আপনার বাজেটের মধ্যে উপযুক্ত ৫টি খাবারের কথা এখানে বলা হয়েছে যা আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত।

সুস্থ থাকার জন্য প্রত্যেকেরই প্রতিদিন কাজ করার সময় অতিরিক্ত শক্তির প্রয়োজন। অফিস বা কলেজ শেষ করে বাড়ি এসে আমরা প্রায়ই ক্লান্ত হয়ে পড়ি এবং রান্না করতে চাই না। অতএব চিন্তা করবেন না কারণ আমরা এখানে কিছু টিপস নিয়ে এসেছি যা আপনাকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করবে।

আমরা আপনার বাজেটের মধ্যে কিছু খাবারের কথা এখানে বলেছি, যেগুলি তৈরি করা অতি সহজ।

১. ডিম সেদ্ধ:

আপনার খাদ্যতালিকায় ডিম সেদ্ধ যোগ করুন এবং এটি খেলে আপনার পেট সারা দিন ভরা থাকবে। আপনার শরীরে কার্বোহাইড্রেট বাড়াতে না চাইলে কুসুম এড়ানোর চেষ্টা করুন এবং ডিমের সাদা অংশটি খান। ডিমের সাদা অংশ প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড সরবরাহ করবে যা আপনার শরীরের পেশী বৃদ্ধি করে। সকালে ৪ থেকে ৬টি ডিমের সাদা অংশ খান এবং বিশ্বাস করুন আপনি কিছুক্ষণ পরে আপনার শরীরে পরিবর্তন দেখতে পাবেন।

২. স্প্রাউট:

বাজার থেকে গোটা গোটা সবুজ মসুর ডাল বা মুগ ডাল এবং ছোলা কিনে সারারাত জলেতে ভিজিয়ে রাখুন। আপনি এইগুলি থেকে নতুন গাছের অঙ্কুরোদগম দেখতে পাবেন যা নির্দেশ করবে যে, এটি খাওয়ার জন্য একদম প্রস্তুত। এতে স্বাদ যোগ করতে পেঁয়াজ, টমেটো এবং চাট মশলা মেশান। এটি আপনার বাজেটের মধ্যে সেরা খাবার।

৩. কলা:

আপনার দিনের শুরু একটি কলা দিয়ে করতে পারেন। এতে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান রয়েছে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। এটি শুধুমাত্র ওজন কমাতেই সাহায্য করে না বরং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের সাহায্যে হজমের স্বাস্থ্যও উন্নত করে।

৪. স্যালাড:

আমরা আপনাকে রাশিয়ান স্যালাড বা সিজার স্যালাডের মতো বিদেশী স্যালাড খাওয়ার পরামর্শ দিচ্ছি না। বরং আমরা আপনাকে কেবল টমেটো, গাজর এবং শসা যা প্রতিটি খাবারে একটি পরিপূরক হিসাবে ব্যবহার করতে বলছি। এইগুলি আপনার শরীরে প্রয়োজনীয় ফাইবার সরবরাহ করে।

৫. ড্রাই ফ্রুটস:

আমরা আপনাকে খেজুর খাওয়ার পরামর্শ দেব না কারণ এটির স্বাদ ভালো নয়, তবে আপনি যদি সত্যিই সুস্থ থাকতে চান এবং স্বাদের সাথে কিছুটা আপস করতে পারেন তবে এটি খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং পুষ্টি রয়েছে। আপনার ব্যস্ত সময়ে বাদাম এবং চিনাবাদাম খেতে থাকুন, অবশ্যই এটি আবার অতিরিক্ত খাবেন না।

 

 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.