Famous Bengali Food: ৫ রকমের বাঙালিয়ানা খাবারের সম্ভার নিয়ে আমরা চলে এসেছি

Famous Bengali Food: বাঙালি মানেই খাদ্যরসিক

হাইলাইটস:

•বাঙালি মানেই ভোজনরসিক, কথাতেই আছে ‘মাছ ভাতে বাঙালি’

•বাঙালিয়ানা খাবারের খাবারের স্বাদ যেন অমৃত

•জনপ্রিয় বাঙালিয়ানা খাবারগুলি দেখে নিন

Famous Bengali Food: ভোজনরসিক বাঙালি খেতে খুবই ভালোবাসে। যেমন খেতে ভালোবাসে তেমন রান্না করে খাওয়াতেও ভালোবাসে। বাঙালি খাবার বলতে আমরা প্রথমেই বুঝি মাছের ঝোল আর ভাত। বাঙালিয়ানা খাবার হল মশলাদার এবং মিষ্টি স্বাদের একটি সুন্দর ভাণ্ডার। সহজতম খাবারকে একটি সূক্ষ্ম মোচড় দিতে মশলা একটি মুখ্য ভূমিকা পালন করে। বেশিরভাগ খাবার তৈরি করার সময় পাঁচফোঁড়ন উদারভাবে ব্যবহার করা হয়। পাঁচফোঁড়ন হল পাঁচটি মশলার একটি সুন্দর মিশ্রণ। এখানে আমাদের দেওয়া এই ৫টি জনপ্রিয় বাঙালিয়ানা খাবার (Famous Bengali Food) আপনাকে অবশ্যই চেষ্টা করতে হবে বাড়িতে।

১. চিংড়ি মাছের মালাইকারি:

চিংড়ি মাছের নাম শুনলেই জিভে জল আসে। ঐতিহ্যবাহী বাঙালিয়ানা খাবারের মধ্যে এই সুস্বাদু চিংড়ি মাছের মালাইকারি অন্তর্ভুক্ত না থাকলে আপনার বাঙালিয়ানা খাবার খাওয়াই বৃথা। বাজার দিয়ে কিনে আনা বড়ো সাইজের চিংড়ি মাছকে সুস্বাদু মশলা এবং ক্রিমি নারকেলের দুধ দিয়ে রান্না করা হয়। তারপর ভাতের সাথে পরিবেশন করা হয়। রবিবারের দুপুরের পাতে যদি থাকে চিংড়ি মাছের মালাইকারি তাহলে ব্যাপারটা পুরো জমে যাবে।

২. সর্ষে ইলিশ:

পদ্মার ইলিশ যদি পাতে থাকে তবে দুপুরের ভূরিভোজ হয়ে উঠে জমজমাট। এই সুস্বাদু মাছের রেসিপিটি খাঁটি বাঙালিয়ানা রান্নার রেসিপিগুলির মধ্যে সবচেয়ে প্ৰিয় একটি রেসিপি। বিভিন্ন ধরণের মশলা দিয়ে স্বাদযুক্ত, ভাতের সাথে পরিবেশন করা হলে ইলিশ মাছ আপনার দুপুরের অথবা রাতের খাবারের টেবিলে বিজয়ী হতে পারে। মূলত বর্ষাকালে এপার বাংলায় পদ্মার ইলিশের আমদানি বেশি। তাছাড়া শহরের বড়ো বড়ো বাজারে সারাবছরই পদ্মার ইলিশ পাওয়া যায়।

৩. কচি পাঁঠার ঝোল:

কচি পাঁঠার তুলতুলে মাংস কথাটি শুনলেই বাঙালি আর আবেগ ধরে রাখতে পারে না। বাঙালিয়ানা খাবারগুলির মধ্যে মাংসকে বাদ দিলে চলবে না। রবিবারের দুপুরে খাবারের টেবিলে গরম ভাতের সাথে কচি পাঁঠার ঝোল যদি পরিবেশন করা হয় তাহলে দিনটা সুখের হয়। তার সাথেই যদি থাকে অল্প লেবুর রস তাহলে দুপুরের খাবার হয়ে উঠে জমজমাট। তাহলে বাড়িতে রান্না করুন কচি পাঁঠার লাল ঝোল। হাত পুরো চেটেপুটে খাবেন। আর যদি হাত চেটেপুটে নাই খান তবে আর কিসের বাঙালি মশাই!

৪. আলু পোস্ত:

https://www.instagram.com/p/CpxpMolvxi4/?igshid=YmMyMTA2M2Y=

আলু হল সবজির রাজা। বাঙালিয়ানা নিরামিষ খাদ্যতালিকায় আলু পোস্ত সবচেয়ে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। কুচি কুচি করে কাটা আলুর সাথে পোস্ত-র মিশ্রণ রান্নাটিকে অতি মধুর করে তোলে। আলু পোস্ত-র স্বাদ যেন অমৃত। আলু পোস্ত খান না এমন বাঙালির সংখ্যা দূরবীন দিয়ে খুঁজলেও পাওয়া মুশকিল। লক্ষ্মীবারে নিরামিষ রান্নার তালিকা আলু পোস্ত ছাড়া কার্যত অসম্পূর্ণ।

৫. শুক্তো:

শুক্তো একটি বিখ্যাত বাঙালিয়ানা তরকারিগুলির মধ্যে একটি। এটি বিভিন্ন সবজি দিয়ে রান্না করা হয়। শুক্তোর রেসিপি হল সরিষা এবং পোস্ত দানা মসলা, পাঁচফোড়ন এবং দুধে রান্না করা মিশ্র সবজির আনন্দদায়ক রেসিপি। আমরা বেশিরভাগই ভাত এবং শুক্তো দিয়েই ঐতিহ্যবাহী বাঙালিয়ানা খাবার শুরু করি। বিয়েবাড়ি হোক বা অন্নপ্রাশন শুক্তো ছাড়া ঠিক মানায় না। তাই শুক্তো কিন্তু করতেই হবে। আপনিও বাড়িতে বানান জনপ্রিয় বাঙালিয়ানা খাবার শুক্তো।

এইরকম রেসিপি সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.