HDL কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হার্টের রোগ থেকে বাঁচতে এই ৫টি খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়

5 foods increasing by HDL cholesterol
5 foods increasing by HDL cholesterol

কোলেস্টেরল হল একটি ভয়াবহ অসুখ

এখনকার দিনে কোলেস্টেরল বাড়ার সমস্যা ঘরে ঘরে।এই রোগ দেখা দিলে শরীরে অনেক গুরুতর অসুস্থতা তৈরি হয়। খারাপ কোলেস্টেরল LDL-এর মাত্রা কমিয়ে রাখা উচিত এবং ভালো কোলেস্টেরল HDL-এর মাত্রা বাড়ানো উচিত। কোলেস্টেরল হল গুরুতর একটি অসুখ। LDL-এর মাত্রা বাড়লে তা রক্তনালীর ভিতর জমা হয়। তখন শরীর খারাপ হয়। সেক্ষেত্রে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকে। এমনকী স্ট্রোক পর্যন্তও হতে পারে। তাই HDL-এর মাত্রা বাড়ানোর চেষ্টা করুন।

আপনার খাদ্যতালিকায় এই ৫টি খাবার যোগ করলে বাড়বে ভালো কোলেস্টেরল HDL-এর মাত্রা:

১. বেরি জাতীয় ফল: বেরি জাতীয় ফল এমনিতে খুবই উপকারী। এছাড়া লালা রঙের আঙুর খাওয়া যায়। এই ফলগুলিতে রয়েছে অ্যান্থোসায়ানিন। এই উপাদান শরীরের জন্য খুবই উপকারী। তাই বেরি জাতীয় যে কোনও ফল খেতে পারেন। এই ফল খেলে খারাপ কোলেস্টেরল LDL-এর মাত্রা কমে এবং বাড়তে পারে ভালো কোলেস্টেরল HDL-এর মাত্রা। তাই আপনার খাদ্যতালিকায় এই জাতীয় ফল আপনাকে রাখতেই হবে।

২. ডাল: ডাল হল প্রোটিনের উৎস। আমাদের খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের ডাল থাকে। নিয়মিত ডাল খেলে পেশি ও হাড়ের দুর্বলতা দূর হয়। তাই প্রতিদিন ডাল খাওয়া উচিত। আবার ডালে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। সেই ফাইবার শরীরের জন্য ভালো। কারণ এর প্রভাবে ভালো কোলেস্টেরল HDL-এর মাত্রা বাড়ে। মসুর ডাল খাওয়া সবচেয়ে বেশি উপকারী। কারণ এই ডালের পুষ্টিগুণ অন্যান্য ডালের চেয়ে সবচেয়ে বেশি।

৩. ওয়ালনাট এবং আমন্ড: আমন্ড এবং ওয়ালনাট বাদাম পুষ্টিগুনে ভরপুর। এই দুই বাদামে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই ফ্যাটি অ্যাসিড শরীরের জন্য উপকারী। এমনকী খারাপ কোলেস্টেরল LDL-মাত্রা দূর করে দিতে এবং ভালো কোলেস্টেরল HDL-মাত্রা বাড়াতে পারে এই উপাদান। তাই আপনার খাদ্যতালিকায় এই দুটি বাদাম যোগ করতে ভুলবেন না।

৪. গোটা দানাশস্য: কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখতে আপনাকে খেতে হবে গোটা দানাশস্য। এক্ষেত্রে ওটস ও বার্লি সবচেয়ে বেশি উপকারী। এই খাবারে থাকে প্রচুর পরিমাণে বিটা গ্লুকান। এই কারণে শরীরকে সুরক্ষিত রাখতে পারে এই খাবার। এই উপাদান কমাতে পারে খারাপ কোলেস্টেরল LDL-এর মাত্রা এবং বাড়াতে পারে ভালো কোলেস্টেরল HDL-এর মাত্রা। তাই আপনার খাদ্যতালিকায় এই খাবার রাখতে ভুলবেন না।

৫. ব্রকোলি: শরীর সুস্থ রাখার কাজে ব্রকোলি খুবই কার্যকরী ভূমিকা নেয়। এটি কোলেস্টেরল অনেকাংশে কমিয়ে দেয়। তাই আপনাকে অবশ্যই ব্রকোলির বিষয়টি মাথায় রাখতে হবে। আবার ব্রকোলি ছাড়াও খেতে পারেন পালং শাক, নটে শাক ইত্যাদি। এই সকল শাক শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ফাইবার। এটি ভালো কোলেস্টেরল HDL-মাত্রা বাড়াতে সাহায্য করে।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.