গরমকালে ঘামের দুর্গন্ধে নাজেহাল হতে হয় সবাইকে, ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাওয়ার ঘরোয়া প্রতিকারগুলি জেনে নিন

গরমকালে ত্বকের নানারকম সমস্যা দেখা দেয়

হাইলাইটস:

•ঘামের দুর্গন্ধে সবার মাঝে বিব্রত হতে হয় অনেকেই

•ঘামে দুর্গন্ধ বেরোনোর আসল কারণ কী?

•ঘামে দুর্গন্ধ এড়ানোর ঘরোয়া প্রতিকারগুলি সম্বন্ধে জানুন

গরমকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি থাকে যে, শরীরে প্রচুর প্রমানে ঘাম হয়। সুতরাং গরম মানেই ঘাম। আর ঘাম মানেই দুর্গন্ধ এবং তার সাথে অস্বস্তি। এই তীব্র গরমে সবার ঘাম হওয়াটাই স্বাভাবিক। মানুষের ভিড়, শহরের পলিউশন, আবহাওয়ার আর্দ্রতা কোনটার সাথেই যেন মার্কেটগুলির দুর্দান্ত গতিতে চলা এসিও পেরে উঠছে না। বিশেষ করে যারা পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করেন তাদের ঘাম হওয়াটা অস্বাভাবিক কিছু না। এটি যেমন আপনাকে সবার মাঝে বিব্রত করে তেমনি আপনি হয়ে ওঠেন সবার বিরক্তির কারণও। ঘামের দুর্গন্ধ এমন একটি বিষয় যা আপনার ব্যক্তিত্বের ওপরও প্রভাব ফেলে। ডিওডোরান্ট বা পারফিউম বারবার ব্যবহার করে এই সমস্যার সঙ্গে লড়াই করা যায় না।

ঘামের দুর্গন্ধের আসল কারণ কী?

প্রথম কথা, আপনার সার্বিক স্বাস্থ্য ভালো রাখতে হবে। বেশি করে জল খান, পেট যেন পরিষ্কার থাকে সেদিকে লক্ষ্য রাখবেন। আন্ডারআর্ম নিয়ম করে পরিষ্কার করুন, যত অপরিচ্ছন্নত রাখবেন আন্ডারআর্ম, তত বাড়বে দুর্গন্ধের সমস্যা। মনে রাখবেন, আমাদের ত্বকে কিছু ব্যাকটেরিয়া থাকে, ঘামে উপস্থিত প্রোটিন কণাগুলিকে এই ব্যাকটেরিয়া অ্যাসিডে পরিণত করে। যখন এই প্রক্রিয়া চলে, তখনই দুর্গন্ধের সৃষ্টি হয় এবং মানুষ ভেদে তার পরিমাণটা বদলাতে থাকে। তাই আজ কিছু কিছু ঘরোয়া প্রতিকার সম্বন্ধে আলোচনা করেছি। দেখে নিন সেগুলি –

লেবু:

ঘামের দুর্গন্ধ দূর করতে সবচেয়ে বেশি কার্যকরী ঘরোয়া প্রতিকার হল লেবু। যা ব্যাকটেরিয়া মেরে ফেলতে কার্যকর। একটি তাজা লেবুকে দুই ভাগে কেটে নিন। লেবুর অর্ধেক অংশ আন্ডারআর্মে ঘষুন এবং রসটি আপনার ত্বকে লেগে থাকতে দিন। এটি শুকিয়ে যাওয়ার জন্য ১০ মিনিট অপেক্ষা করুন এবং তারপর স্নান করে নিন। শরীরের গন্ধ যথেষ্ট কমে না যাওয়া পর্যন্ত আপনাকে প্রতিদিন একবার এই প্রতিকারটি অনুসরণ করতে হবে।

বেকিং সোডা:

ঘামের দুর্গন্ধ দূর করতে বেকিং সোডার জুড়ি মেলা ভার। ট্যালকম পাউডারের মতো এটি ব্যবহার করতে পারেন। পায়ে বা আন্ডারআর্ম থেকে দুর্গন্ধ বেরোলে বেকিং সোডা লাগিয়ে রাখুন। এরপর ভেজা কাপড় বা ওয়াইপের সাহায্যে মুছে ফেলুন। চাইলে বেকিং সোডার সঙ্গে অল্প জল মিশিয়ে স্প্রেও করতে পারেন। এক কাপ জলে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। এবার এটি পারফিউমের মতো স্প্রে করুন। এতে দুর্গন্ধের সমস্যা দূর হবে।

তুলসি ও নিম:

তুলসি ও নিমের ব্যাকটেরিয়ারোধী গুণ রয়েছে। এই দুটি গাছ আমাদের আশেপাশে খুব সাধারণ এবং দ্রুত ব্যাকটেরিয়া দমন করতে সাহায্য করতে পারে। কয়েকটি তুলসি ও নিম পাতা নিয়ে পেস্ট তৈরি করুন। স্নানের আগে এই পেস্টটি আন্ডারআর্মে লাগান এবং কয়েক মিনিট রেখে দিন। ফলাফল দেখতে আপনার সপ্তাহে তিনবার এই প্রক্রিয়া চালিয়ে যাওয়া উচিত।

টমেটো:

রান্নাঘরের প্রয়োজনীয় এই সবজিটি ঘামের গন্ধ দূর করতে খুবই উপযোগী। দুই থেকে তিনটি টমেটোর রস বের করে স্নানের জলে মিশিয়ে দিন। এই সেই জলেই স্নান করুন। বিশেষজ্ঞদের মতে, টমেটোতে অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য রয়েছে, যা গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সহায়তা করে। আবার পা থেকে দুর্গন্ধ বের হলে এই জলে ৩০ মিনিট পা ডুবিয়ে রাখুন।

ভিনেগার:

শরীরের দুর্গন্ধ দূর করতে ভিনেগার ব্যবহার করতে পারেন। এর জন্য একটি তুলোর প্যাডে আলতো করে ভিনেগার নিয়ে চাপুন এবং ঘামযুক্ত জায়গায় প্রয়োগ করুন। এটি ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখবে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলবে। ফলে দুর্গন্ধের সমস্যা দূর হয়। চাইলে বেকিং সোডার মতো জলে মিশিয়েও ব্যবহার করতে পারেন।

খাদ্যের উপর বিধিনিষেধ:

ক্যাফেইন একটি অত্যন্ত কার্যকরী উদ্দীপক। যা অ্যাপোক্রাইন গ্রন্থিগুলির কার্যকলাপকে প্রজ্বলিত করে। এভাবে ক্যাফেইন, মশলাদার খাবার, অ্যালকোহল, স্যাচুরেটেড ফ্যাট, চিনি এবং সিগারেটকে এড়াতে চেষ্টা করুন, যা আন্ডারআর্মের গন্ধে অবদান রাখতে পারে।

এইরকম জীবনধারা এবং স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.