Reduce Teeth Pain: আইসক্রিম খেলেই কী আপনার দাঁত হঠাৎ করে কনকন করে উঠে? প্রাকৃতিক উপায় দাঁতের ব্যথা নির্মূল করুন

Reduce Teeth Pain: দাঁতের সমস্যায় ভোগেন না এমন মানুষের সংখ্যা কম

হাইলাইটস:

• গরমকালে আইসক্রিম এবং ঠান্ডা পানীয় খাওয়ার প্রবণতা বেড়ে যায়।

• যার ফলে দাঁতে সমস্যার সৃষ্টি হয়।

• প্রাকৃতিক উপায়ে কী ভাবে দাঁতকে বাঁচাবেন?

Reduce Teeth Pain: আট থেকে আশি প্রায় প্রত্যেকেই দাঁতের সমস্যায় কাবু হয়ে পড়েন। এখন যা গরম পড়েছে তাতে আইসক্রিম এবং ঠান্ডা পানীয়ের দিকে ঝুঁকে পড়ছেন সকলে। আর এখানেই সূত্রপাত দাঁতের যতরকম সমস্যার। খাবার দাঁতের ফাঁকে আটকেও যেমন দাঁতের সমস্যা হয় তেমন ঠান্ডা কিছু খেলেই দাঁত কনকন করে ওঠে। অবশ্য দাঁতের এইসব সমস্যার পিছনে মূল ভূমিকা রয়েছে ক্ষতিকর ব্যাকটেরিয়ার।

এই তীব্র দাবদাহের দিনে আইসক্রিম অথবা ঠান্ডা পানীয়তে সাময়িক স্বস্তি মিললেও এগুলি দাঁতের উপর গভীর প্রভাব ফেলে। দাঁতের সমস্যা বয়সের হিসেব করে না। কারণ কম বয়স থেকেই দাঁতের ক্ষয়জনিত সমস্যা শুরু হয়ে যায়। আবার বার্ধক্য বয়সে গিয়েও দাঁতের ব্যথায় কাবু হয়ে পড়েন অনেকে।

​দাঁতের ক্ষতি হওয়ার আসল কারণ কী?

দাঁত শক্ত করার জন্য প্রয়োজনীয় ক্যালশিয়াম এবং ফসফেট থাকে এনামেলের মধ্যে। ডেন্টাল চিকিৎসকদের মতে, দাঁতের এইসব সমস্যার পিছনে মূল ভূমিকা রয়েছে ক্ষতিকর ব্যাকটেরিয়ার। কারণ এই ব্যাকটেরিয়াগুলি জমতে জমতে প্লাক তৈরি হয়। তারপর ব্যাকটেরিয়া জমে প্লাক তৈরি হওয়ার কারণে দাঁতের এনামেল থেকে মিনারেল বেরিয়ে যায়। যার ফলে এনামেল ক্ষতিগ্রস্ত হয়। ফলে সেখানে একপ্রকার গহ্বর তৈরি হয়। ঠিক এই কারণেই ঠান্ডা কিছু খেলে হঠাৎ করেই দাঁত কনকন করে ওঠে।

ভিটামিন D-এর অভাব:

ভিটামিন D দাঁতের গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। ফলে শরীরে যদি ভিটামিন D-এর ঘাটতি দেখা যায় তার সরাসরি প্রভাব দাঁতে এসে পড়ে। কারণ মূলত ভিটামিন ডি-এর ঘাটতির কারণেই দাঁতের নানা সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠে। দাঁতে খাবার আটকে থাকার কারণেও যেমন দাঁতের সমস্যা হয়, তেমন চকোলেট, আইসক্রিম এবং ঠান্ডা পানীয় জাতীয় খাবারও দাঁতের সর্বাধিক ক্ষতি করে। ফলে ভিটামিন D সমৃদ্ধ খাবার খাওয়া উচিত এবং দাঁতের ক্ষতি করে এমন খাবারগুলি বর্জন করা উচিত।

দাঁতের সমস্যা থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়গুলি কী কী?

• প্রথমত, আইসক্রিম, চকোলেট খেয়েও দাঁত ভালো রাখতে দিনে দু’বার করে ব্রাশ করা অভ্যাস করুন।

• তাছাড়া খাবার খাওয়ার পরে সুগার ফ্রি গাম চিবিয়ে খেলেও এই ধরনের সমস্যা এড়ানো যায়।

• শরীর আর্দ্র রাখতে গরমে প্রচুর জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। কিন্তু শুধু শরীর নয়, গরমে দাঁত ভাল রাখতেও জল খাওয়া প্রয়োজন। বেশি বেশি জল খাওয়ার অভ্যাস দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে।

• প্রতিদিনের খাদ্যতালিকায় ভিটামিন D সমৃদ্ধ খাবার যেমন – দুধ এবং দুগ্ধজাত খাবারকে যোগ করা উচিত। এছাড়া দিনে অন্তত ১৫ মিনিট করে সূর্যের আলো গায়ে লাগালে শরীরে ভিটামিন D-এর জোগান বাড়বে।

• গরমে মিষ্টি খাওয়ার প্রবণতা আরও দ্বিগুণ হয়ে যায়। মিষ্টি স্বাদের যত্ন নিলেও দাঁতে কিন্তু এর প্রভাব পড়ে। তাই দাঁত ভাল রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে এমন মিষ্টি খান।

• চকোলেট খেলেও খাওয়ার পর গরম জল দিয়ে ভাল করে কুলকুচি করে নিন। দাঁতের ফাঁকে মিষ্টি বা চকোলেটের টুকরো আটকে থাকলে দাঁতের এনামেল ক্ষয়ে যায়।

এই নিয়মগুলি মানার পাশাপাশি আরেকটা কাজও করতে পারেন, নারকেল তেল এবং তিলের তেল নিয়ে ২০ মিনিটের মতো দাঁতে ঘষলে ব্যাকেটিরায়ার প্রকোপ কমবে। ফলে অসময়ে দাঁতের ক্ষয় আটকে দেওয়া যাবে। তবে এই সুরক্ষাবিধিগুলি শুধু গরমে নয়, সারা বছর মেনে চলা উচিত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.