ORS Vs Coconut Water: ৪০ ডিগ্রির বেশি তাপমাত্রায় সুস্থ থাকতে ওআরএস নাকি ডাবের জল কোনটি বেশি উপকারী জেনে নিন পুষ্টিবিদদের কাছ থেকে

এই মারাত্মক গরমে প্রায় প্রত্যেকেরই প্রাণ যায় যায় অবস্থা

হাইলাইটস:

•শহর কলকাতার তাপমাত্রা ইতিমধ্যেই ৪০ ডিগ্রি টপকে গেছে।

•এই তীব্র গরমে আপনি ওআরএস নাকি ডাবের জল কোনটি বেশি পছন্দ করবেন?

•তবে জলের বিকল্পে একদমই না।

ORS Vs Coconut Water: প্রবল দাবদহে পুড়ছে সারা বাংলা। এই গরম থেকে বাঁচার কোনও কুল-কিনারা খুঁজে পাচ্ছে না বঙ্গবাসী। অতিরিক্ত গরমে শরীরে দেখা দিচ্ছে জলের ঘাটতি। ফলে শরীরে দেখা দিচ্ছে ডিহাইড্রেশন এবং হিট স্ট্রোকের মতো মারাত্মক ব্যাধিগুলি। তীব্র গরমেও যে শরীরকে সুস্থ রাখতে হবে সেকথাও ভুলতে বসেছেন বেশিরভাগ মানুষ। তবে এমন দহন দিনে শরীরের দিকে আরও বেশি করে খেয়াল রাখা জরুরি। ফলে পুষ্টিবিদরা পরামর্শ দেন গরমের দিনে শরীর সুস্থ থাকতে ওআরএস এবং ডাবের জল পান করার। কারণ এই দুটি পানীয় গরমের দিনে শরীর সুস্থ রাখতে কার্যকরী ভূমিকা নেয়। কিন্তু অনেকেই মনে একটি প্রশ্ন ঘুরপাক খায়, সেটি হল ওআরএস নাকি ডাবের জল(ORS Vs Coconut Water) কোনটি বেশি উপকারী?

এই প্রশ্নটির উত্তর দিয়েছেন পুষ্টিবিদারা। দেখে নিন একনজরে –

•প্রাকৃতিক ওআরএসই হল ডাবের জল:

প্রকৃতি যেমন আমাদের গরমে নাজেহাল করে দিচ্ছে ঠিক তেমনই গরম থেকে বাঁচার উপায়ও খুঁজে বের করে দিচ্ছে। যেমন ধরুন ডাবের জল। এই তীব্র গরমে আমাদের শরীরকে হাইড্রেট রাখতে এবং সোডিয়াম-পটাশিয়ামের ভারসাম্য ধরে রাখতে উল্লেখযোগ্য ভূমিকা নেয় ডাবের জল। এই পানীয়কে ইলেকট্রোলাইটসের ভাণ্ডার বললেও কিছু ভুল হবে না। এতে থাকা জল শরীরে জলের ঘাটতি দূর করতে সক্ষম। এই ৪০-৪২ ডিগ্রি তাপমাত্রা শরীর সুস্থ রাখতে ডাবের জলের কোনও বিকল্প খুঁজে পাওয়া মুশকিল।

•ওআরএস:

ওআরএস মূলত স্বাস্থ্য কেন্দ্রে অথবা ওষুধের দোকানে পাওয়া গেলেও অনেকে বাড়িতেও বানিয়ে নেন। অনেকে মনে করেন ডায়ারিয়া হলেই কেবল ওআরএসের জল পান করতে হয়। তবে বিষয়টি একবারেই যুক্তিযুক্ত নয়। আপনি গ্রীষ্মের প্রবল দাবদাহ থেকে নিজের শরীরকে সুস্থ রাখতে ওআরএসের জল পান করতে পারেন। এতে আপনার শরীর ঠান্ডাই হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অর্থাৎ WHO ওআরএস-এর কম্পোজিশন সম্পর্কে জানায় যে, এতে সোডিয়াম ক্লোরাইড ২.৫ গ্রাম, সোডিয়াম সাইট্রেট ২.৯ গ্রাম, পটাশিয়াম ক্লোরাইড ১.৫ গ্রাম, সুগার ১৩.৫ গ্রাম থাকা উচিত। ফলে বলা যায়, ওআরএস মূলত শরীরে জলের ঘাটতি দূর করে এবং ইলেকট্রোলাইটসের সমতাকে বজায় রাখে।

•ওআরএস নাকি ডাবের জল কোনটি বেশি উপকারী?​

পুষ্টিবিদরা বলেন, ওআরএস এবং ডাবের জল এই দুই পানীয়ই শরীরের জন্য ভীষণ উপকারী। তবে আপনি আপনার ইচ্ছা মতো যেকোনও একটি পানীয় বেছে নিতে পারেন। যেমন ডাবের জলের মতো প্রাকৃতিক উপাদান পাওয়া যেমন দুষ্কর, আবার অন্যদিকে ওআরএসের মতো সহজপাচ্য মহৌষধিও পাওয়া যায় না হাতের নাগালে। বর্তমানে ডাবের অনেক দাম বেড়ে গেছে। ৪০-৫০ টাকার নিচে ভালো মানের ডাব পাওয়া মুশকিল। ফলে ডাবের জলের বদলে ওআরএস হতে পারে দারুণ বিকল্প। কারণ ১ প্যাকেট ওআরএসের দাম আপনার সাধ্যের মধ্যেই। সুতরাং আপনি এই তীব্র গরমে সুস্থ থাকতে স্বল্প টাকা ব্যয় করে ওআরএসের জল খেতে পারেন।

•জলের অপর নাম জীবন:

অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে, ডাবের জল এবং ওআরএস যখন এত বেশি উপকারী তবে বিশুদ্ধ জলের বদলে এই পানীয় দুটি গরমের দিনে খাওয়া যেতেই পারে। পুষ্টিবিদদের মতে, আপনিও যদি এইরকম কিছু ভেবে থাকেন, তবে আপনার ধারণাটি সম্পূর্ণ ভুল। কারণ এই দুই পানীয় যতই উপকারী হোক না কেন জলের বিকল্প হতে পারে না। আপনি চাইলে ডাবের জল এবং ওআরএসের জল পান করতেই পারেব তবে জলের বিকল্প হিসাবে না। বিশুদ্ধ জলের পাশাপাশি এই দুটি পানীয় তীব্র গরমে আপনার শরীরকে সুস্থ রাখবে। গরমকালে অন্তত ৪-৫ লিটার জল পান করা উচিত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.