Migraine Pain: আপনার যদি মাইগ্রেনের সমস্যা থাকে তবে মাইগ্রেনের চিকিৎসার জন্য উল্লিখিত ৫টি ভেষজ চায়ের সাথে পরিচয় করে নিন

এই ৫টি ভেষজ চা মাইগ্রেন উপশমের দ্রুত নিশ্চয়তা দেয়

হাইলাইটস:

•মাইগ্রেনের ব্যথা হল অসহ্য রকমের এক ব্যথা

•মাইগ্রেনের যন্ত্রণা এমনই যন্ত্রণাদায়ক যা সহ্য করাও কার্যত অসম্ভব

•মাইগ্রেন উপশমের ৫টি ভেষজ চা সম্পর্কে জেনে নিন

Migraine Pain: মাইগ্রেনের বিশেষত্ব হল আপনার মাথার একপাশে বা উভয় পাশে অসহ্য ব্যথা। আপনার বমি বমি ভাব, মাথাব্যথা এবং শব্দ ও আলোর প্রতি সংবেদনশীলতা হল মাইগ্রেনের লক্ষণ। মাইগ্রেনের যন্ত্রণা (Migraine Pain) এমনই যন্ত্রণাদায়ক যে তা অসহ্য হয়ে ওঠে। এই অসহ্য যন্ত্রণাকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত এবং অবিলম্বে চিকিৎসা করা উচিত, নাহলে এটি এক বা দুই দিন ধরে চলতে পারে। এটি সব বয়সের মানুষকে প্রভাবিত করতে পারে। এটি উত্তেজনা, যন্ত্রণা এমনকি একটি স্নায়বিক সমস্যার লক্ষণ হয়ে উঠতে পারে। তাই এখানে মাইগ্রেনের চিকিৎসার জন্য কয়েকটি ভেষজ চা রয়েছে যা দ্রুত উপশমের নিশ্চয়তা দেয়।

মাইগ্রেনের চিকিৎসার জন্য ভেষজ চা-গুলি দেখে নিন:

নিম চা:

ব্যথা উপশমকারী এবং প্রদাহ বিরোধী কাজে ভেষজ হিসাবে নিম চা ব্যবহার করা উচিত। একটি পাত্রে এক গ্লাস জল নিয়ে তাতে কয়েকটি নিম পাতা দিন। তারপর এক বা দু টুকরো আমলোকী এবং ছোট ছোট টুকরো করা আদা এবং এক চিমটে হলুদ দিন। একটি ঘনীভূত তরল তৈরি করতে এই সমস্ত উপাদানগুলি সিদ্ধ করুন এবং গরম পান করুন। এই ভেষজ পানীয়টি মাইগ্রেনের সমস্যায় তাৎক্ষণিক আরাম দেয়।

পুদিনা চা:

এই চায়ের কোন পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ব্যথা উপশমকারী প্রভাব রয়েছে। পুদিনা চা ব্যথা, প্রদাহ এবং পেট খারাপের আরেকটি সুপরিচিত যোদ্ধা। প্রথমে ২ কাপ জলে ১ চামচ চা দিয়ে ফুটিয়ে নিন। তারপর ১৫-২০ টা তাজা পুদিনা পাতা যোগ করুন। আঁচ বন্ধ করুন এবং ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন, কাঙ্ক্ষিত শক্তি অর্জন না হওয়া পর্যন্ত। তারপর সেটিকে ছেঁকে নিন এবং এক ফোঁটা মধু এবং লেবুর রস দিয়ে গরম পরিবেশন করুন।

ক্যামোমাইল চা:

এই চা সাধারণত উদ্বেগের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটির টেনশন-উপশমকারী প্রভাব মাথাব্যথার চিকিৎসার জন্য উপযুক্ত। এই চা বানাতে ২ টেবিল চামচ শুকনো ক্যামোমাইল ফুল, ২ কাপ জল, ১ চামচ চা, কয়েক টুকরো আপেল এবং ২ চা-চামচ মধু বা চিনি প্রয়োজন। প্রথমে জল ফুটিয়ে নিন আর তার মধ্যে আপেলের টুকরোগুলোকে একটু পেস্ট মতো করে নিয়ে ফুটন্ত জলে দিন। এ বার তার মধ্যে শুকনো ক্যামোমাইল ফুলগুলি দিন। এ বার চামচ দিয়ে মিশ্রণটাকে ভাল করে নেড়ে নিন। তারপর সেটাকে ছেঁকে কাপে নিয়ে নিন। আর চাইলে মধু বা চিনি যোগ করতে পারেন। স্বাদের জন্য লেবুর রসও দেওয়া যেতে পারে।

দ্রষ্টব্য: আপনার যদি রক্ত ​​পাতলা হয়ে যায় তবে এই চা ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

লবঙ্গ চা:

এটি সবচেয়ে শক্তিশালী অ্যান্টিনোসাইসেপ্টিভ ভেষজগুলির মধ্যে একটি যা ব্যথা উপলব্ধিকে হ্রাস করতে সহায়তা করে। এটি ব্যবহার করতে এক কাপ ফুটন্ত জলে ১ চামচ চায়ের সঙ্গে ১ চা চামচ লবঙ্গ যোগ করুন। এটি ১০ ​​মিনিটের জন্য ফুটতে দিন, তারপর আঁচ দিয়ে নামিয়ে পান করুন।

আদা চা:

এটিতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা প্রদাহ কমাতে সাহায্য করে ফলে মাথাব্যথা উপশম করতে কাজে লাগে। এই চা-টি বানাতে প্রথমে একটি পাত্রে ১ ইঞ্চি আদার টুকরা নিন। তারপর ১ কাপ ফুটন্ত জলে ১ চামচ চা যোগ করুন এবং ৫-১০ মিনিটের জন্য ফুটতে দিন। আবার স্বাদের জন্য মধু বা লেবুর রসও যোগ করতে পারেন। আপনি আপনার এলাকার স্থানীয় চায়ের দোকানেও মাইগ্রেনের জন্য এই চা পেতে পারেন।

মাইগ্রেনের জন্য খাবার এবং এই সমস্ত চা শুধুমাত্র একটি অস্থায়ী উপশম। মাইগ্রেনের ব্যথা থেকে উপশম পেতে আপনার স্ট্রেস লেভেল কম রাখুন এবং আনন্দ, সুখ এবং আরামের সাথে কাজ করুন। আপনার জীবনের প্রতিটি মুহূর্ত উপভোগ করুন

এইরকম লাইফস্টাইল এবং স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.