউন সিস্টেম উপরের এবং নীচের উভয় শ্বাস নালীর করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ করে।

•এটি অ-আক্রমণকারী এবং সুই-মুক্ত।

•অন্যান্য ভ্যাকসিনের বিপরীতে এটি সহজেই পরিচালনা করা যেতে পারে।

•সূঁচ এবং সিরিঞ্জের সাথে জড়িত আঘাত এবং সংক্রমণের সম্পূর্ণ বর্জন রয়েছে।

•এটি শিশুদের জন্য অত্যন্ত উপযুক্ত।

•এই ভ্যাকসিনটি ১৮ বছরের উপরে তাদের দেওয়া হবে বলে আশা করা হচ্ছে। মূল্য এবং প্রাপ্যতার বিবরণ শীঘ্রই COWIN পোর্টালে আপডেট করা হবে।

•iNCOVACC – ৬ই সেপ্টেম্বর ১৮ বছর এবং তার বেশি বয়সের জন্য জরুরী পরিস্থিতিতে সীমাবদ্ধ ব্যবহারের অধীনে ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেলের কাছ থেকে অনুমোদন পেয়েছে।

•ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড প্রাথমিকভাবে দেশে ব্যবহৃত হয়।

•একটি ইন্ট্রান্যাজাল ভ্যাকসিন একটি বিস্তৃত ইমিউন প্রতিক্রিয়াকে উদ্দীপিত করে – IgG, মিউকোসাল IgA এবং T cell প্রতিক্রিয়াগুলিকে নিরপেক্ষ করে, এটি ভারত বায়োটেক বলে৷

ভারতে নতুন ভেরিয়েন্টের ৩টি কেস শনাক্ত হয়েছে:

ভারতে নতুন বৈকল্পিক সম্পর্কিত উত্তেজনা বাড়তে পারে। ওমিক্রন সাব ভেরিয়েন্ট BF.7-এর তিনটি কেস, চিনের বর্তমান কোভিড-এর ক্ষেত্রে ন্যাজাল ভ্যাকসিনের স্ট্রেন চালিত করে, সরকারী তথ্য অনুসারে ভারতে এখনও পর্যন্ত সনাক্ত করা হয়েছে।

গুজরাট বায়োটেকনোলজি রিসার্চ সেন্টার অক্টোবরে ভারতে প্রথম BF.7 সনাক্ত করেছিল। এখনও পর্যন্ত, গুজরাট থেকে দুটি কেস রিপোর্ট করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ মনসুখ মান্ডাভিয়ার সভাপতিত্বে কোভিড পর্যালোচনা সভায়, বিশেষজ্ঞরা মানুষকে মুখোশ পরতে এবং সতর্কতামূলক ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছেন। এখনও পর্যন্ত কোভিডের নতুন ভেরিয়েন্টের সামগ্রিক বৃদ্ধি নেই, তবে এই ভেরিয়েন্টের মোকাবিলা করতে কেন্দ্রীয় সরকার সবরকমভাবে প্রস্তুত।

সরকারী সূত্র অনুসারে, চিনা শহরগুলি বর্তমানে অত্যন্ত মারাত্মক ওমিক্রন স্ট্রেন দ্বারা আক্রান্ত, বেশিরভাগ BF.7, যা বেইজিংয়ে দ্রুত ছড়িয়ে পড়ছে এবং সমগ্র দেশে কোভিড সংক্রমণের ব্যাপক বৃদ্ধিতে অবদান রাখছে।

ইতিমধ্যেই নির্দেশিকা জারি করেছে কেন্দ্র। এটি বলেছে যে, সমস্ত ভ্রমণকারীদের তাদের দেশে অনুমোদিত প্রাথমিক টিকাদানের সময়সূচী অনুসারে সম্পূর্ণরূপে টিকা দেওয়া উচিত।

ফ্লাইটে এবং বিমানবন্দরের প্রবেশ ও প্রস্থান পয়েন্টে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করেছে।

Sanjana Chakraborty

My name is Sanjana Chakraborty. I'm a content writer. Writing is my passion. I studied literature, so I love writing.

Leave a Reply

Your email address will not be published.